• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বজুড়ে কোভিড–১৯ ছড়িয়ে পড়ছে, জেনে নিন আক্রান্ত হতে পারেন কারা বেশি

৬১টি দেশে মারণ রোগ করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে এবং ৮৬,০০০ জন এই সংক্রমক রোগে আক্রান্ত। শনিবার পযন্ত এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে প্রায় তিন হাজার জনের। বিশেষজ্ঞরা জানিয়েছেন এই মারণ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি বয়স্কদের মধ্যে। তবে সামগ্রিক মৃত্যুর হার অনিশ্চিত রয়েছে বলে তারা জানিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (‌হু)‌ জানিয়েছে যে শুক্রবার পর্যন্ত এই কোভিড–১৯ ঝুঁকির শীর্ষে পৌঁছে গিয়েছে, খুব শীঘ্রই তা মহামারির কাছে পৌঁছে যাবে।

বৃদ্ধরা এই রোগে বেশি আক্রান্ত

বৃদ্ধরা এই রোগে বেশি আক্রান্ত

চিনে করোনাভাইরাসে আক্রান্ত ৭২ হাজার জনের ওপর পরীক্ষা করে দেখা গিয়েছে যে বয়স্কদের মধ্যে যাঁদের হৃদয় দুর্বল বা উচ্চ-রক্তচাপ রয়েছে তাঁদেরই ঝুঁকি সবচেয়ে বেশি রয়েছে। সমীক্ষায় উঠে এসেছে, মধ্য ফেব্রুয়ারিতে ল্যাব টেস্টের মধ্য দিয়ে ৪৪,৭০০ জনের শরীরে নিশ্চিত করোনাভাইরাস পাওয়া যায়। তাঁদের মধ্যে ৮০ শতাংশের বয়স ৬০ বছর। চিনের বাইরেও এই রোগে বেশি বয়স্করাই আক্রান্ত হচ্ছেন। ইতালিতেও ১২ জন করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে অধিকাংশের বয়স ৬০ বা ৮০ এবং তাঁদের অনেকেরই হৃদরোগের সমস্যা রয়েছে।

মহিলা নয়, করোনাভাইরাসে পুরুষরাই বেশি মরছে

মহিলা নয়, করোনাভাইরাসে পুরুষরাই বেশি মরছে

অন্যদিকে মহিলাদের তুলনায় পুরুষরাই এই করোনাভাইরাসে মারা যাচ্ছেন। যার কারণ হিসাবে গবেষকরা জানিয়েছেন যে চিনের অধিকাংশ পুরুষই ধূমপান করেন, যেখানে কিছু মহিলা হয়ত ধূমপানে আসক্ত। তাই মহিলাদের চেয়ে পুরুষদের এই সংক্রমণ রোগ বেশি চেপে ধরছে।

তৃণমূলের মাটি আরও শক্ত করতে প্রশান্তের নয়া ক্যাম্পেন, ৭ হাজার গ্রামে পৌছবে তৃণমূল
কোভিড–১৯–এ শিশুদের ঝুঁকি কম

কোভিড–১৯–এ শিশুদের ঝুঁকি কম

তবে শিশুদের মধ্যে কেন করোনাভাইরাস ঝুঁকি কম রয়েছে তা এখনও অজানা গবেষকদের কাছে। সমীক্ষায় দেখা গিয়েছে, ১০-১৯ বছর বয়সের মধ্যে এক শতাংশ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে এবং একটা মৃত্যু। অন্যদিকে ১০ বছরের নীচে শিশুদের মধ্যেও এক শতাংশ করোনাভাইরাসে আক্রান্ত হলেও সেখানে কোনও প্রাণহানির ঘটনা নেই। গবেষকরা বলেন, ‘‌আমরা এখনও ২০ বছরের কম বয়সীদের মধ্যে করোনাভাইরাসের আশঙ্কা কতটা তা নিয়ে মাথা ঘামিয়ে চলেছি।'‌

English summary
Among those infected with the virus, older adults with pre-existing heart conditions or hypertension face a sharply higher risk, according to preliminary statistics, including from a study covering more than 72,000 patients in China
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X