• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বরফে থাকা প্যাকেটজাত খাবার থেকে হতে পারে কোভিড সংক্রমণ, দাবি চিনের সিডিসির

প্যাকেজিং করা খাবার থেকে করোনা ভাইরাস সংক্রমণ হতে পারে। এমনটাই এক বিবৃতিতে জানিয়েছে চিনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (‌সিডিসি)‌। তাদের মতে, বরফে থাকা প্যাকেটজাত খাদ্যের মধ্যে নতুনভাবে এই মারণ রোগ বাসা বাধতে পারে, যার জন্য সংক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে। এ বছরের সেপ্টেম্বরে চিন ১৯ টি দেশের ৫৬ই সংস্থার প্যাকেটজাত খাবার আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। এই ৫৬টি সংস্থার কর্মীদের দেহে কোভিড–১৯ ভাইরাস পাওয়া গিয়েছে।

জীবিত করোনা ভাইরাস প্যাকেতজাত খাবারে

জীবিত করোনা ভাইরাস প্যাকেতজাত খাবারে

চিনের রোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বরফে জমা খাবারের বাইরের প্যাকেজিংয়ে জীবিত করোনা ভাইরাসকে সনাক্ত করে এবং তা বিচ্ছিন্ন করার পরে শনিবার এই বিবৃতি দিয়েছে। সিডিসি কুইংডাও শহরে এই সনাক্ত করেছিল, যেখানে গত সপ্তাহে কোভিড-১৯-এর প্রকোপ দেখা গিয়েছিল। এক সংবাদ সংস্থার রিপোর্টে বলা হয়েছে, এটিই প্রথম ঘটনা যেখানে কোনও সরকারী কর্তৃপক্ষ স্বীকার করেছে যে বরফে থাকা খাবারের মাধ্যমে জীবিত করোনা ভাইরাস দীর্ঘ দূরত্বেও সংক্রমণ হতে পারে।

বরফজাত খাদ্যের প্যাকেটে কোভিড–১৯–এর নমুনা

বরফজাত খাদ্যের প্যাকেটে কোভিড–১৯–এর নমুনা

সম্প্রতি এই বিবৃতি দেওয়ার আগে, সিডিসি বরফজাত খাদ্যের প্যাকেজিং থেকে নেওয়া কয়েকটি নমুনায় কোভিড-১৯-এর জিনগত চিহ্ন সনাক্ত করেছিল। যদিও ওই নমুনায় পাওয়া ভাইরাসের পরিমাণ খুবই কম ছিল এবং তাকে তৎক্ষণাত বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছিল।

দু’‌জন খালাশি করোনা আক্রান্ত

দু’‌জন খালাশি করোনা আক্রান্ত

সিডিসি তাদের ওয়েবসাইটে এক বিবৃতিতে জানিয়েছে, কুইংডাওয়ের দু'‌জন খালাশি সেপ্টেম্বরে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। তাঁরা উপসর্গহীন ছিলেন এবং কোয়ারেন্টাইনে না থাকার কারণে তাঁদের সংস্পর্শে আসা ১২ জন আক্রান্ত হন এবং শহরের চেস্ট হাসপাতালে ভর্তি হন। এই কর্মীরা বরফে থাকা প্যাকেটজাত খাবার পরিচালনা করতেন।

সিডিসি স্পষ্ট করে কিছু জানায়নি

সিডিসি স্পষ্ট করে কিছু জানায়নি

তবে খালাশিরা বরফজাত খাবারের প্যাকেটের থেকে করোনা আক্রান্ত হয়েছেন নাকি অন্য কোনও জায়গা থেকে সংক্রমিত হয়েছে, এ বিষয়ে কিছু জানায়নি সিডিসি। তারা জানিয়েছে যে আক্রান্তদের সংক্রমণ কোথা থেকে হয়েছে তা এখনও সনাক্ত করা যায়নি। তবে বরফজাত খাবারের প্যাকেট থেকে করোনা সংক্রমণ হওয়ার সম্ভাবনা খুবই কম। তবে তা পরিচালনা করার সময় যথাযথ প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়ে করতে হবে।

Puja Special : কলকাতাঃ বিশেষ বাসে করে ঠাকুর দেখার ব্যবস্থা পরিবহন দফতরের, ভাসান দেখা যাবে জলযানে

লাদখে চিন সংহারের প্রস্তুতিতে আরব সাগর থেকে দাপট 'ব্রহ্মস' -এর! 'পিন পয়েন্টে' লক্ষ্য়ভেদে সফল

English summary
covid 19 infection can be caused by frozen packaged food claims chinas cdc
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X