• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লকডাউন মেনে বাড়িতেই আছেন, তবুও করোনা সংক্রমিত হতে পারেন আপনি! কী বলছে গবেষণা?

করোনা ভাইরাস কতদূর পর্যন্ত উড়ে যেতে পারে? এই ভাইরাস কী আদৌ উড়তে পারে? কোনও সংক্রমিত ব্যক্তির থেকে কতটা দূরে থাকলে আপনি নিরাপদ! এরম হাজার এক প্রশ্ন আছে করোনা ভাইরাস নিয়ে। এরই মধ্যে এক গবেষণায় উঠে এল এক ভয়ানক তথ্য।

করোনা-দূষণ সম্পর্ক

করোনা-দূষণ সম্পর্ক

গবেষণা বলছে, যে চারটি দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেশি, সেখানে প্রায় ৮০ শতাংশ মৃত্যু ঘটেছে অপেক্ষাকৃত বেশি বায়ু দূষণপূর্ণ এলাকায়। আর এরপরই শুরু হয় এক নতুন গবেষণা। তবে কী করোনা ভাইরাস দূষিত কণার মাধ্যমে বহুদূর চলে যেতে পারে?

বায়ু দূষণ করোনায় মৃত্যুর একটি মূল কারণ

বায়ু দূষণ করোনায় মৃত্যুর একটি মূল কারণ

ইতালি স্পেন ফ্রান্স এবং জার্মানির প্রশাসনিক ৬৬টি অঞ্চলের মধ্যে মাত্র ৫টি অঞ্চলে করোনাভাইরাসে মৃত্যুর হার বেশি। সেগুলো তুলনামূলক সবচেয়ে দূষিত অঞ্চল। ফলে গবেষকদের দাবি- বায়ু দূষণ করোনায় মৃত্যুর একটি মূল কারণ হতে পারে। কিন্তু কী ভাবে?

দূষিত বায়ুর দূষণ কণায় করোনার জীবাণু

দূষিত বায়ুর দূষণ কণায় করোনার জীবাণু

এই গবেষণা শুরু করেন ইতালির কয়েকজন গবেষক। তারা গবেষণা চালিয়ে দেখতা পারে, দূষিত বায়ুর দূষণ কণার উপর ভর করে অনেকদূর পর্যন্ত যেতে পারে ভাইরাস। বিজ্ঞানীরা দেখেছেন, বেশিরভাগ দূষিত এলাকায় করোনা সংক্রমণের পরিমাণ বেশি। আরও দুটি গবেষণায় দাবি করা হয়েছে, দূষিত বায়ুর দূষণ কণার কারণে করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে পারে। অর্থাৎ আপনি নিজের বাড়ির ছাদে বা বারান্দায় দাঁড়ালেও সেই দূষিত কণা যদি আপনার মধ্যে চলে যায় তবে লকডাইন মানা সত্ত্বেও আপনার করোনা হতে পারে!

নতুন গবেষণায় চিন্তিত বিভিন্ন মহল

নতুন গবেষণায় চিন্তিত বিভিন্ন মহল

আগে দেখা গিয়েছিল, আক্রান্তের শরীর থেকে ১৩ ফুট পর্যন্ত দূরে করোনা ভাইরাসের উপস্থিতি রয়েছে। তাই নিয়ে যথেষ্ট চিন্তায় পড়েছিলেন বিজ্ঞানীরা। এবার দেখা গেল দূষিত বায়ুতে বয়ে অনেকদূর যেতে পারে করোনা ভাইরাস। দূষিত কণা থেকে করোনা ভাইরাসের সংক্রমণ হতে পারে কি না, তা এখন খতিয়ে দেখার সময় এসেছে।

ক্যাটালিস্ট : নাইট্রোজেন-ডাই-অক্সাইড

ক্যাটালিস্ট : নাইট্রোজেন-ডাই-অক্সাইড

দূষিত কণায় করোনা থাকার পাশাপাশি আরও একটি ঝুঁকির কথা সামনে এসেছে। এর আগে অনেক গবেষণায় দেখা গেছে, স্বাস্থ্য ঝুঁকি, বিশেষ করে ফুসফুসের রোগের পেছনে নাইট্রোজেন-ডাই-অক্সাইডের গভীর সম্পর্ক রয়েছে। ফলে যে এলাকার বায়ু দূষিত সেই এলাকায় কেউ করোনায় আক্রান্ত হলে তার মৃত্যুর ঝুঁকি বেশি থাকে।

English summary
covid 19 can travel long distance through polluting particles says study
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X