• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভ্যাকসিনের প্রি অর্ডারে আমেরিকা নিজের ঘরে কত 'ডোজ' তুলছে! চমকপ্রদ পরিসংখ্যান

করোনা ভ্যাকসিন নিয়ে গোটা বিশ্ব এতদিন গবেষণার দিকে তাকিয়ে ছিল। ১১০ টি দেশে তাবড় গবেষণা চলেছে করোনা ভ্যাকসিন নিয়ে। যদিও হু এর দাবি করোনা মুক্তিতেত কোনও অব্যর্থ ভ্যাকসিন হতে পারে না! তবে সেসবকে পাত্তা না দিয়ে নিজের নাগরিকদের জন্য পথ সুরক্ষিত করে রাখল আমেরিকা।

করোনা ভ্যাকসিনের প্রি অর্ডারে আমেরিকা নিজের ঘরে কত ডোজ তুলছে! চমকপ্রদ পরিসংখ্যান

বিশ্বে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত দেশ আমেরিকা। সেদেশে নিত্যদিন প্রায় ৫০ হাজারের আশপাশে করোনায় সংক্রমণের খবর এসেছে এতদিন। নাজেহাল আমেরিকা ইতিমধ্যেই ৯৯৫ মিলিয়ন মার্কিন ডলার এক ওষুধ প্রস্তুতকারীসংস্থা কে বরাত দিয়ে রেখেছে করোনা ভ্যাকসিনের জন্য।

মার্কিন বায়োটেক মর্ডানার সঙ্গে ১.৫২৫ বিলিয়ন ডলারের চুক্তি হয়েছে আমেরিকার। এক্ষেত্রেও ভ্যাকসিন তৈরি পাখির চোখ আমেরিকার কাছে। উল্লেখ্য, মর্জানার ভ্যাকসিন আপাতত হিউম্যান ট্রায়ালের শেষ স্তরে। তা ২০২১ সালের মধ্যে প্রকাশ্য়ে আসবে।

এদিকে, অপরেশন ব়্যাপ সিড প্রকল্পের আওতায় মার্কিন মুলুক ২০২১ সালের জন্য ৩৩০ মিলিয়ন ডোজ ইতিমধ্যেই নিশ্চিত করে নিয়েছে। এটি অক্সফোর্টোডর অ্যাস্ট্রা জেনেকা ভ্যাকসিনের জন্য নিশ্চিত করেছে আমেরিকা। যার জ্য ১.২ বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি হয়েছে। এছাড়া জনসন অ্যান্ড জনসনের সঙ্গে ভ্যাকসিন নিয়ে ১০০ বিলিয়ন ডোজের একটি ১.৯৫ বিলিয়ন ডলারের চুক্তিতে আবদ্ধ হয়েছে ট্রাম্প প্রশাসন।

ফলে দেখা যাচ্ছে অ্যাডভান্স় চুক্তির ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের ৩৩০ মিলিয়ন মানুষের জন্য অন্তত ৮০০ মিলিয়ন ডোজ নিশ্চিত করে ফেলেছে করোনা ভ্যাকসিনের ক্ষেত্রে। ফলে দেখা যাচ্ছে, ভ্যাকসিন যেই আগে আবিষ্কার করুক না কেন , নিজের ঘর তড়িঘড়ি গুছিয়ে রেখেছে বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশ আমেরিকা।

বেলডাঙ্গায় ব্যাপক বোমাবাজি, একাধিক বাড়িতে ভাঙচুর

লাদাখ পারদ চড়তেই চিনের ব্যবসার রমরমা ভারতে থমকে যেতেই চৈনিক দূতের কাকুতি মিনতি শুরু

English summary
coronavirus vaccine, US has pre-ordered 800 million doses for its 330 million population
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X