• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা প্রতিষেধকের সমানাধিকারের দাবি, ৮ দেশের রাষ্ট্র নেতাদের একজোট হওয়ার ডাক ট্রুডোর

  • |

কানাডার রাষ্ট্রপতি জাস্টিন ট্রুডো ৮ দেশের রাষ্ট্রনায়কদের সাথে একযোগে করোনা ভাইরাসের প্রতিষেধকে সকলের সমানাধিকারের দাবিতে সোচ্চার হলেন । করোনার প্রতিষেধক আবিষ্কারের পরে স্পেন, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া সহ অন্যান্য রাষ্ট্রপ্রধানদের কাছে একযোগে এই ওষুধ প্রক্রিয়াকরণের আর্জিও জানান ট্রুডো। সম্প্রতি এই বিষয়ে বেশ কিছু দেশের রাষ্ট্র নেতাদের উদ্দেশ্যে তিনি একটি আর্টিকেলও লেখেন বলে জানা যাচ্ছে।

টুইটে সকলকে একজোট হওয়ার আর্জি ট্রুডোর

টুইটে সকলকে একজোট হওয়ার আর্জি ট্রুডোর

বৃহস্পতিবার সকালে একটি টুইট করে ট্রুডো জানান, "প্রতিষেধক প্রাণ বাঁচায় এবং সেই কারণেই আমাদের উচিত একজোট হয়ে এই প্রতিষেধকের আবিষ্কারে ব্রতী হওয়া যাতে সমাজের প্রত্যেক মানুষ এই ওষুধ পান। আমাদের উচিত এটা দেখা যে, মানুষ যে দেশে বসবাস করে, সেই দেশের নাম যেন তার বেঁচে থাকা নির্ধারণ না করে।" তাঁর দ্বিতীয় টুইটে ট্রুডো ইথিওপিয়া, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, স্পেন, সুইডেন ও টিউনিশিয়ার রাষ্ট্রপতিকে উল্লেখ করে সকলকে এগিয়ে আসতে বলেছেন এবং করোনার প্রতিষেধক আবিষ্কারের পরে তার যাতে সুষ্ঠু ও সমবন্টন হয়, তারও আর্জি জানিয়েছেন।

 রাষ্ট্রের হাতে সবথেকে বড়ো হাতিয়ার হতে পারে করোনার

রাষ্ট্রের হাতে সবথেকে বড়ো হাতিয়ার হতে পারে করোনার

রাষ্ট্রের প্রধানরা ট্রুডোর টুইটের জবাবে সকলকে এগিয়ে আসতে বলেছেন। তাঁদের মতে, জনগণের স্বাস্থ্য সংক্রান্ত অন্যতম গুরুত্বপূর্ণ চাবিকাঠি করোনার প্রতিষেধক। আর তাই কোনোভাবেই এর বণ্টনের ক্ষেত্রে অসামঞ্জস্য রাখা যাবে না। রাষ্ট্রনায়করা এও জানিয়েছেন যে, এই প্রতিষেধকের আবিষ্কারের পরে যদি এর সম-বণ্টন করা হয়, তবে তা ভিন্ন ভাষার মানুষদের একত্রিত হওয়ার ক্ষেত্রে একটি মাইলফলক হয়ে থাকবে।

করোনা প্রতিষেধক তৈরিতে মরিয়া হয়ে চেষ্টা করছেন গবেষকরা

করোনা প্রতিষেধক তৈরিতে মরিয়া হয়ে চেষ্টা করছেন গবেষকরা

সারাবিশ্বের সেরা মস্তিষ্কগুলি ইতিমধ্যে দিনরাত্রি এক করে প্রতিষেধক তৈরির চেষ্টায় নিজেদের নিয়োজিত করেছেন। বুধবার পৃথিবীর সেরা দুই গবেষণাগারের আংশিক সফল হওয়ার খবর জানাজানি হওয়ার পরই ট্রুডোর এই বক্তব্যটি সামনে আসে। বুধবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তরফে করোনার সম্ভাব্য প্রতিষেধকের চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের প্রস্তুতি নেওয়া হয়। গবেষক দলের মতে, খুব দ্রুতই হয়তো করোনার প্রতিষেধক আবিষ্কার সম্ভব হবে। অন্যদিকে, আমেরিকান মোডার্না জানিয়েছে যে তারা করোনার সম্ভাব্য প্রতিষেধক তৈরিতে আংশিক সফল হয়েছে এবং ২৭শে জুলাই থেকে তারা মানুষের উপর শেষ ধাপের ট্রায়াল শুরু করতে চলেছে।

অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে করোনা

অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলছে করোনা

বর্তমানে প্রায় ১০০ টিরও বেশি সম্ভাব্য করোনা প্রতিষেধকের ট্রায়াল চলছে বিশ্বজুড়ে। এদিন ভোর ৫.৩০ পর্যন্ত সারাবিশ্বে করোনায় মৃতের সংখ্যা প্রায় ৫,৮৬,৮৮৮ জন, আক্রান্ত প্রায় ১,৩৬,৯৭,০১৯ জন। করোনার জেরে যেখানে বিশ্ব অর্থনীতির টালমাটাল পরিস্থিতির মাঝে প্রত্যেক দেশই স্বার্থচিন্তা নিয়ে ব্যস্ত, সেখানে জাস্টিন ট্রুডোর এমন উদারনৈতিক চিন্তাভাবনা দেখে প্রশংসায় পঞ্চমুখ রাষ্ট্র-নেতারা।

বাংলার স্বাস্থ্য ব্যবস্থাই সেরা, দাবি মুখ্যমন্ত্রীর

কমছে না সীমান্ত উত্তাপ! প্যাংগং, দেসপাং থেকে লালফৌজের পূর্ণ সেনা প্রত্যাহার চাইছে ভারতীয় সেনা

English summary
coronavirus vaccine update justin trudeau called on 8 state leaders to unite in demanding equal rights for the corona vaccine
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X