• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার ভ্যাকসিন আবিষ্কারে এবার সাফল্যের বার্তা মার্কিন মুলুক থেকে! লক্ষ্যের কত কাছে আমেরিকা

  • |

বিশ্বস্বাস্থ্য সংস্থা হু বহুদিন আগে থেকেই জানিয়ে দিয়েছে বিশ্বের ৮ টি ভ্যাকসিন এই মুহূর্তে ট্রায়ালে রয়েছে। গবেষণাস্তরের আরও ১১০ টি ভ্যাকসিন। আর এদের সকলের লক্ষ্য করোনা নিধন। এমন অবস্থায় মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা মর্ডানেরা জানিয়েছে করোনা দমনে তাদের সম্ভাব্য ভ্যাকসিন সাফল্যের পথে।

 গবেষণার স্তরে ভ্যাকসিন

গবেষণার স্তরে ভ্যাকসিন

মর্ডানেরা জানিয়েছে, তারা যে ভ্যাকসিন নিয়ে গবেষণা চালাচ্ছে তা রোগ প্রতিরোধ গড়ে করোনা দমনে সফল হওয়ার ক্ষমতা রাখতে চলেছে। এই মর্মে তারা প্রথম ধাপের পরীক্ষা নিরীক্ষাতেই সাফল্য পেয়ে গিয়েছে।

 ইতিবাচক সংকেত

ইতিবাচক সংকেত

ওই বায়োটেকনোলজি সংস্থার তরফে জানানো হয়েছে , এটা ইতিবাচক দিক যে আমরা এমন একটি অ্যান্টিবডি তৈরি করতে পেরেছি যা ভাইরাসকে শরীরে প্রবেশ থেকে রুখে দেবে। প্রথম দফায় কয়েকজন মানুষদের (ভলেন্টিয়ার) মধ্যে এই প্রয়োগ করে সাফল্য মিলেছে।

দ্রুত এগোচ্ছে গবেষণা

দ্রুত এগোচ্ছে গবেষণা

এদিকে গবেষকদের দাবি, প্রথম পর্যায়ের পর এবার তাদের পাখির চোখ তৃতীয় পর্যায়ের সাফল্য। সেই সময় প্রচুর সংখ্যক করোনা রোগীকে এই ওষুধ প্রয়োগ করেই ফলাফল জানা যাবে। আর তাতে সাফল্য পেলেই করোনা মুক্তি ঘটবে।

 কবে হবে তৃতীয় দফার পরীক্ষা

কবে হবে তৃতীয় দফার পরীক্ষা

জানা গিয়েছে, সংস্থা জুলাই মাস থেকে এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষা নিরীক্ষা শুরু করবে। তারপরই সাফল্যের সম্ভবনা প্রবল। যাঁদের ওপর পরীক্ষা চলছে তাঁদের রক্তপরীক্ষা করে দেখা হবে যে ভ্যাকসিন কতটা রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলবে। তারপরই আসতে পারে আশাব্যাঞ্জক সাফল্য।

রাজ্যের কন্ট্রোল রুম থেকে আমফান মোকাবিলা সংক্রান্ত প্রস্তুতি পর্যবেক্ষণ মুখ্যমন্ত্রীর

মমতাকে ফোন অমিত শাহের! দিলেন ঘূর্ণিঝড় আম্ফান নিয়ে সাহায্যের আশ্বাস

English summary
Coronavirus vaccine from USA's Moderna shows success
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X