• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনাভাইরাসের টিকা: বাংলাদেশে ট্রায়াল চালাতে চায় ভারত বায়োটেক

  • By BBC News বাংলা

ভারতে একজন স্বেচ্ছাসেবীকে কোভ্যাক্সিন দেওয়া হচ্ছে
Getty Images
ভারতে একজন স্বেচ্ছাসেবীকে কোভ্যাক্সিন দেওয়া হচ্ছে

ভারতের একটি কোম্পানি ভারত বায়োটেক তাদের করোনাভাইরাসের টিকা নিয়ে বাংলাদেশে পরীক্ষা চালানোর অনুমতি চেয়েছে বলে জানা যাচ্ছে।

বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের একজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে একথা জানিয়েছেন। কাউন্সিলের এথিকস কমিটির প্রধান জাতীয় অধ্যাপক ডাঃ শাহলা খাতুনও বিষয়টি নিশ্চিত করে বিবিসি বাংলাকে জানিয়েছেন, ভারতীয় এই কোম্পানির টিকা নিয়ে ট্রায়ালের আবেদন তাদের কমিটিতেই আসবে। সেখানে তারা পরীক্ষা-নিরীক্ষার পর বিষয়টি নিয়ে তাদের মতামত জানাবেন। তবে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষই নেবেন।

ভারত বায়োটেকের টিকার ট্রায়াল চালানোর অনুমোদন যদি দেয়া হয়, সেটি হবে বাংলাদেশে করোনাভাইরাসের টিকা নিয়ে প্রথম কোন পরীক্ষা।

বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের পরিচালক মাহমুদ-উজ-জাহান রয়টার্সকে জানিয়েছেন, ভারত বায়োটেকের কাছ থেকে এরকম একটি প্রস্তাব তারা পেয়েছেন।

কাউন্সিলের এথিকস কমিটি এই আবেদন বিবেচনা করে মতামত দেবে। তবে এর বিস্তারিত জানাতে তিনি অস্বীকৃতি জানান।

ঢাকা ভিত্তিক ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়ারিয়াল ডিজিজ (আইসিডিডিআর‌বি) ভারত বায়োটেকের তরফ থেকে এই টিকার ট্রায়াল চালানোর জন্য আবেদন করেছে বলে একটি সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে রয়টার্স।

বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের এথিকস কমিটির প্রধান এবং জাতীয় অধ্যাপক ডাঃ শাহলা খাতুনের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেছে বিবিসি বাংলা।

আরও পড়ুন:

ভারতীয় কোভিড টিকার 'তড়িঘড়ি অনুমোদন' নিয়ে উদ্বেগ, সমালোচনা

'ভারত বায়োটেকের টিকা অনুমোদনে 'বিপজ্জনক তাড়াহুড়ো' - কংগ্রেসের হুঁশিয়ারি

ভারতে দেশীয় কোভ্যাক্সিন টিকার অনুমোদন

ভারত বায়োটেকের উদ্ভাবিত কোভিড-১৯ ভ্যাকসিন নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে
EPA
ভারত বায়োটেকের উদ্ভাবিত কোভিড-১৯ ভ্যাকসিন নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে

এরকম একটি ট্রায়াল চালানোর আবেদন জমা পড়ার কথা স্বীকার করেছেন তিনি ।

টিকা নিয়ে ট্রায়াল চালানোর অনুমতি দেয়ার ক্ষেত্রে কোন কোন বিষয় বিবেচনা করা হয় জানতে চাইলে তিনি বলেন, তারা মূলত এধরনের গবেষণার নৈতিক এবং নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলো দেখেন। কত সংখ্যাক মানুষের ওপর এবং কীভাবে এই ট্রায়াল চালানো হবে, টিকার কোন বিরূপ প্রতিক্রিয়া হলে তার প্রতিকার কী হবে, সেগুলো সামাল দেয়ার ব্যবস্থা কী আছে- এরকম নানা বিষয় তারা বিবেচনা করবেন।

এর আগে চীনের একটি কোম্পানির কাছ থেকেও একটি টিকা নিয়ে পরীক্ষার প্রস্তাব এসেছিল, কিন্তু শেষ পর্যন্ত সেই প্রস্তাব আর অগ্রসর হয়নি বলে স্বীকার করেন তিনি।

সিনোভ্যাক বায়োটেকের টিকার ট্রায়ালের প্রস্তাব কেন অনুমোদন করা যায়নি- সে প্রশ্নের উত্তরে তিনি বলেন, এটি তার ভালো করে জানা নেই। তবে তিনি বলেন, হয়তো এই ট্রায়ালে যৌথভাবে তহবিল জোগানোর প্রস্তাব বাংলাদেশের কাছে গ্রহণযোগ্য হয়নি।

ভারত বায়োটেক তাদের কোভ্যাক্সিন নিয়ে ভারতে শেষ পর্যায়ের পরীক্ষা শুরু করে নভেম্বরে। তখন ভারতের একজন শীর্ষ কর্মকর্তা ভিনোদ কুমার পল জানিয়েছিলেন, বাংলাদেশে এক হতে দুই হাজার মানুষের ওপর একটি ছোট্ট ট্রায়াল চালানো যেতে পারে।

তবে বাংলাদেশ এখনো পর্যন্ত কোভ্যাক্সিন কেনার কোন পরিকল্পনার কথা জানায়নি। স্বাস্থ্যসচিব আবদুল মান্নান রয়টার্সকে বলেছেন, ভারত বায়োটেক থেকে টিকা কেনার কোন পরিকল্পনা এখনো নেই।

বিশ্বে ব্রাজিল হচ্ছে একমাত্র দেশ যারা ভারতের কাছ থেকে কোভ্যাক্সিন কিনবে বলে ঘোষণা দিয়েছে।

BBC

English summary
Coronavirus vaccine: Bharat Biotech wants to run a trial in Bangladesh
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X