• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আবহে জি২০ দেশগুলির বড় ঘোষণা বিশ্ব সংকট মোচনে

  • |

করোনার জেরে বিশ্বজুড়ে সংকট পরিস্থিতি আগত। বিশ্বের বিভিন্ন জায়গায় অর্থনীতি কার্যত ধসে গিয়েছে। এমন পরিস্থিতিতে আজ জি ২০ ভূক্তদেশগুলি একযোগে সংকট মোচনে এগিয়ে এসেছে। এদিন করোনার মতো বিশ্বমহামারীর জেরে আন্তর্জাতিক অর্থনীতিকে ধুঁকে পড়ার হাত থেকে রক্ষা করতে আর্থিক সাহায্যের বার্তা দিয়েছে দেশগুলি। জানানো হয়েছে বিশ্ব অর্থনীতিতে ৫ ট্রিলিয়ন ডলার সংযুক্ত করবে জি ২০ দেশগুলি।

করোনা আবহে জি২০ দেশগুলির বড় ঘোষণা বিশ্ব সংকট মোচনে

করোনার আবহে সৌদি আরবের তত্ত্বাধানে জি ২০ ভূক্ত দেশগুলির প্রতিনিধিরা এদিন বৈঠকে বসেন টেলিকন্ফারেন্সিং এর মাধ্যমে। সেখানেই জি ২০ ভূক্ত প্রতিটি দেশকে কোরানর বিরুদ্ধে একযোগে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায় সৌদি। সেখানে বলা হয় একযোগে করোনা মোকাবিলার যুদ্ধে প্রতিটি দেশকে পদক্ষেপ নিতে হবে। এজন্য 'ইউনাইটেড ফ্রন্টের' দাবি করা হয়।

এর পাশাপাশি বিশ্বের তাবড় দেশনেতারা দাবি করেন এমন সংকটকালে যাতে ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড, বিশ্বস্বাস্থ্য সংস্থা হু ও স্থানীয় ব্যাঙ্কগুলি দেশের প্রশাসনের সঙ্গে যোগ্য সহযোগিতা করে। এদিনের বৈঠকরে পর জানানো হয়েছে, যে জি ২০ভূক্ত দেশগুলি একযোগে করোনর মতো বিশ্বমহামারীকে রুখতে বদ্ধপরিকর। তার জেরেই প্রতিটি দেশের অর্থনীতিতে চাঙ্গা করতে কয়েকটি আর্থিক প্রকল্পের ভাবনা চিন্তা করা হয়েছে বলে জানিয়েছে দেশগুলি। আর সেই জন্যই এই ৫ ট্রিলিয়ন ডলার বিশ্ব অর্থনীতিতে যোগ করছে জি ২০।

করোনা মোকাবিলায় গারুলিয়ার ইমামদের জনসচেতনতার বার্তা

এদিনেক বৈঠকে হাজির ছিলেন চিনের প্রেসিডেন্ট জিনপিংও। কোরানর প্রাদুর্ভাব যে চিন থেকে ছড়িয়েছে সেই দেশের রাষ্চ্রপ্রধান দাবি করেন করোনার বিরুদ্ধে 'যুদ্ধ' ঘোষণা করতে হবে। আর সেজন্য বিশ্ব অর্থনীতিতে বিভিন্ন দেশকে অন্যদেশের পণ্যের আমগানীর ক্ষেত্রে শুল্কে খানিকটা ছাড় দিতে হবে। এর জেরেই একযোগে বিশ্ব অর্থনীতি চাঙ্গা হবে। উল্লেখ্য, চিনের তৈরি পণ্য বিশ্বের বহু দেশের বাজারে আমদানী করা হয়ে থাকে।

English summary
Coronavirus update, G20 nations to pump in $5 trillion into global economy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X