• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কোভিড ১৯ রোগীদের শরীরে কি 'বিশেষ' গন্ধ থাকে! ব্রিটেনে শুরু হল নয়া প্রচেষ্টা

  • |

কোভিড ১৯ এর সংক্রমণ ক্রমেই গোটা বিশ্বকে যুদ্ধকালীন পরিস্থিতিতে ফেলে দিয়েছে। কীভাবে সংক্রমণের হাত থেকে এই বিশ্বকে রোখা যায়, তা নিয়ে চলছে বহু পরীক্ষা নীরিক্ষা। এমন পরিস্থিতিতে ব্রিটেনের একদল বিজ্ঞানীরা শুরু করলেন এক নয়া দিশায় গবেষণা।

ম্যালেরিয়া থেকে কিছু শিক্ষা

ম্যালেরিয়া থেকে কিছু শিক্ষা

ম্যালেরিয়া রোগীদের দেহে এক বিশেষ ধরনের গন্ধ থাকে। আর সেই গন্ধ সহজেই চিনে নিতে পারে কুকুররা। এবার এই পন্থাই অবলম্বন করে কোভিড ১৯ মোকাবিলায় নয়া দিশায় গবেষণার কাজ চালাচ্ছেন বিজ্ঞানীরা।

শুরু নয়া অধ্যায়

শুরু নয়া অধ্যায়

কোভিড ১৯ রোগীদের যাতে সহজেই চিনে ফেলতে পারে কুকুররা , তার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন ব্রিটেনের গবেষকরা। লন্ডন স্কুল অফ হাইজিন ও ট্রপিক্যাল মেডিসিন এবং মেডিক্যাল ডিটেকশন ডগ সেন্টার একযোগে এই গবেষণায় কাজ করছে।

 চলছে প্রশিক্ষণ

চলছে প্রশিক্ষণ

যাতে করোনা রোগীদের সহজেই চিনে ফেলা যায়,তার জন্য চেষ্টা করে চলেছেন গবেষকরা। তাঁদের দাবি, কুকুরদের দিয়ে করোনা রোগীদের গায়ের গন্ধ শুঁকিয়ে এই আক্রমণ ঠেকাতে কোনও নয়া দিশা আবিষ্কার করা যেতে পারে। তবে, তা এখনও নিশ্চিত নয়। এজন্য ৬ সপ্তাহের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে কুকুরদের।

 কোন কোন রোগীকে চিনে ফেলতে পারে কুকুররা?

কোন কোন রোগীকে চিনে ফেলতে পারে কুকুররা?

বিশেষজ্ঞদের দাবি, ম্যালেরিয়া ছাড়াও একাধিক রোগকে চিনে ফেলতে পারে কুকুররা। এরা ক্যানসার, পারকিনসন রোগীদের যেমন চিনে নিতে পারে, তেমনই ব্যাকটেরিয়াজাত রোগে আক্রান্তদেরও চিনে নিতে পারে।

English summary
Coronavirus update, Dogs Being Trained In UK To Sniff Out COVID-19
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X