• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আরও ভয়াবহ আকার ধারণ করবে করোনা! বিশ্বকে কোভিড ১৯-এর দ্বিতীয় হানার বিষয়ে সতর্কবার্তা WHO-এর

আরও ভয়াবহ আকার ধারণ করে দ্বিতীয় প্রকোপ দেখা দেবে করোনা ভাইরাসের। এমনই আশঙ্কাবাণী শুনিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়, বিশ্বব্যাপী লকডাউন শিথিল করার যে প্রবণতা শুরু হয়েছে তাতে এই মহামারীর প্রকোপ আবার দ্বিতীয় দফায় ভয়াবহ আকার ধারণ করতে পারে এবং সেটি হতে পারে খুব দ্রুতই।

টানা লকডাউনে অনেক দেশেই আক্রান্ত ও মৃতের সংখ্যা কমেছে

টানা লকডাউনে অনেক দেশেই আক্রান্ত ও মৃতের সংখ্যা কমেছে

গত কয়েক সপ্তাহের টানা লকডাউনের কারণে ইতালি, স্পেন, ব্রিটেন, যুক্তরাষ্ট্রসহ অনেক দেশেই আক্রান্ত ও মৃতের সংখ্যা কমে এসেছে। একই পরিস্থিতি জাপান, কোরিয়াতেও। তাই আশার আলো দেখছে বিশ্ব। স্বাভাবিক ছন্দে ফিরতে তাই লকডাউন শিথিল করার চেষ্টা চলছে বিভিন্ন দেশে।

লকডাউন উঠছে ধীরে ধীরে

লকডাউন উঠছে ধীরে ধীরে

ইতিমধ্যেই জার্মানিতে ফুটবল লিগ শুরু হয়েছে। যদিও তা ফাঁকা মাঠে। ভারতে বিমান চলাচল শুরু হয়েছে। স্পেনের অনেক শহরে লকডাউন তুলে নেয়া হয়েছে। যুক্তরাষ্ট্র ও ব্রিটেনেও চলাচলের ওপর কড়াকড়ি কমিয়ে আনার পদক্ষেপ নেয়া হচ্ছে। সৌদি আরব কারফিউয়ের সময় কমিয়ে আনছে। দক্ষিণ কোরিয়ায় গণপরিবহন চলতে শুরু করেছে।

করোনা বাড়ছে ভারতও ও দক্ষিণ আমেরিকায়

করোনা বাড়ছে ভারতও ও দক্ষিণ আমেরিকায়

মন্দা অর্থনীতিকে ফের চাঙ্গা করতেই এইসব পদক্ষেপ। তবে এতে করোনা ভাইরাস আবার ছড়িয়ে পড়তে পারে বলে ডব্লিউএইচও আশঙ্কা করছে। এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে ডঃ মাইক রায়ান জানান, অনেক দেশে করোনা আক্রান্তের সংখ্যা কমলেও মধ্য ও দক্ষিণ আমেরিকা অঞ্চলে বাড়তে শুরু করেছে। একই সাথে বাড়তে শুরু করেছে দক্ষিণ এশিয়া ও আফ্রিকায়।

খুব দ্রুত সংক্রমনের হার আবার বাড়তে পারে

খুব দ্রুত সংক্রমনের হার আবার বাড়তে পারে

তিনি আরও বলেন, 'খুব দ্রুত সংক্রমনের হার আবার বাড়তে পারে। প্রথম দফা আক্রমণের পর যেসব কড়াকড়ি আরোপ করা হয়েছিল সেগুলো শিথিল করা হলেই তেমনটি হতে পারে। রোগের সংক্রমনের সংখ্যা কমছে দেখে আমরা কোন আশা আলো এখনই দেখতে পাচ্ছি না। এই হামলার দ্বিতীয় দফা আসতে পারে।'

আমফান তান্ডবের পর এলাকা পরিদর্শনে মিমি চক্রবর্তী

পুজো দিয়ে ট্রাস্টের চেয়ারম্যান ঘোষণা করলেন মঙ্গলবার থেকে শুরু রাম মন্দির গড়ার কাজ

English summary
Coronavirus to be at its second peak if lockdown lifted warns WHO
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X