• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শেষ হয়ে আসছে লকডাউনের সময়, করোনা সংক্রমণ নিয়ে ফের সতর্ক করল হু

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে অধিকাংশ দেশই লকডাউনে পথে হেঁটেছে। ভারতও সেই পথই বেছে নিয়েছে। কিন্তু লকডাউনের কারণে অধিকাংশ দেশেই অর্থনীতি সংকটে পড়েছে। তাই অনেকেই লকডাউনের মেয়াদ শেষ করার জন্য তাড়াহুড়ো করছে। কিন্তু এই তাড়াহুড়োতে বিপদ আরও বাড়বে। এই নিেয় সতর্ক করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু।

লকডাউন প্রত্যাহারে তাড়াহুড়ো

লকডাউন প্রত্যাহারে তাড়াহুড়ো

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে একাধিক দেশ লকডাউনের পথে হেঁটেছে। আমেরিকা, ইতালি, স্পেন, চিন, জাপান, ভারত সহ প্রায় সবদেশেই চলছে লকডাউন। সেই লকডাউনে প্রবল আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে দেশগুলিকে। চকম আর্থিক সংকটের সাঁড়াশি চাপে পড়তে চলেছে বিশ্ব। তাই অনেকে সেই ক্ষতি সামাল দিতে লকডাউন তোলার জন্য উঠেপড়ে লেগেছে। ইতিমধ্যেই আমেরিকা লকডাউন প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। চিন উহানের মত জায়গায় লকডাউন তুলে নিয়েছে। ভারতের দ্বিতীয় দফার লকডাউন শেষ হতে বেশি দিন বাকি নেই।

হুয়ের সতর্কতা

হুয়ের সতর্কতা

আর্থিক ক্ষতি বাঁচাতে এখনই লকডাউন তুললে আরও বড় বিপদের মুখে পড়তে হবে। এমনই সতর্ক করেছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। কারণ করোনা ভাইরাসের সংক্রমণ যে গতিতে ছড়াচ্ছে তাতে লকডাউন প্রত্যাহার করলে মৃত্যু মিছিল আটকানো কঠিন হয়ে পড়বে। হু-য়ের পশ্চিম স্পেশিফিকের রিজিওনাল ডিরেক্টর ডাক্তার তাকেশি কাসাই জানিয়েছেন, এই লকডাউনের সময় অবসর যাপন হিসেবে ভেবে না নিয়ে ভবিষ্যতের বাঁচার উপায় বের করতে হবে। ভবিষ্যতে মানুেষর জীবনযাত্রা কোনপথে এগোবে সেটা নিয়ে এখন পরিকল্পনা করা জরুরি। লকডাউন প্রত্যাহার নিয়ে এখনই তাড়াহুড়ো না করাই ভাল। কীভাবে দেশবাসীকে সুস্থ রেখে অর্থনীতি সচল করা যায় সেটা নিয়ে ভাবনা চিন্তা করা জরুরি ।

লকডাউনে বিপুল আর্থিক ক্ষতি

লকডাউনে বিপুল আর্থিক ক্ষতি

করোনা ভাইরাসের কারণে গোটা বিশ্বের অর্থনীতি থমকে গিয়েছে। ফলে সবদেশের জিডিপি বৃদ্ধি কমেছে। আমেরিকা, রাশিয়া, অস্ট্রেলিয়া-র মত দেশগুলি পর্যন্ত বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে। সেকারণেই লকডাউনের মেয়াদ শেষ করার জন্য তৎপর হয়েছে অধিকাংশ দেশই। মৃত্যু মিছিলের মাঝেও লকডাউন তোলার সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প সরকার। অন্যদিকে করোনা ভাইরাসের আঁতুড়ঘর উহানও লকডাউন প্রত্যাহার করেছে চিন সরকার। অস্ট্রেলিয়াও লকডাউন প্রত্যাহার করার পথে হাঁটতে শুরু করেছে।

English summary
Coronavirus till now effective no need to rush lift lockdown says WHO
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X