• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাসের নয়া টেস্ট আবিষ্কার! ৩০ মিনিটে কী জানা যাবে

মার্কিন বৈজ্ঞানিকরা জানিয়েই দিয়েছেন যে করোনা ভাইরাস কৃত্রিমভাবে ল্যাবরোটারিতে যে তৈরি হয়েছে , তার কোনও তথ্য প্রমাণ মেলেনি। ফলে এটি জৈবিক বলেই খোঁজ মিলেছে। এমন পরিস্থিতিতে অক্সফোর্ডের বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন একটি নয়া টেস্টিং পন্থা। একনজরে দেখে নেওয়া যাক করোনা টেস্টিং নিয়ে কোন কোন তথ্য উঠে আসছে।

৩০ মিনিটে ফলাফল

৩০ মিনিটে ফলাফল

জানা গিয়েছে অক্সফোর্ডের এক বৈজ্ঞানিকদের দল এমন একটি টেস্ট আবিষ্কার করেছেন যার মাধ্যমে সহজেই জানা যাবে ব্যক্তির করোনা আক্রমণ হয়েছে কী না । মাত্র ৩০ মিনিটের মাথায় এই টেস্টের ফলাফল বেরিয়ে আসবে।

 বর্তমান পরিস্থিততে এটি কেন প্রয়োজনীয়?

বর্তমান পরিস্থিততে এটি কেন প্রয়োজনীয়?

বর্তমানে যে পন্থায় করোনার টেস্টিং চলছে তা অনেকটা বেশি সময় লাগাচ্ছে। অক্সফোর্ড বিজ্ঞানীদের দাবি, তাঁদের আবিষ্কারের পন্থা ৩ গুণ সহজ করে দিচ্ছে এই টেস্টিংকে। প্রসঙ্গত, যেভাবে কোভিড ১৯ এর প্রকোপ বাড়ছে,তাতে দ্রুততার সঙ্গে এই টেস্ট আবশ্য়িক হয়ে পড়ছে।

টেস্ট সম্পর্কে তথ্য

টেস্ট সম্পর্কে তথ্য

অক্সফোর্ডের বিজ্ঞানী অধ্যাপক জাংপেং এবং ওয়েই দাবি করেছেন এই টেস্ট পদ্ধতির দিত খেকে অনেক সহজ। সার্স সিওভি-২ (কেভিড ১৯)কে সহজেই এটি চিনে নিতে পারে। সহজেই বুঝে নিতে পার আরএনএ ও আরএনএ টেস্টিংকে। তাঁদের দাবি এই টেস্টের ফলাফল সবচেয়ে বেশি 'অ্যাক্যুরেট'।

 কেন এই টেস্টিং এর প্রয়োজন বাড়বে ?

কেন এই টেস্টিং এর প্রয়োজন বাড়বে ?

বিজ্ঞানীদের দাবি, হিট-ব্লক পন্থায় এই টেস্টিং এগিয়ে যায়। যা, আরএনএ রিভার্স ট্রান্সক্রিপশন ও ডিএনএ অ্যাম্প্লিফিকেশন জন্য একটি নির্দিষ্ট তাপমাত্রা বজায় রেখে সম্পন্ন করতে হয়। আর এর ফলাফল খালি চোখে দেখা যায়। গ্রাম ও শহরতলিতে এই টেস্ট উপযুক্ত বলে দাবি বিজ্ঞানীদের।

English summary
Coronavirus scientists develop new test, that can have result in 30 minutes .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X