• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলে বিধ্বংসী চেহারা নিচ্ছে করোনা, উদ্বেগ জাতিসংঘের

  • |

বিশ্বে করোনা পরিস্থিতি ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে। লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ইতিমধ্যেই জাতিসংঘ সতর্কতা জারি করে জানিয়েছে লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের দেশগুলিতে মহামারী বিধ্বংসী আকার ধারণ করেছে। পাশাপাশি দক্ষিন আফ্রিকায় প্রতিদিন রেকর্ড গড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সম্প্রতি জাতিসংঘ জানিয়েছে মহামারীর জেরে লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের দেশগুলিতে মানবিক ক্ষতির পাশাপাশি, স্বাস্থ্য, সমাজ, অর্থনীতিতেও নেমে এসেছে বিরাট মন্দা।

বিপুল অর্থনৈতিক মন্দায় ধুঁকছে লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান দেশগুলি

বিপুল অর্থনৈতিক মন্দায় ধুঁকছে লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান দেশগুলি

বৃহস্পতিবার জাতিসংঘের সেক্রেটারি-জেনারেল আন্তোনিও গুতেরেস জানান, এই অঞ্চলের দেশগুলিতে এবছর জিডিপি ৯.১ শতাংশ হ্রাস পেতে পারে, যা এক শতাব্দীর সর্বাধিক ক্ষতি সূচিত করবে। এছাড়াও, এই অঞ্চলে বেকারত্ব গত বছর ৮.১% থেকে বেড়ে ১৩.৫% এ দাঁড়াবে বলে আশঙ্কা করা হচ্ছে। দারিদ্রের হার ৩০.২% থেকে বেড়ে দাঁড়াবে ৩৭.২% এ। এই অঞ্চলে দারিদ্র,বর্ণবৈষম্য,জাত পাতের ভেদাবেদ, উচ্চবৃত্ত নিম্ন বৃত্তদের সংঘাত,অনুন্নত স্বাস্থ্য পরিকাঠামোর পাশাপাশি মহামারী কার্যত শ্মশানে পরিণত করেছে এই অঞ্চলের দেশগুলিকে।

জার্মানি এবং অস্ট্রেলিয়ায় ক্রমেই বাড়ছে মৃত্যুমিছিল

জার্মানি এবং অস্ট্রেলিয়ায় ক্রমেই বাড়ছে মৃত্যুমিছিল

ফের জার্মানিতে জাঁকিয়ে বসেছে করোনার থাবা। জার্মানিতে গত ২৪ ঘন্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪৪২ জন, এই নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১৯,৭৭৮৩ জন।অন্যদিকে গত ২৪ঘন্টায় জার্মানিতে করোনায় প্রাণ হারিয়েছেন ১২জন। দেশে মোট মৃত ৯,০৪৮। এদিকে অস্ট্রেলিয়ার দ্বিতীয় জনবহুল স্টেট ভিক্টোরিয়াতেও প্রতিদিন করোনায় আক্রান্ত হচ্ছে রেকর্ড সংখ্যক। গত ২৪ ঘন্টায় ওই অঞ্চলে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৮৮ জন। অঞ্চলের প্রধান ড্যানিয়েল অ্যান্ড্রুজ, সকলকে বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

মহামারীর জেরে সর্বশান্ত শ্রমজীবী মানুষ

মহামারীর জেরে সর্বশান্ত শ্রমজীবী মানুষ

মিঃ গুতেরেস আরও বলেন এই অঞ্চলে মহামারীর জেরে একপ্রকার সর্বশান্ত হয়ে পড়েছেন এই সমস্ত দেশ গুলির শ্রমজীবী মানুষেরা। যত্নের অভাবে নারীদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ছে। এছাড়াও ক্ষতিগ্রস্ত হয়েছেন আদিবাসী,আফ্রিকান বংশোদ্ভূত অভিবাসী এবং শরণার্থীরাও। এমতাবস্থায় দেশগুলির অবস্থা বিবেচনা করে দারিদ্র্য, খাদ্য নিরাপত্তাহীনতা এবং অপুষ্টির দিকে আরও সরকারকে আরও দায়িত্বশীল হওয়ার আহ্ববান জানিয়েছেন আন্তোনিও গুতেরেস।

গত ২৪ ঘন্টায় মেক্সিকোতে আক্রান্ত রেকর্ড সংখ্যক

গত ২৪ ঘন্টায় মেক্সিকোতে আক্রান্ত রেকর্ড সংখ্যক

গত ২৪ ঘন্টায় মেক্সিকোতে নতুন করে ৭,২৮০ জনের শরীরে মিলেছে করোনার নজির। এই নিয়ে দেশে এখনও পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ২৮২,২৮৩। গত ২৪ ঘন্টায় এই দেশে করোনায় মৃত ৭৩০, এবং দেশে মোট মৃতের সংখ্যা ৩৩,৫২৬। আমেরিকার গাড়ি নির্মাতা ফোর্ড মোটর সংস্থা মেক্সিকোর চিহুহুয়া রাজ্যের কারখানায় কর্মচারীদের করোনা সংক্রান্ত বিধিনিষেধ না মানা নিয়ে উদ্বেগ প্রকাশ করে।

লকডাউন সঠিকভাবে পালন করতে হবে, মুখ্যমন্ত্রীকে কটাক্ষ দিলীপ ঘোষের

করোনার পর 'অজানা নিউমোনিয়া'য় কাঁপতে চলেছে এশিয়া! মৃত্যুর হার কোভিডকে হার মানাচ্ছে

English summary
The countries of Latin America and the Caribbean are falling economically in the clutches of the coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X