• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ভাইরাস মহামারি বিশ্বজুড়ে মহিলা ও মেয়েদের ওপর অপরাধকে বাড়িয়েছে, মত রাষ্ট্রপুঞ্জের

বিশ্ব জুড়ে কোভিড–১৯ মহামারি অন্য এক বিপদের আশঙ্কাকে বাড়িয়ে তুলেছে। রাষ্ট্রপুঞ্জের পক্ষ থেকে জানানো হয়েছে যে কোভিড–১৯ মহামারি লিঙ্গ–ভিত্তিক হিংসা ও মহিলা ও মেয়েদের জন্য মানব পাচারের বিপদ বাড়িয়ে দিয়েছে।

কোভিড–১৯ বাড়াচ্ছে মহিলাদের ওপর অপরাধ

কোভিড–১৯ বাড়াচ্ছে মহিলাদের ওপর অপরাধ

মহামারির মধ্যে মহিলা ও মেয়েদের বৈশ্বিক প্রতিশ্রুতি সংক্রান্ত একটি ভার্চুয়াল আলোচনায় রাষ্ট্রপুঞ্জের মাদক ও অপরাধের (‌উনোডিসি)‌ এক্সিকিউটিভ ডিরেক্টর ঘাদা ওয়ালি বলেন, ‘‌আমরা দেখেছি বিশ্বের প্রত্যেকটি অংশে ঝুঁকিপূর্ণ মহিলা-মেয়েদের বিপদ কীভাবে বাড়িয়ে তুলেছে করোনা ভাইরাস, এর পাশাপাশি ফৌজদারি বিচারের প্রতিক্রিয়া বাধাগ্রস্ত করেছে এবং আক্রান্তদের সহায়তা হ্রাস করেছে।'‌ উনোডিসির মতে, মহামারির আগে থেকেই বিভিন্ন ধরনের অপরাধের শিকার হয়ে চলেছেন মহিলা ও মেয়েরা এবং ৬০ শতাংশের বেশি আক্রান্তরা মানব পাচারের শিকার হয়েছেন।

লকডাউন বাড়িয়েছে মহিলাদের ওপর হিংসা

লকডাউন বাড়িয়েছে মহিলাদের ওপর হিংসা

তবে বিশ্বব্যাপী স্বাস্থ্য সঙ্কটের পরিপ্রেক্ষিতে লকডাউন ও অন্যান্য সতর্কতামূলক ব্যবস্থা যা মহামারিকে ঢাকতে ব্যবহার করা হয়েছে, তা লিঙ্গ-ভিত্তিক হিংসাকে বাড়িয়েছে। লিঙ্গ বৈষম্যের প্রচার করা রাষ্ট্রপুঞ্জের মহিলা বিভাগের মতে, মহিলাদের অর্থনৈতিক বৈষম্য এছাড়াও পাচার এবং যৌন সহিংসতার জন্য তাদের দুর্বলতা বৃদ্ধি করে।

৮০ শতাংশ মহিলাই যৌন শোষণের জন্য পাচার

৮০ শতাংশ মহিলাই যৌন শোষণের জন্য পাচার

রাষ্ট্রপুঞ্জের মহিলা এক্সিকিউটিভ ডিরেক্টর ফুমজিল মেলাম্বো জানিয়েছেন যে অধিকাংশ বেঁচে আসা মহিলা বা ৮০ শতাংশ মহিলাই যৌন শোষণের জন্য পাচার করা হয়। তিনি বলেন, ‘‌সামাজিক-অর্থনৈতিক কারণেই এই ধরনের ঘটনা ঘটে, কিন্তু বর্তমান সময়ে এই মহামারিতে সামাজিক ও অর্থনৈতিক প্রভাব আরও বেশি গভীর।'‌ তিনি আরও বলেন, ‘‌৪ কোটি ৭০ লক্ষের বেশি মহিলা ও মেয়েদের চূড়ান্ত দরিদ্রতায় কাটাতে হচ্ছে এই কোভিড-১৯-এর কারণে, কিন্তু পাচারকারিদের কাজের উন্নতি হয়েছে।'‌

নিশ্চিত করা হোক মহিলাদের সুরক্ষা

নিশ্চিত করা হোক মহিলাদের সুরক্ষা

এ বছরের এপ্রিলে রাষ্ট্রপুঞ্জের মহাসচিব জেনারেল অ্যান্তোনিও গুতেরেস বিশ্ববাসীর কাছে আর্জি করেছিলেন যে গার্হস্থ্য হিংসা ক্রমশঃ বাড়ছে এবং সরকারের কাছে আবেদন করেন যে এই সঙ্কটের সঙ্গে মোকাবিলার আগে মহিলাদের সুরক্ষা নিশ্চিত করা হোক। এই আবেদনে সাড়া দিয়েছিল ১৫০টি দেশ। এর আগেও রাষ্ট্রপুঞ্জ মহামারি পরিস্থিতিতে মহিলাদের বিরুদ্ধে হিংসা রুখতে ১৬ দিনের বিশেষ কর্মসূচি নিয়েছিল।

কলকাতাঃ সারদাকান্ডে সিবিআইয়ের হাতে অডিও ক্লিপ, ভোটের আগে তৎপর সিবিআই!

অন্নদাতারা রাস্তায় নেমেছেন, মোদী টিভিতে মিথ্যা বলছেন! কেন্দ্রের বিরুদ্ধে ফের তোপ রাহুলের

English summary
The UN believes that the Covid epidemic has increased gender-based violence around the world
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X