• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনাই হাইলাইট, সৌদি আরবের জি-২০ সামিট জুড়ে থাকবে মহামারী আলোচনা

করোনা মহামারীর মধ্যেই সৌদি আরবে শুরু হতে চলেছে জি-২০ সামিট। এই প্রথম আরবের কোনও দেশ জি-২০ সামিটের আয়োজক হিসেবে রয়েছে। পুরো সামিটেই করোনা মহামারী পরিস্থিতি এবং তার জন্য যে আর্থিক সংকট তৈরি হয়েছে সব দেশে সেটাই বিষয়গুলিই মূল আলোচ্য বিষয় হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে। সামিটের পুরোটাই হবে ভার্চুয়াল।

জি-২০ সামিটে হাইলাইট করোনা পরিস্থিতি

জি-২০ সামিটে হাইলাইট করোনা পরিস্থিতি

করোনা মহামারীতে বিপর্যস্ত গোটা বিশ্ব। মধ্য প্রাচ্যের দেশগুলিকে প্রবল ক্ষতির সম্মুখীন হতে হয়েছে করোনা মহামারীর কারণে। ফ্রান্স, জার্মানি, ইতালি, বেলজিয়ামের পাশাপাশি সৌদি আরবে, ইরাক, ইরানেও করোনা ভাইরাসের বিপুল প্রভাব পড়েছিল। যার জেরে পর্যটন, শিক্ষা, থেকে শুরু করে বাণিজ্য সবেতেই বিপুল প্রভাব পড়েছে। সেকারণে করোনা সংক্রমণই মূল আলোচ্য বিষয় হতে চলেছে জি-২০ সামিটে।

করোনা ভ্যাকসিন নিয়ে আলোচনা

করোনা ভ্যাকসিন নিয়ে আলোচনা

এবার জি-২০ সামিটে করোনা ভাইরাসের ভ্যাকসিন নিয়ে আলোচনা প্রাধাণ্য পেতে চলেছে। কারণ গত ১ বছর ধরে মহামারীর সঙ্গে যুদ্ধ করে চলেছে গোটা দেশ। বিভিন্ন দেশ করোনা ভ্যাকসিনের গবেষণা চালালেও এখনও তেমন কোনও ভ্যাকসিন হাতে আসেনি। তাই এবারের জি-২০ সামিটে করোনা ভাইরাসের ভ্যাকসিন গবেষণা কতদূর এগোল তা নিয়ে আলোচনা প্রাধান্য পাবে। এছাড়া কোনও দেশ কতটা করোনা ভ্যাকসিন হাতে পাবে তা নিয়েও আলোচনা হবে বলে জানা গিয়েছে।

অংশ নেবেন কারা

অংশ নেবেন কারা

এবারের জি-২০ সামিটের সভাপতিত্ব করবেন সৌদি আরবের রাজা িকং সলমন। তাতে ভারত ছাড়াও অংশ নেবেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল, চিনের প্রেসিডেন্ট শি জিনপিং, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাঁরা বক্তব্য রাখবেন সামিটে। তাতে জিনপিং কি বলেন তার দিকে তাকিয়ে রয়েছে গোটা বিশ্ব। সূত্রের খবর আমেরিকার হয়ে ডোনাল্ড ট্রাম্পও অংশ নেবেন এই সামিটে।

বিশ্ব অর্থনীতি চাঙ্গা করার উদ্যোগ

বিশ্ব অর্থনীতি চাঙ্গা করার উদ্যোগ

সূত্রের খবর জি-২০ সামিটে করোনা ধাক্কায় ক্ষতিগ্রস্ত বিশ্ব অর্থনীতি চাঙ্গা করা নিয়ে বিশেষ আলোচনা হবে। কারণ মহামারীর কারণে একাধিক দেশের সঙ্গে আন্তর্জাতিক বাণিজ্য ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেকেই চিনের সামগ্রি ব্যবহার বন্ধ করে দিয়েছে। এই নিয়ে টানা চাপান উতোর চলছে। পরিস্থিতি অত্যন্ত সংকটজনক জায়গায় চলে যাচ্ছে। সবদেশেরই আর্থিক বৃদ্ধি এবার ধাক্কা খেয়েছে।

English summary
Coronavirus pandamic is in Highlight in Soudi Arabia G-20 summit
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X