• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা আক্রমণের ১০০ দিন ! কেমনভাবে দানবীয় আস্ফালন ছড়াল কোভিড ১৯

সময়া দুপুর ১:৩৮ মিনিট। দিন ছিল ২০১৯ সালের ৩১ ডিসেম্বর। যেদিন চিনের সরকারি ওয়াবসাইট জানিয়েছিল, একটি নিউমোনিয়ার চিহ্ন মিলেছে দেশে। যা অজানা নিউমোনিয়া বলেই মনে হচ্ছে। তার কয়েকদিন আগে ইতালিও একি জ্বর , নিউমোনিয়া দেখেছে, বলে দাবি করেছেন অনেকে। তবে চিন বিষয়টিতে আমল দিতে শুরু করে। এরপর নববর্ষের আবহে ১১ মিলিয়ন মানুষকে নিয়ে করোনার এপিসেন্টার ঘোষিত হয় উহান। বিশ্ব দেখতে শুরু করে মানবসভ্যতার এক অদ্ভূত লড়াই। গত ৮ এপ্রিল ছিল করোনা প্রাদুর্ভাবের ৯৯ তম দিন। কেমন ছিল এই ৯৯ দিন, বিশ্বের নিরিখে দেখে নেওয়া যাক।

বছরের প্রথম দিন, ১ জানুয়ারি, উহান..

বছরের প্রথম দিন, ১ জানুয়ারি, উহান..

প্রবল মাইকিং। পুলিশ এসে ততক্ষণে উহানের মার্কেট বন্ধের চেষ্টা করছে। সকলকে কোনা বন্ধের জন্য বার্তা দেওয়া হচ্ছে। কারণ ,ততক্ষণে চিন জেনে গিয়েছে করোনা ভাইরাস ছড়িয়ে গিয়েছে গোটা দেশে। উহানের মার্কেট থেকেই দেশে ছড়াচ্ছে এমন রোগ। লন্ডভন্ড শুরু হয় চিন জুড়ে। উহানকে পরবর্তীকালে লকডাউনে যেতে হয়।

মার্কিন মুলুকে পৌঁছে যায় খবর

মার্কিন মুলুকে পৌঁছে যায় খবর

করোনা প্রকোপের ২০ তম দিনে চিন সম্পর্কে খোঁজ পায় মার্কিন যুক্তরাষ্ট্র। ততদিনে বিশ্ব ছড়াতে শুরু করেছে করোনা। উহান ফেরত বহু মানুষ জাপান, ইন্দোনেশিয়া, তাইওয়ানে যেতেই শুরু হয় সেদেশে করোনার প্রকোপ। ডোনাল্ড ট্রাম্পকে বিষয়টি সম্পর্কে অবহিত করে মার্কিন প্রশাসন।

 চিনের বাইরে প্রথম মৃত্যু, ৪ ফেব্রুয়ারি

চিনের বাইরে প্রথম মৃত্যু, ৪ ফেব্রুয়ারি

করোনার ভয়াল থাবা যখন বিশ্বের বিভিন্ন দেশের দিকে এগিয়ে গিয়েছে নিঃশব্দে তখন দেশগুলি ব্যস্ত ছিল রাজনৈতিক কর্মকাণ্ডে। আর এরই মধ্যে ৪ ফেব্রুয়ারি প্রকোপের ৩৬ তম দিনে ফিলপিন্সে মারা যান একজন।ইনিই বিশ্বের প্রথম মানুষ, যিনি চখন করোনা জেরে চিনের বাইরের কোনও দেশে মারা গিয়েছেন। এরপর ছড়াতে শুরু করে আতঙ্ক। তৎপর হয়ে ওঠে আমেরিকা সহ বিশ্বের বাকি দেশ। বিশ্বস্বাস্থ্য সংস্থা হু ততদিনে জানিয়ে দিয়েছে যে করোনা বিশ্ব মহামারীর আরেক নাম!

ইওরোপে করোনার গ্রাস

ইওরোপে করোনার গ্রাস

প্রকোপের ৬৬ তম দিনে ইতালি কার্যত ধরাশায়ী অবস্থায় চলে যায়। ৬ মার্চ ইতালিতে করোনা পৌঁছে গিয়ে মৃত্যুর তাণ্ডব শুরু করে দেয়। ততদিনে ব্রিটেনে ১ জনের মৃত্যু হয়েছে। দক্ষিণ কোরিয়ার চার্চ থেকে সেদেশে ছড়িয়েছে ভয়াল করোনার সংক্রমণ। এদিকে, মার্কিন মুলুকে ঢুকতে শুরু করে করোনা।

করোনার প্রকোপ ভারতে

করোনার প্রকোপ ভারতে

এদিকে, মার্চের দ্বিতীয় সপ্তাহ থেকেই করোনার প্রবল প্রোকোপ ভারতে পড়ে যায়। করোনার জেরে ধীরে ধীরে মৃত্যুমিছিল শুরু হয়ে যায় ভারতে। ২৪ মার্চ গোটা দেশে ২১দিনের লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। এরপর ভারতে উঠে আসে, দিল্লির নিজামুদ্দিনের ঘটনা। ভারতের করোনা আক্রান্তের ৩০ শতাংশ মানুষই নিজামুদ্দিনের ধর্মীয় সভার অংশ ছিলেন।

১০০ তম দিনে দাঁড়িয়ে কোনদিকে বিশ্ব!

১০০ তম দিনে দাঁড়িয়ে কোনদিকে বিশ্ব!

আজ করোনা প্রাদুর্ভাবের ১০০ তম দিনে দাঁড়িয়ে বিশ্ব। এমন অবস্থায় কোনপথে এগিয়ে যাচ্ছে এই রোগ তা এখনও বুঝে উঠতে পারেনি মানুষ। শুধু জানে , অজানা শত্রুর সঙ্গে লড়াইয়ের একমাত্র উপায় সোশ্যাল ডিসটেন্সিং। আর সেই পথেই চলছে লড়াই।

দিল্লির বাঙালি মার্কেট সিল, দোকানের বিরুদ্ধে FIR! করোনা ঘিরে চাঞ্চল্যকর পরিস্থিতি

English summary
Coronavirus Outbreak , How it all started and transformed into pandemic .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X