• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নাক দিয়ে করোনা চলে যাচ্ছে মস্তিষ্কে! অসুস্থতার নতুন চিহ্ন ঘিরে গবেষণায় বড় বার্তা

  • |

করোনা ভাইরাস মানুষের মস্তিষ্কের মধ্যে কানের পথ ধরে ঢুকে যাচ্ছে। এমনই বার্তা দিচ্ছে নেচার নিউরোসায়েন্স জার্নালে প্রকাশিত নয়া গবেষণা। বেশ কয়েকজন রোগীর দেহে জন্মানো কয়েকটি উপসর্গ দেখে এমন ধারণায় উপনীত হয়েছেন বিজ্ঞানীরা।

কোভিডের ভয়াবহ প্রভাব!

কোভিডের ভয়াবহ প্রভাব!

সার্স কোভিডের একাধিক উপসর্গ ঘিরে ক্রমেই বহু তথ্য উঠে আসতে শুরু করেছে। নেচার পত্রিকায় প্রকাশিত একটি গবেষণা বলছে, শুধুমাত্র শ্বাস প্রশ্বাসকেই প্রভাবিত করেনা সার্স কোভিড। এরসঙ্গে মাথার যন্ত্রণা থেকে স্বাদ চলে যাওয়ার মতো ঘটনা সংযুক্ত হয়।

নাক দিয়ে কোভিড প্রবেশ!

নাক দিয়ে কোভিড প্রবেশ!

দেখা গিয়েছে , বহু রোগীর ক্ষেত্রে মস্তিষ্কে ভাইরাল আরএনএর একটি উপস্থিতি রয়েছে। সেটি কীভাবে মস্তিষ্কে যাচ্ছে তা নিয়ে বহু দিন ধরে ধন্দে ছিলেন বিজ্ঞানীরা। সাম্প্রতিক গবেষণা বলছে, ভাইরাসের প্রবেশ নাক দিয়ে হয়ে, তা মস্তিষ্কে যাচ্ছে। এর প্রমাণ হিসাবে কোনও নির্র্দিষ্ট রোগীর ন্যাসো ফ্যারিংস্কে কিছু ভাইরাসের উপাদান মিলেছে। যা তাঁর মস্তিষ্কেও পাওয়া গিয়েছে।

এমনভাবে ছড়িয়ে পড়া ভাইরাস কতদিন থাকতে পারে!

এমনভাবে ছড়িয়ে পড়া ভাইরাস কতদিন থাকতে পারে!

শরীরে কীভাবে বা কত পরিমাণ ভাইরাস দানা বেঁধেছে তার ওপর নির্ভর করছে এই রোগ কতদিন টিকে থাকবে তার বিষয়টি। বলা হচ্ছে এন্ডোথেলিয়াল ও স্নায়বিক কোষের হাত ধরে ভাইরাস প্রবল প্রভাব নিয়ে মস্তিষ্কে চলে যাচ্ছে।

স্নায়ুতে ছড়িয়ে পড়ছে ভাইরাস

স্নায়ুতে ছড়িয়ে পড়ছে ভাইরাস

গবেষণায় দেখা গিয়েছে স্নায়ুতন্ত্রের বহু জায়গায় সার্স কোভিড ছড়িয়ে পড়ছে। মেডুলা অবলংগাটা সহ একাধিক জায়গায় এটি ছড়াতেই বিপদ ঘটছে।

English summary
coronavirus may enter brain via nose says Latest study
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X