• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

'চিন বিদায়'-এর বার্তা বিদেশী সংস্থাগুলির! ভারতের কাছে এল বড়সড় বাণিজ্যিক সুখবর, বুক বাঁধছে অর্থনীতি

এতকাল গোটা বিশ্বের কাছে চিন ছিল বাণিজ্যের সবচেয়ে বড় আকর্ষণীয় কেন্দ্র। বিশ্বের তাবড় শিল্পপতিরা চিনে কারখানা গড়ে সেখানে বাণিজ্য সম্প্রসারণ করেছিল। এবার করোনার প্রবল প্রভাবে সেই চিন থেকেই বাণিজ্য সরিয়ে নিতে বাধ্য হচ্ছে ভিনদেশী সংস্থাগুলি। আর এবার তাদের 'বিজনেস ডেস্টিনেশন' ভারত। করোনার আবহে যেখানে অর্থনৈতিক সংকট দানা বাঁধতে শুরু করেছিল, সেখানে এবার ভারতের জন্য সুখবর পরিসংখ্যান সামনে এল।

ভারতে বিনিয়োগে এগিয়ে এসেছে কতগুলি সংস্থা?

ভারতে বিনিয়োগে এগিয়ে এসেছে কতগুলি সংস্থা?

কর্মী ছাঁটাই থেকে বেতন কমানো নিয়ে যখন ভারতের অর্থনীতি ভারাক্রান্ত, তখন স্বস্তিদায়ক খবরও উঠে এলো। জানা গিয়েছে, ১০০০ টি বিদেশী সংস্থা ভারতে বিনিয়োগে এগিয়ে এসেছে। এক্ষেত্রে কেন্দ্র, রাজ্য ও বাণিজ্যমহলের বিভিন্ন স্তরে কথাবার্তা শুরু হয়েছে।

ভারত ক'টি সংস্থার দিকে তাকিয়ে?

ভারত ক'টি সংস্থার দিকে তাকিয়ে?

ভারত এই মুহূর্তে চাইছে বিশ্বের তাবড় ৩০০ টি সংস্থাকে ১৩০ কোটির দেশে বাণিজ্য করার বিষয়ে নিশ্চিত করতে। ফলে করোনার আবহ কাটলেই পরিস্থিতি স্বাভাবিক হওয়ার দিকে এগিয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

চিন বিদায় পর্ব শুরু!

চিন বিদায় পর্ব শুরু!

এতদিন মার্কিন যুক্তরাষ্ট্র,কোরিয়া, জাপানের মতো দেশগুলি চিনে বাণিজ্যিক কেন্দ্র গড়ে তুলেছিল। সেখানে উৎপাদন ব্যাপক হারে বাড়তে থাকে। এবার করোনা পর্বের পর থেকে রীতিমতো চিন বিদায়ের পালা শুরু হয়েছে বাণিজ্যমহলে। যা ভারতীয় অর্থনীতির পক্ষে সুখবর আনতে পারে।

 কোন মুনাফা দেখছে বিদেশী সংস্থাগুলি?

কোন মুনাফা দেখছে বিদেশী সংস্থাগুলি?

দক্ষিণ পূর্ব এশিয়ায় সবচেয়ে কম কর্পোরেট ট্যাক্স ভারতে। সরকার কয়েকদিন আগেই কর্পোরেট ট্য়াক্স ২৫. ১৭ শতাংশ থেকে কমিয়ে তা ১৭ শতাংশে নিয়ে এসেছে। বর্তমানে ট্যাক্সের কমতি আর জিএসটি শিল্পবান্ধব হলে করোনার আবহ কাটতেই দেশে শুরু হবে ইতিবাচক অর্থনীতির গতিবিধি। এমনই আশা সমস্ত মহলের।

আরবের মহিলা সাংবাদিক কথা টুইট করে বিপাকে বিজেপি সাংসদ, দল থেকে বরখাস্তের দাবি নেটিজেনদের

English summary
Coronavirus impact on Economy, 1,000 foreign firms mull production in India as they started exit China .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X