• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বে করোনায় সুস্থতার হার বাড়ছে! 'হার্ড ইমিউনিটি' নিয়ে কী বলছেন বিশেষজ্ঞরা

  • |

করোনা ভাইরাসের জেরে গোটা বিশ্বে আতঙ্কের আবহ এখনও রয়েছে। দেশের একাধিক জায়গায় ক্রমেই সংক্রমণের হার বাড়ছে। তাল মিলিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এমন পরিস্থিতিতে বিশ্বের করোনা মানচিত্রে আক্রান্ত বাড়লেও সুস্থতার হার কিন্তু ইতিবাচক। ক্রমেই মৃতের হার নামছে। এই প্রেক্ষপটে কর্ণাটকের জয়দেবা কার্ডিওভ্যাসকুলার সায়ান্স অ্যান্ড রিসার্চের চিকিৎসকরা আশার বাণী শোনালেন।

সুস্থতার হার বাড়ছে

সুস্থতার হার বাড়ছে

বিশ্ব জুড়ে আক্রান্তের হার ক্রমেই বাড়তে শুরু করেছে করোনা ভাইরাসের জেরে। বহু পরিমাণে টেস্ট হওয়ার ফলে আক্রান্তের সংখ্যা যেমন ধরা পড়ছে, তেমনই তাঁদের সু চিকিৎসার দ্বারা সুস্থ করে তোলাও সম্ভব হচ্ছে। বিশ্বে গত এক মাসের তুলনায় সুস্থতার হার বাড়তে শুরু করেছে। যে সমস্ত কেস বন্ধ রয়েছে, সেখানে সুস্থতার সংখ্যা ৩৪১১৭৮৮ জন। ফলে সুস্থতার হার ৮৯ শতাংশ।

 মৃতের হার কমছে

মৃতের হার কমছে

মার্চ ২২ থেকে জুনের ২ তারিখ পর্যন্ত যদি দেখা যায়, তাহলে জানা যাবে যে বিশ্বে ক্রমেই করোনায় মৃতের হার কমছে। বর্তমানে মৃতের হার বিশ্বে ১১ শতাংশ। ফলে আশা করা হচ্ছে যে মানুষ ধীরে ধীরে করোনার সঙ্গে লড়াই করে নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা গড়তে শুরু করে দিয়েছে।

 হার্ড ইমিউনিটি

হার্ড ইমিউনিটি

কর্ণাটকের জয়দেবা হাসপাতাল হার্ড ইমিউনিটি নিয়ে সমীক্ষা চালাতে শুরু করেছে। সেখানের চিকিৎসকদের দাবি, কোভিড মোকাবিলায় মানুষ গোষ্ঠীবদ্ধভাবে রোগ প্রতিরোধ করার ক্ষমতা (হার্ড ইউমিউনিটি) তৈরি করতে পারছে। আর সেই জন্যই স্বাস্থ্য কর্মীদের বাদ রেখে তারা গোষ্ঠী সংক্রমণ ও হার্ড ইমিউনিটি নিয়ে কাজ করতে শুরু করেছে।

 অ্যান্টিবডি পেতে সুবিধা হচ্ছে

অ্যান্টিবডি পেতে সুবিধা হচ্ছে

জয়দেবা হাসপাতালের চিকিৎসকদলের দাবি, আগের থেকে এখন চিকিৎসার বিচারে কিছুটা সুবিধা হচ্ছে। কারণ, অ্যান্টিবডি এখন চিকিৎসার জন্য পেতে সুবিধা হচ্ছে। এরইমধ্যে ১০ জন রোগীকে অ্যান্টিবডির জন্য পজিটিভ হিসাবে ধরে নিয়েছে হাসপাতাল। ফলে চিকিৎসার ক্ষেত্রে সুবিধা হচ্ছে।

৯ কোটি ৩০ লক্ষ মানুষকে বিনা মূল্যে রেশন দিচ্ছে তৃণমূল সরকার

ভারত করোনার হাত থেকে নিষ্পত্তি পাচ্ছে কবে! গাণিতিক হিসাবে উঠে এলো 'সময়'

English summary
Coronavirus cure, Heard Immunity started developing hints Jayadeva
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X