• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনা ধাক্কায় ৪.৪ শতাংশের বেশি সঙ্কুচিত হবে বিশ্ব অর্থনীতি, উদ্বেগজনক রিপোর্ট ফিচের

  • |

করোনা ধাক্কায় ক্রমেই তীব্র মন্দার মেঘ গ্রাস বিশ্ব অর্থনীতিকেও। ইতিমধ্যেই চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে করোনা সঙ্কটের জেরে ভারতের অর্থনীতি প্রায় ২৪ শতাংশ সঙ্কুচিত হয়েছে বলে জানা যাচ্ছে। এবার এই ক্ষেত্রে আরও দুঃসংসাবদ শোনাল আর্থিক বিশ্লেষক সংস্থা ফিচ।

করোনা ধাক্কায় কুপোকাত বৈশ্বিক অর্থনীতি

করোনা ধাক্কায় কুপোকাত বৈশ্বিক অর্থনীতি

মঙ্গলবার ফিচ রেটিং মোতাবেক চলতি বছরে বিশ্বব্যাপী জিডিপি সঙ্কোচনের পরিমাণ ৪.৪ শতাংশ ছাড়িয়ে যাবে। অন্যদিকে ফিচের পূর্বাভাস অনুয়ায়ী এই ক্ষেত্রে খানিক স্থিতাবস্থা দেখা যাবে চিনের ক্ষেত্রে। করোনা সঙ্কট কাটিয়েও চিনের জিডিপি প্রবৃদ্ধি ২.৭ ছাড়াতে পারে বলে মনে করছে ফিচ।

ভারতের ক্ষেত্রে ১০.৫ জিডিপি সঙ্কোচনের পূর্বাভাস

ভারতের ক্ষেত্রে ১০.৫ জিডিপি সঙ্কোচনের পূর্বাভাস

যদিও ফিচের বিশ্লেষণ মোতাবেক ২০২০ সালের তৃতীয় ত্রৈমাসিকে বেশ কানিকটা ঘুরে দাঁড়াবে ভারতীয় অর্থনীতি। অক্টোবর থেকে ডিসেম্বর মাসের মধ্যে ভারতীয় অর্থনীতিতে বেশ খানিকটা জিডিপি প্রবৃদ্ধি লক্ষ্য করা যাবে বলে তাদের মত। তাদের পূর্বাভাল অনুয়ায়ী ২০২০-২১ অর্থ বছরে সামগ্রিকভাবে ভারতের অর্থনীতি সঙ্কোচন হবে প্রায় ১০.৫ শতাংশ।

১০০ বছর পিছিয়ে যেতে পারে সাড়া বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধি

১০০ বছর পিছিয়ে যেতে পারে সাড়া বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধি

এদিকে সাম্প্রতিককালে বিশ্ব অর্থনীতির তীব্র মন্দা নিয়ে আরও আশঙ্কার কথা শোনাতে দেখা গেছে বিশ্বব্যাংকের প্রাক্তন প্রধান রবার্ট জোয়েলিকে। দ্রুত করোনা সঙ্কট কাটিয়ে উঠতে পারলে বৈশ্বিক অর্থনীতি আবারও ১০০ বছর আগের অবস্থায় ফিরে যেতে পারে বলে তার মত। অন্যদিকে এই ক্ষেত্রে অবশ্য ভারত-চিন ও চিন-আমেরিকা বাণিজ্যিক টানাপোড়েনকেও কাঠগড়ায় তুলছেন আর্থিক বিশেষজ্ঞরা। যার নেতিবাচক প্রভাব পড়ছে সাড়া বিশ্বেই।

বেশ কিছুটা তারতম্য দেখা যাচ্ছে আগের পূর্বাভাসের সঙ্গে

বেশ কিছুটা তারতম্য দেখা যাচ্ছে আগের পূর্বাভাসের সঙ্গে

যদিও বৈশ্বিক আর্থিক সঙ্কচোনের ক্ষেত্রে জুন মাসে ভিন্ন পরিসংখ্যান দিতে দেখা গিয়েছিল এই ফিচকে। সেই সময় তাদের অনুমান ছিল চলতি আর্থিক বছরে চলমান মন্দার কারণে বৈশ্বিক জিডিপি ৪.৬ শতাংশ সঙ্কুচিত হতে পারে। আমেরিকার ক্ষেত্রেও ক্রমাগত দুঃসংবাদ দিয়ে গেছে ফিচ। জুনের পূর্বাভাস অনুযায়ী ফিচ জানিয়েছিল আমেরিকার ক্ষেত্রে এই আর্থিক সঙ্কোচনের পরিমাণ ৫.৬ শতাংশ ছাড়িয়ে যাবে। যদিও তাদের সদ্য প্রকাশি রিপোর্ট অনুয়ায়ী এটা কমে হয়েছে ৪.৬ শতাংশ।

দুর্গাপুজো নিয়ে যারা ভুয়ো খবর ছড়াচ্ছে তাদের কান ধরে ওঠবোস করান, নির্দেশ মুখ্যমন্ত্রীর

শোভন বিজেপিতেই! ২০২১-এর নির্বাচনের আগে 'বিরাট' ধাক্কা তৃণমূল শিবিরে

English summary
coronavirus crisis will shrink global economy by more than 4 and half percent in 2020 fitch reports
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X