• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রানির রাজকোষে টান! করোনা ধাক্কায় ৪.৫ কোটি মার্কিন ডলারের ক্ষতির মুখে ব্রিটেনের রাজপরিবার

  • |

করোনা কোপে আর্থিক মন্দার নাগপাশে বিশ্বের প্রায় প্রতিটি দেশ। চলতি অর্থবর্ষে অগাস্ট পর্যন্ত ভারতেও ২৪ শতাংশ পর্যন্ত জিডিপি সঙ্কোচন দেখতে পাওয়া যায়। ইংল্যান্ডেও এই পরিমাণ প্রায় ২০ শতাংশের কাছাকাছি। এমতাবস্থায় এবার রাজকোষে টান পড়েছে ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথের।

ক্ষতি হয়েছে ৪.৫ কোটি মার্কিন ডলারের

ক্ষতি হয়েছে ৪.৫ কোটি মার্কিন ডলারের

সূত্রের খবর, করোনা ধাক্কায় ইতিমধ্যে বড়সড় আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে ব্রিটেনের রাজপরিার। ক্ষতি হয়েছে ৪.৫ কোটি মার্কিন ডলারের। শুক্রবার এই তথ্য প্রকাশ্যে এনেছেন ব্রিটেনের রাজ পরিবারের অর্থনৈতিক তত্ত্বাবধায়ক মাইকেল স্টিভেন্স। শুধু করোনা ভাইরাস না এর পিছনে আরও একাধিক কারণ আছে বলেও জানিয়েছেন তিনি।

 বিগত বছর গুলিতেও অনেকটাই কমেছে পর্যটক আগমণের সংখ্যা

বিগত বছর গুলিতেও অনেকটাই কমেছে পর্যটক আগমণের সংখ্যা

সূত্রের, গত কয়েক বছর ধরেই সময়টা ভালো যাচ্ছে না ব্রিটেনের রাজ পরিবারের। গত কয়েক বছরে ব্রিটেনের এই ঐতিহ্যশালী বাকিংহাম প্যলেস দেখতে পর্যটকের সংখ্যাও উল্লেখযোগ্য ভাবে কমেছে বলে জানাচ্ছেন মাইকেল স্টিভেন্স। যার জেরে রাজকোষে অর্থ আমদানিতেও বড়সড় ভাটা দেখা যাচ্ছে। এর জেরে প্রায় ১.৯ কোটি মার্কিন ডলারের আর্থিক ক্ষতি হয়েছে বলেও জানা যাচ্ছে।

 ১০ বছরের মধ্যে আরও ২ কোটি মার্কিন ডলারের আর্থিক ঘাটতি

১০ বছরের মধ্যে আরও ২ কোটি মার্কিন ডলারের আর্থিক ঘাটতি

অন্যদিকে এই প্রসঙ্গে বলতে গিয়ে আরও উদ্বেগের সুর শোনা যায় রাজপরিবারের এই বরিষ্ঠ কর্মচারীর গলায়। তার কথায় এই অবস্থা চলতে থাকলে করোনার জেরে আগামী ১০ বছরের মধ্যে আরও ২ কোটি মার্কিন ডলারের আর্থিক ঘাটতির মুখোমুখি হবে ব্রিটেনের রাজ পরিবার। এদিকে বিশেষজ্ঞরা বলছেন ক্রমেই স্বাস্থ্যের অবনতি হচ্ছে ব্রিটেনের এই ঐতিহাসিক রাজপ্রাসাদের।

ক্রমেই স্বাস্থ্য অবনতি ব্রিটেনের এই ঐতিহাসিক নিদর্শনের

ক্রমেই স্বাস্থ্য অবনতি ব্রিটেনের এই ঐতিহাসিক নিদর্শনের

ওয়াকবিহাল মহলের ধারণা গোটা রাজপ্রাসাদটির দ্রুত পরিকাঠামোগত উন্নতিতে নজর না দিলে যে কোনও সময় বড়বড় বিপদের পড়তে পারে এই হেরিটেজ সাইট। তাই একাধিক কাঠামো, মূর্তি সহ গোটা প্রাসাদটির বিভিন্ন ইন্সস্টলেশন দ্রুত প্রতিস্থাপনের প্রয়োজন রয়েছে। সূত্রের দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় শেষবার মেরামতি করা হয়েছিল গোটা ব্রিটেনের রাজপ্রাসাদটির। তারপর থেকে ক্রমেই স্বাস্থ্য অবনতি হয়েছে এই ঐতিহাসিক নিদর্শনটির। এদিকে রাজপরিবারের অর্থনৈতিক তত্ত্বাবধায়ক জানাচ্ছেন মেরামতির জন্য যে বিশাল পরিমাণ অর্থের প্রয়োজন তারও পর্যাপ্ত যোগান নেই রাজপরিবারে।

কলকাতা : একবালপুরে বৌদি ও দুই ভাইঝিকে খুনের চেষ্টা, গ্রেফতার অভিযুক্ত

English summary
coronavirus crisis in britain coronavirus crisis has hit about 4 million usd of queen elizabeths royal family
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X