• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চলে গিয়ে ফের হানা দিতে পারে করোনা ভাইরাস, পরিণত হতে পারে মরশুমি সংক্রমণে!

করোনা ভাইরাস পরিণত হতে পারে একটি মরশুমি সংক্রমণে। এমনই আশঙ্কাবাণী শোনাচ্ছেন অভিজ্ঞ মার্কিন বিজ্ঞানী অ্যান্থনি ফসি। তিনি আরও দাবি করেন, অবিলম্বে এই ভাইরাসের সক্রমণ রুখতে প্রয়োজন একটি ভ্যাক্সিন আবিষ্কার করা। এবং অত্যাবশ্যিক ভাবে একটি প্রথাগত চিকিৎসা প্রণালী বের করারও দাবি জানান তিনি।

দক্ষিণ মেরিতে ছড়াচ্ছে করোনা

দক্ষিণ মেরিতে ছড়াচ্ছে করোনা

ন্যাশনাল ইনস্টিটিউন অফ হেল্থের এই গবেষক সাংবাদিকদের এদিন বলেন, 'ধীরে ধীরে এই ভাইরাসের সংক্রমণ দক্ষিণ মেরুর দেগুলিতে ছড়িয়ে পড়ছে। সেখানে এখন শীতকাল। যখন এই সংক্রমণ উত্তর মেরুতে ছড়িয়েছিল তখন এখানে শীতকাল ছিল। আফ্রিকা মহাদেশের দক্ষিণের দেগুলিতে আমরা ক্রমেই আরও বেশি সংখ্যায় করোনা আক্রান্তদের খোঁজ পাচ্ছি। এটা ভয়ানক এক ইঙ্গিত।'

করোনা রুখতে প্রতিষেধক তৈরি করতে হবে

করোনা রুখতে প্রতিষেধক তৈরি করতে হবে

অ্যান্টিনি আরও বলেন, 'আমাদের তৈরি থাকতে হবে। শুধু এবারের মতো এই সংক্রমণ রুখতে পারলেই হবে না। এটি পরবর্তী মরশুমে ফের হানা দিতে পারে। আর তাই আমাদের আগের থেকেই তৈরি থাকতে হবে। এই সংক্রমণ পুরোপুরি রুখতে তাই আমাদের আবশ্যিক ভাবে এখনই একটি প্রতিষেধক তৈরি করতে হবে।'

নির্দিষ্ট চিকিৎসা প্রণালী বের করতে হবে

নির্দিষ্ট চিকিৎসা প্রণালী বের করতে হবে

এখনও পর্যন্ত আমেরিকা ও চিনে পৃথক ভাবে এই সংক্রমণের বিরুদ্ধে দুটি প্রতিষেধক পরীক্ষামূলক ভাবে ব্যবহার করা শুরু হয়েছে। এই সংক্রমণের বিরুদ্ধে একটি চিকিৎসা প্রণালীও বের করার চেষঅটায় রয়েছেন চিকিৎসকরা। নতুন কিছু ওযুধ ব্যবহার করে এই সংক্রমণ রোখার চেষ্টা চলছে।

সাড়ে চার লক্ষ মানুষ আক্রান্ত হয়েছেন বিশ্বজুড়ে

সাড়ে চার লক্ষ মানুষ আক্রান্ত হয়েছেন বিশ্বজুড়ে

করোনা ভাইরাসের গ্রাসে গোটা বিশ্ব। ইতিমধ্যে এই ভাইরাসের কারণে বিশ্বজুড়ে সাড়ে চার লক্ষ মানুষ আক্রান্ত হয়েছেন। এবং ইতিমধ্যে মারা গিয়েছেন সাড়ে কুড়ি হাজারের বেশি মানুষ। আর এই সংখ্যা যত দিন যাচ্ছে, তত লাফিয়ে বাড়ছে। এশিয়া থেকে আফ্রিকা, ইউরোপ থেকে আমেরিকা, প্রত্যেকটি মহাদেশ রয়েছে। ফলে বিশ্ব জুড়ে মৃত্যু-মিছিল অব্যাহত।

একদিনে ১৬২৯ জন মানুষ প্রাণ হারিয়েছেন

একদিনে ১৬২৯ জন মানুষ প্রাণ হারিয়েছেন

বিগত ২৪ ঘণ্টায় এই মারণ ভাইরাসের কারণে বিশ্বজুড়ে ১৬২৯ জন মানুষ প্রাণ হারিয়েছেন। তার মধ্যে সবচেয়ে বেশি মানুষ প্রাণ হারিয়েছেন ইতালিতে। সেখানে এক দিনে মারা গিয়েছেন ৬৮৩ জন। অন্যদিকে গত ২৪ ঘন্টায় স্পেনে মারা গিয়েছেন ৪৪৩ জন। এই কুড়ি হাজার মানুষের মধ্যে ইতালি-স্পেন মিলিয়ে ১১ হাজার মানুষ মারা গিয়েছেন।

English summary
coronavirus cold be a sesonal outbreak predicts us scientist
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X