• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সঠিক পথেই চলছে অক্সফোর্ডের গবেষণা, করোনা ঠেকাতে সেপ্টেম্বরেই আসছে করোনা ভ্যাকসিন

  • |

করোনা বিরুদ্ধে লড়াইয়ে ক্রমেই নতুন আশা দেখাচ্ছে অক্সফোর্ডের ভ্যাক্সিন। সম্প্রতি এই বিষয়ে কথা বললেন বার্কশায়ার গবেষণা নীতি কমিটির চেয়ারম্যান ডেভিড কার্পেন্টার। এই বার্কশায়ারই অক্সফোর্ডকে করোনা ভ্যাক্সিন ট্রায়ালের অনুমতি দিয়েছে। এখনও পর্যন্ত এই ভ্যাক্সিন তৈরির কাজ সঠিক পথেই রয়েছে বলে জানান ডেভিড কার্পেন্টার। সব কিছু সঠিক ভাবে চললে সেপ্টেম্বরেই এই চ্যাডক্স-১ ভ্যাক্সিন বাজারে চলে আসবে বলে মত তাঁর।

সঠিক পথেই চলছে অক্সফোর্ডের গবেষণা, করোনা ঠেকাতে সেপ্টেম্বরেই আসছে করোনা ভ্যাকসিন

ইতিমধ্যেই অক্সফোর্ডের হিউম্যান ট্রায়ালের তথ্যাদি প্রকাশের কথা জানিয়েছে 'দ্য ল্যানসেট' মেডিকেল জার্নাল। গবেষক দলের কাছ থেকে পাওয়া এই তথ্য তারা সোমবার প্রকাশ করতে চলেছে বলে জানা যাচ্ছে। এদিকে কত তারিখের মধ্যে এই প্রতিষেধক মানুষের হাতে পৌঁছে পারে সেই প্রসঙ্গে জিজ্ঞেস করা হয় ডেভিড কার্পেন্টারকে। তিনি বলেন , “কেউই চূড়ান্ত তারিখ বলতে পারবে না। যার এখনও অনেক জিনিস পরীক্ষা নিরীক্ষা বাকী রয়েছে। যদিও এখন একটি বড় ফার্মা সংস্থা এতে হাত দিয়েছে। সেপ্টেম্বরের মধ্যেই যাতে পর্যাপ্ত পরিমাণে এটি পাওয়া যেতে পারে সেই লক্ষ্য নিয়েই কাজ চলছে।”

এদিকে ব্রিটিশ-সুইডিশ বায়োটেকনোলজি ফার্ম অ্যাস্ট্রজেনেকার সঙ্গে যৌথ প্রয়াসে ডিএনএ ভেক্টর ভ্যাকসিন বানিয়েছে অক্সফোর্ডের ভাইরোলজিস্ট সারা গিলবার্টের টিম। এই ভ্যাক্সিন প্রস্তুতিতে সর্বত ভাবে সাহায্য করছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের জেনার ইন্সটিটিউটও। একইসাথে হাত মিলিয়েছে ব্রিটেন প্রশাসনও। ইতিমধ্যেই অক্সফোর্ডের গবেষকেরা দাবি করেছেন তাদের তৈরি এই ভ্যাকসিন করোনা বিরুদ্ধে দ্বিগুণ সুরক্ষা দিতেও সক্ষম।

২১ জুলাইয়ের ভার্চুয়াল সভা প্রসঙ্গে কি বললেন দিলীপ ঘোষ

কীভাবে করোনা সংক্রমণের হার কমাতে কাজ করেছে রাজস্থান সরকার

English summary
corona vaccine update oxfords research is going in the right direction the corona vaccine is coming in september to prevent corona
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X