• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আশার আলো দেখাচ্ছে আমেরিকার মোডার্না ভ্যাকসিন, প্রাথমিক সাফল্যের পর জুলাইয়ে চূড়ান্ত পরীক্ষা

  • |

ইতিমধ্যেই গোটা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ১ কোটি ৩৫ লক্ষের গণ্ডি পার করেছে। মৃত্যু হয়েছে ৫ লক্ষ ৮২ হাজারেরও বেশি মানুষের। মহামারী রুখতে পৃথিবীর বিভিন্ন প্রান্তে জোরকদমে চলছে প্রতিষেধক আবিষ্কারের চেষ্টা। এবার এই পথে ভারত, রাশিয়ার মতো আশার আলো দেখাচ্ছে আমেরিকার তৈরি ভ্যাকসিনও।

আশার আলো দেখাচ্ছে আমেরিকার মোডার্না ভ্যাকসিন, প্রাথমিক সাফল্যের পর জুলাইয়ে চূড়ান্ত পরীক্ষা

রাশিয়ার গামালেই ইন্সটিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির পর এবার আমেরিকার গবেষণা সংস্থা মোডার্না দাবি করল, তাঁদের তৈরি 'করোনা ভ্যাকসিনের’ প্রথম পর্যায়ের ট্রায়াল সফল হয়েছে। ট্রাম্প প্রশাসন জানিয়েছে, ২৭ জুলাই থেকে শুরু হবে মোডার্না কোভিড-১৯ ভ্যাকসিনের চূড়ান্ত পর্বের পরীক্ষামূলক প্রয়োগ। গবেষকেরা জানিয়েছেন, গত ১৬ মার্চ বিশ্বের প্রথম সংস্থা হিসেবে করোনা ভাইরাসের 'ভ্যাকসিন’ ৪৫ মানুষের শরীরে প্রয়োগ করে মডের্না। এখনও পর্যন্ত যার আশানুরূপ ফল মিলেছে বলেই দাবি।

যাদের শরীরে এই 'ভ্যাকসিন’ প্রয়োগ করা হয়েছে, তাঁদের করোনা প্রতিরোধ ক্ষমতা আগের তুলনায় বেড়েছে বলে দাবি করেছে মোডার্না। এছাড়াও যাদের উপর পরীক্ষা হয়েছিল, তাঁদের কারও শরীরেই তেমন গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। সামান্য মাথাযন্ত্রণা, বমিভাব, খিঁচুনি এবং ব্যাথা ছাড়া আর কোনও সমস্যাই দেখা যায়নি। এমতাবস্থায় জুলাইয়ের শেষে শুরু হবে চূড়ান্ত পর্বের পরীক্ষামূলক প্রয়োগ। ওয়াকিবহাল মহলের ধারণা পরীক্ষা সফল হলে দ্রুত বাজারে আসতে পারে এই করোনা ভ্যাকসিন।

করোনা পরিস্থিতিতে নয়া ঘোষণা মুখ্যমন্ত্রীর

বাংলায় অতীতের সব রেকর্ড ভেঙে দিল করোনা সংক্রমণ, মৃত্যু হাজার পার

English summary
corona vaccine update americas moderna vaccine is shining a light of hope with the final test in july after initial success
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X