• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লকডাউনেই শাপে বর! বিশ্বজুড়ে অনেকটাই কমল দূষণের পরিমাণ, আশার কথা শোনাচ্ছে নাসা

  • |

করোনা ঠেকাতে প্রারম্ভিক স্তরে লকডাউনের রাস্তায় হেঁটেছে কম বেশি প্রতিটা দেশই। আর এই লকডাউনই কার্য শাপে বর হয়েছে প্রকৃতির, এমনটাই মত বিশেষজ্ঞদের। কারণ একাধিক বৈশ্বিক রিপোর্টেই দেখা যাচ্ছে লকডাউনের কারণে গোটা বিশ্ব জুড়ে কমেছে দূষণের মাত্রা। যার সূদূরপ্রসারী সুফল পেতে চলেছে পৃথিবীর প্রায় প্রতিটা দেশই।

লকডাউনেই বিষক্ষয়

লকডাউনেই বিষক্ষয়

এদিকে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানাচ্ছে গত ফেব্রুয়ারি থেকে বিশ্বের বিভিন্ন দেশে লকডাউনের কারণে বাতাসে বিষাক্ত নাইট্রোজেন-ডাই-অক্সাইডের পরিমান কমেছে প্রায় ২০ থেকে ৫০ শতাংশ। এই নাইট্রোজেন-ডাই-অক্সাইডই মূলত জীবাশ্ম জ্বালানি পোড়ানোর ফলে উৎপন্ন হয়। যা বায়ু দূষণের অন্যতম প্রধান কারণ বলে ধরা হয়।

বায়ুমণ্ডলে লকডাউনের প্রভাব

বায়ুমণ্ডলে লকডাউনের প্রভাব

সূত্রের খবর, লকডাউনের পর বায়ুমণ্ডলে দূষণের মাত্রা কতটা হ্রাস পাচ্ছে সে বিষয়ে নজর রাখা শুরু করেছিলেন থেকে নাসার বিজ্ঞানীরা। করোনা পরিস্থিতি তৈরি না হলে দূষণের মাত্রা কীরকম হতে পারতো এবং লকডাউন পরবর্তী সময়ে পরিবেশ কিভাবে বদলেছে তা পর্যবেক্ষণের জন্য তারা একটি কম্পিউটার জেনারেটেড মডেলও আবিস্কার করেন বলে জানা যায়। তবে নাসা জানিয়েছে যে ২০১৮-১৯ সালের তুলনায় লকডাউন পরবর্তী সময়ে বাতাসের গুণগত মান উল্লেখযোগ্য ভাবে পরিবর্তিত হয়েছে। নাসার এই গবেষণার শীর্ষস্থানীয় লেখক ক্রিস্টোফার কেলার বলেন, "লকডাউনের ফলে বায়ুমন্ডলের উপর প্রভাব যে পড়বে এর ইঙ্গিত আমরা আগেই পেয়েছিলাম"।

 বিশ্বের বিভিন্ন দেশের উপরেই নজর নাসার

বিশ্বের বিভিন্ন দেশের উপরেই নজর নাসার

অতিমারী পরবর্তী সময়ে বিশ্বের ৪৬টি দেশের বায়ুমণ্ডলে দূষণের মাত্রা খতিয়ে দেখতে ৫৭৫৬ বার পরীক্ষা নিরীক্ষা চালিয়েছেন নাসার বিজ্ঞানীরা। বিশ্বের বিভিন্ন শহরে যেখানে দূষণের মাত্রা প্রবল, সেই সমস্ত জায়গাতেও নাইট্রোজেন ডাই অক্সাইডের পরিমান প্রায় ২০-৫০%পর্যন্ত কমেছে। যা দেখে রীতিমতো তাজ্জব নাসার বিজ্ঞানীরা।

 লকডাউন পরবর্তী কতটা কমল ভারতে দূষণের মাত্রা?

লকডাউন পরবর্তী কতটা কমল ভারতে দূষণের মাত্রা?

কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পরিষদের ৪৬তম প্রতিষ্ঠা দিবসে ভার্চুয়াল উদযাপন চলাকালীন এই বিষয়ে একটি প্রকাশিত হয়। যেখানে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পরিষদ স্পষ্টতই জানিয়েছে ভারতে লকডাউন পূর্ববর্তী সময় অর্থাৎ মার্চের ১ থেকে ২৫ তারিখের মধ্যেই বায়ু দূষণের মাত্রা গতবারের তুলনায় ২৪ শতাংশ কমছে। অন্যদিকে গোটা দেশ জুড়ে লকডাউন ঘোষণা হওয়ার পর দূষণের মাত্রা প্রায় ৫০ শতাংশ পর্যন্ত হ্রাস পেয়েছে। এমনকী করোনা আবহে দীপাবলিতে মানুষ যেভাবে আতসবাজীর ব্যবহার তলানিতে নামিয়ে ফেলেছে তাতেও সাধুবাদ জানান বিশেষজ্ঞরা।

এখনই দল ছাড়ছেন না আভাস দিলেও, তৃণমূল নেতৃত্বকে ঘুরিয়ে বার্তা শুভেন্দু অধিকারীর

English summary
corona lockdown has reduced the amount of pollution in the world by 20 percent
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X