• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

আতঙ্ক বাড়াচ্ছে চিন, নতুন করে সংক্রমণ বৃদ্ধির নেপথ্যে কোন কারণ

আতঙ্ক বাড়াচ্ছে চিন, নতুন করে সংক্রমণ বৃদ্ধির নেপথ্যে কোন কারণ
Google Oneindia Bengali News

নতুন করে চিনে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। চিনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তরফে জানানো হয়েছে, গত তিন দিন ধরে চিনের করোনা সংক্রমণ ৩০,০০০ হাজারের ওপর। যার জেরে চিনে নতুন করে লকডাউন, গণ পরীক্ষা, ভ্রমণের ওপর নিষেধাজ্ঞার পাশাপাশি একাধিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে নতুন করে লকডাউনের জেরে চিনের সাধারণ মানুষের অসন্তোষ বাড়তে শুরু করেছে।

চিনে নতুন করে বাড়ছে করোনা সংক্রমণ

চিনে নতুন করে বাড়ছে করোনা সংক্রমণ

চিনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তরফে জানানো হয়েছে, শুক্রবার নতুন করে ৩৫, ৪৭৪টি করোনা আক্রান্তের হদিশ পাওয়া গিয়েছে। তারমধ্যে ৩,৪৭৪টির ক্ষেত্রে মাত্র উপসর্গ দেখতে পাওয়া গিয়েছে। ২৪ নভেম্বর করোনা সংক্রমণের সংখ্যা ছিল ৩১,৭০৯। গত তিন বছর ধরে করোনা মহামারী রুখতে চিনের প্রশাসন অনমনীয় নীতি গ্রহণ করেছে। যার জেরে নতুন করে বিধিনিষেধ জারি করা হয়েছে। চিনের প্রশাসনের তরফে জানানো এই অনমনীয় নীতির সাহায্যে দেশ থেকে করোনা নির্মূল করার চেষ্টা করা হচ্ছে।

প্রবীন নাগরিকদের সংক্রমণ নিয়ে আশঙ্কা

প্রবীন নাগরিকদের সংক্রমণ নিয়ে আশঙ্কা

চিনের প্রাশাসনের তরফে জানানো হয়েছে, এই অনমনীয় প্রভাব না নেওয়া হলে, চিনের প্রবীণ নাগরিকরা আক্রান্ত হতে পারে। চিনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তরফে জানানো হয়, দেশের মধ্যে ৬৬ শতাংশ জনগণ করোনার টিকা গ্রহণ করেছেন। তারমধ্যে ৪০ শতাংশ জনগণ বুস্টার ডোজ গ্রহণ করেছে। নতুন করে লকডাউন ভ্রমণে নিষেধাজ্ঞা জারির জেরে চিনের সাধারণ মানুষ যে আর্থিক সঙ্কটের মধ্যে পড়বে তা আর বলার অপেক্ষা রাখে না।

চিনের একাধিক শহরে লকডাউন ঘোষণা

চিনের একাধিক শহরে লকডাউন ঘোষণা

মূলত চিনের যে সমস্ত শহরে করোনার নতুন ভেরিয়্যান্টের হদিশ পাওয়া গিয়েছে, সেখানে নতুন করে লকডাউন ঘোষণা করা হয়েছে। পাশাপাশি ওই এলাকাগুলোতে করোনা পরীক্ষাও বাড়ানো হচ্ছে। যাঁদের করোনা পরীক্ষায় ইতিবাচক ফল আসছে, তাদের হোম আইসোলেশনে রাখা হয়েছে বলে জানানো হয়েছে।

সঙ্কুচিত হচ্ছে চিনের অর্থনীতি

সঙ্কুচিত হচ্ছে চিনের অর্থনীতি

করোনা মহামারীর জেরে দীর্ঘদিন ধরে ঝেংঝোতে বিশ্বের বৃহত্তম আইফোন প্ল্যান্ট বন্ধ ছিল। বর্তমানে এই আইফোন প্ল্যান্টিতে শ্রমিকদের সঙ্গে নিরাপত্তা রক্ষীদের সংঘর্ষ দেখতে পাওয়া গিয়েছে। যার ফলে উৎপাদন ব্যহত হচ্ছে। এছাড়া দেশের একাধিক কারখানা লকডাউনের জেরে ক্ষতিগ্রস্ত হচ্ছে। যার তীব্র প্রভাব পড়ছে চিনের অর্থনীতিতে। তৃতীয় ত্রৈমাসিকের তুলনায় চতুর্থ ত্রৈমাসিকে অর্থনীতি ০.৩ শতাংশ সঙ্কুচিত হবে বলে অর্থনীতিবিদরা আশঙ্কা প্রকাশ করছেন। চিনের জিডিপির পূর্বাভাস ২.৮ থেকে বছরে ২.৪ শতাংশ কমানো হয়েছে। চিনে অর্থনীতির প্রভাব বিশ্বের অর্থনীতিতে ব্যপকভাবে পড়ছে।

পঞ্চায়েত নির্বাচনের আগে সিএএ তাস বিজেপির, মতুয়ামহলে সমাবেশে গিয়ে দিলেন পুজোওপঞ্চায়েত নির্বাচনের আগে সিএএ তাস বিজেপির, মতুয়ামহলে সমাবেশে গিয়ে দিলেন পুজোও

English summary
Lockdown announced due to increase in corona infection in China
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X