• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

খেয়েছিলেন করোনা আক্রান্ত বাদুড়ের কামড়! চিনা বিজ্ঞানীর স্বীকারোক্তিতে অস্বস্তিতে জিনপিং সরকার

  • |

ভ্যাকসিন আগমণের পরেও গোটা বিশ্বে এখনও কমেনি করোনা আতঙ্ক। এদিকে বছর খানেক আগে প্রথম করোনা প্রাদুর্ভাবের শুরু থেকেই করোনা প্রাদুর্ভাবের অভিযোগে চিনকে কাঠগড়ায় তুলেছে প্রায় গোটা বিশ্বই। কিন্তু বিশ্বজোড়া বিতর্কের মুখে পড়েও করোনা ছড়ানোর অভিযোগ অস্বীকার করে এসেছে বেজিং। কিন্তু এসবের মধ্যেই হাটে হাঁড়ি ভাঙলেন চিনা বিজ্ঞানীরা। যা নিয়ে গোটা বিশ্বজুড়ে ফের শুরু হয়েছে করোনা তর্জা।

খেয়েছিলেন করোনা আক্রান্ত বাদুড়ের কামড়! চিনা বিজ্ঞানীর স্বীকারোক্তিতে অস্বস্তিতে জিনপিং সরকার

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯ সালের শেষ দিক থেকে চিনে মারণ ভাইরাসের প্রকোপ দেখা দিয়েছিল। কিন্তু উহানের সামুদ্রিক বাজার থেকেই প্রথম সংক্রমণ দেখা যায় বলে মনে করেন অনেকে। আবার এক শ্রেণির বিশেষজ্ঞরা মনে করেন বাদুড়েই মাধ্যমেই প্রথম মানবদেহে প্রবেশ করে মারণ করোনা। কিন্তু কোনও দাবির পিছনেই পর্যাপ্ত তথ্য না থাকায় বজায় ছিল ধোঁয়াশা। এমতাবস্থায় উহানের ল্যাবের এক বিজ্ঞানী স্বীকার করলেন একটি গুহা থেকে ভাইরাস সংক্রান্ত নমুনা সংগ্রহের সময় তাঁর হাতে কামড়েছিল করোনা একটি বাদুড়। পড়ে জানা যায় বাদুড়টি মারণ করোনা ভাইরাসে আক্রান্ত ছিল।

এদিকে করোনা সংক্রান্ত তথ্য গোপনের অভিযোগে শুরু থেকেই চিনের বিরুদ্ধে আওয়াজ তুলেছে একাধিক দেশ। এমনকী এই বিষয়ে ওয়াকিবহাল একাধিক গবেষকের কণ্ঠরোধের চেষ্টা করেছেন চিন সরকার, অভিযোগ এমনটাই। এমতাবস্থায় করোনা আক্রান্ত বাদুড়ের তথ্য সামনে এসে পড়ায় ফের মুখ পুড়ল জিনপিং প্রশাসনের, এমনটাই ধারণা ওয়াকিবহাল মহলের। এদিকে ইচিমধ্যেই ভাইরাসের উৎস সন্ধানে চিনে পৌঁছেছেন হু-র বিশেষজ্ঞ দল। চলতি সপ্তাহেই চিনের মাটিতে পা রেখেছেন তারা। এমতাবস্থায় চিনা বিজ্ঞানীদের বাদুড় থেকে করোনা সংক্রমণের খবর যে চিন প্রশাসনকে আরও বেকায়দায় ফেলবে তা বলাই বাহুল্য।

উত্তর ২৪ পরগনাঃ মমতা বন্দ্যোপাধ্যায় একটি কেন্দ্র থেকে ভোটে হারের ভয় পাচ্ছেন : মুকুল রায়

মমতা প্রধান প্রতিদ্বন্দ্বী বেছে নিলেন কাকে! শুভেন্দুর গড়েই স্পষ্ট করলেন একুশের লড়াই

English summary
Chinese scientists have been bitten by a bat infected with coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X