• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ট্রুডোর টুইটে বাড়ছে বিতর্ক, কৃষক আন্দোলন নিয়ে মোদীকে ফোন কানাডার প্রধানমন্ত্রীর

  • |

ইতিমধ্যেই প্রায় তিন মাসের দোরগোড়ায় পৌঁছেছে দিল্লির কৃষক আন্দোলন। এদিকে ডিসেম্বরের শুরুতেই কৃষক আন্দোলনের সমর্থনে মুখ খুলতে দেখা যায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে। যা নিয়ে তুমুল শোরগোল হয় আন্তর্জাতিক মহলে। এমনকী পড়ে দিল্লি কৃষক আন্দোলনের সমর্থনে দাঁড়াতে দেখা যায় মার্কিন পপস্টার রিহান। বিশ্বখ্যাত পরিবেশবিদ গ্রেটা থানবার্গকে। যার কঠোর সমালোচনা করে কেন্দ্র। এদিকে এবার কৃষক আন্দোলন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বললেন কানাডার প্রধানমন্ত্রী।

বুধবার মোদীকে ফোন ট্রুডোর

বুধবার মোদীকে ফোন ট্রুডোর

সূত্রের খবর, গত বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফোন করেছিলেন ট্রুডো। কোভিড টিকাকরণ নিয়ে ভারতের সাহায্য চান তিনি। গতকালই পিএমও-র তরফে বিবৃতি দিয়ে সেকথা জানানো হয়। এমনকী মোদীর তরফে আশ্বাসও মিলেছে বলে জানানো হয়। যদিও করোনা টিকা ছাড়াও কৃষক আন্দোলন নিয়ে মোদীর সঙ্গে কথা হয়েছে বলে জানালেন কানাডার প্রধানমন্ত্রী।

 কী বলছে কানাডার প্রতিরক্ষ মন্ত্রক ?

কী বলছে কানাডার প্রতিরক্ষ মন্ত্রক ?

করোনা টিকার বিষয়ে আলোচনার কথা জানানো হলেও ফোনালাপে কৃষক আন্দোলনের প্রসঙ্গ উঠেছিল কিনা সেই বিষয়ে কোনও রা করেনি পিএমও। আর এখানেই বাড়ছে চাপানৌতর। এদিকে কানাডার প্রধানমন্ত্রীর দফতর থেকে জানানো হয়েছে, ভারত ও কানাডার মানুষের গণতান্ত্রিক অধিকার রক্ষায় সরকারের ভূমিকা নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা হয় মোদী-ট্রুডোর। এমনকী কথা হয় সাম্প্রতিক কৃষক আন্দোলন এবং আরও অন্যান্য বিষয়ের সমাধান প্রসঙ্গেও।

 মোদীর টুইট

মোদীর টুইট

এদিকে ট্রুডোর ফোনের পর টুইট করতে দেখা যায় মোদীকেও। সেখানেই তিনি জানান, "আমার মিত্র ট্রুডো ফোন করেছিলেন। করোনা টিকাকরণের বিষয়ে তিনি আমাদের সাহায্য চান। আমি আশ্বাস দিয়েছি, ভারত টিকা সরবরাহ করার জন্য কানাডাকে যথাসাধ্য চেষ্টা করবে। এছাড়াও জলবায়ু পরিবর্তন এবং করোনা মন্দার মাঝে বৈশ্বিক অর্থনৈতিক পুনরুদ্ধার নিয়ে যৌথ উদ্যোগ চালিয়ে যাবে দুই দেশ। "

 পাশাপাশি কৃষকদের বিক্ষোভ নিয়ে মুখ খুলেছেন কানাডার প্রতিরক্ষা মন্ত্রীও

পাশাপাশি কৃষকদের বিক্ষোভ নিয়ে মুখ খুলেছেন কানাডার প্রতিরক্ষা মন্ত্রীও

এদিকে জাস্টির ট্রুডোর পাশাপাশি কৃষকদের বিক্ষোভ নিয়ে মুখ খুলেছেন কানাডার প্রতিরক্ষা মন্ত্রী হারজিৎ সিং সজ্জন। যা নিয়ে আন্তর্জাতিক রাজনৈতিক মহলে বিস্তর জলঘোলা হয়। ভারতের তরফ থেকে সরাসরি প্রশ্ন তোলা হয় কানাডা প্রশাসনের ভূমিকা নিয়ে। এমনকী ক্ষোভ প্রকাশ করেন ভারত সরকারের একাধিক কর্তাব্যক্তিকে। এমতাবস্থায় মোদী-ট্রুডো ফোন সেই বিতর্কের বরফ গলল কিনা তা নিয়ে বাড়ছে বিতর্ক।

কলকাতাঃ ধর্মঘটে পুলিশকে গোলাপ দিয়ে অভিনব প্রতিবাদ বামেদের

কোভিড পরিসংখ্যানে বড়সড় জালিয়াতির অভিযোগ বিহারে, প্রশ্নের মুখে নীতীশ সরকারের ভূমিকা

English summary
PM of Canada Justin Trudeau called Modi about farmers movement
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X