• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গাজায় মানবাধিকার লঙ্ঘনে তদন্তের দাবি, কূটনৈতিক ভারসাম্য বজায় রাখতে ‘নীরব দর্শক’ ভারত

  • |

চলতি মাসেই একটানা ১১ দিনের রক্তক্ষয়ী যুদ্ধের পর অবশেষে ইজরায়েল ও প্যালেস্তাইন উভয় দেশই যুদ্ধবিরতিতে সহমত পোষণ করেছে।যদিও দুই দেশেই সাধারণ নাগরিকদের প্রাণহানির ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে গোটা বিশ্ব। এমনকী কয়েকদিন আগে এহেন পরিস্থিতিতে গাজা থেকে ইজরায়েলে লাগাতার রকেট হামলার তীব্র নিন্দা করতে দেখা গিয়েছিল ভারতকেও।

রাষ্ট্রপুঞ্জে মানবাধিকার কাউন্সিলে ভারতের অবস্থানে বাড়ছে চিন্তা

রাষ্ট্রপুঞ্জে মানবাধিকার কাউন্সিলে ভারতের অবস্থানে বাড়ছে চিন্তা

কিন্তু বর্তমানে রাষ্ট্রপুঞ্জে মানবাধিকার কাউন্সিলে ভারতের অবস্থান ভাবাচ্ছে সকলকেই। এদিকে এই মানবাধিকার কমিশনের তরফেই গাজায় মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে বিশেষ তদন্ত কমিশন গঠন করার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু ভারত সেই প্রস্তাবে নিজের অবস্থান স্পষ্ট না করে নিরব দর্শকের অবস্থান নিয়েছে বলে খবর। যা নিয়ে চাপানৌতর শুরু হয়েছে আন্তর্জাতিক রাজনৈতিক মহলে।

ভোটাভুটিতে অংশ নেয়নি ১৩টি দেশ

ভোটাভুটিতে অংশ নেয়নি ১৩টি দেশ

এমনকী কমিশন গঠনের জন্য হওয়া ভোটাভুটিতেও অংশও নেয়নি ভারত। ভারত সহ মোট ১৩টি দেশ এই প্রক্রিয়ায় অংশ নেয়নি বলে জানা যাচ্ছে। অন্যদিকে তদন্ত কমিশন গঠনের পক্ষে ভোট দিয়েছে ২৪টি দেশ। এদিকে সাম্প্রতিক কালে ভারতের অন্যতম বন্ধুরাষ্ট্র হিসেবে পরিচিতি পেয়েছে ইজরায়েল। অন্যদিকে ঐতিহাসিক ভাবে প্যালেস্তাইনের স্বাধীনতার দাবিকে সমর্থন করে এসেছে ভারত।

কূটনৈতিক ভারসাম্য বজায় রাখার চেষ্টা ভারতের

কূটনৈতিক ভারসাম্য বজায় রাখার চেষ্টা ভারতের

এমতাবস্থায় বর্তমানে চলতে থাকা ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষে কোনও পক্ষ না নিয়ে কূটনৈতিক ভারসাম্য বজায় রাখার পথেই ভারত হাঁটতে চাইছে বলে মত ওয়াকিবহাল মহলের। আর ঠিক সেইকারণেই ভোট প্রক্রিয়ায় অংশ নিয়ে কোনও দেশেরই বিরাগভাজন হতে চাইছে না নয়া দিল্লি। যদিও কয়েকদিনে ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষ নিয়ে বিশেষ বৈঠকে বসে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা কাউন্সিল।

 দুই তরফেরই হিংসার তীব্র নিন্দা টিএস তিরুমূর্তীর

দুই তরফেরই হিংসার তীব্র নিন্দা টিএস তিরুমূর্তীর

ওই বৈঠকে উপস্থিত ছিলেন ভারতের রাষ্ট্রপুঞ্জের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তী। ওই বৈঠকে তিরুমূর্তি দুই তরফেরই হিংসার তীব্র নিন্দা করেন। এদিকে গাজা কেন্দ্র করে চলতি মাসের এই সংঘর্ষে এখনও পর্যন্ত তাদের অন্তত ১৪৮ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে প্যালেস্তাইন। মৃতদের মধ্যে ৪১ জন শিশুও রয়েছে বলে খবর। অন্যদিকে তাদের ২ শিশু-সহ ১০ জনের মৃত্যু হয়েছে বলেছে ইজরায়েল।

English summary
India has a neutral position on the proposal of the committee to investigate human rights violations in Gaza
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X