• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পরিবেশ রক্ষায় বিশ্ব কাঁপানো গ্রেটার ঝুলিতে 'অল্টারনেটিভ নোবেল'! সম্মানিত সাহসী কিশোরী

  • |

সুইডিশ কন্যা গ্রেটা গত দু'দিন ধরে খবরের শিরোনাম কেড়ে চলেছে। ১৬ বছরের এই একরত্তি কিশোরী একার লড়াইতে জিতে নিয়েছিল পরিবেশ সচেতনতার বড়সড় চ্যালেঞ্জ। অ্যাস্পারাগ্যাস সিন্ড্রোমে আক্রান্ত গ্রেটার ঝুলিতে এবার উঠল আরও এক সাফল্য।

পরিবেশ রক্ষায় বিশ্ব কাঁপানো গ্রেটার ঝুলিতে অলটারনেটিভ নোবেল! সম্মানিত সাহসী কিশোরী

সুইডেনের 'রাইট লাইভলিহুড ফাউন্ডেশন ২০১৯' -এ সম্মানিত হন ষোড়শী গ্রেটা। সুইডেনে এই সম্মানকে বলা হয় 'অলটারনেটিভ নোবেল'। যে সাহসিকতার সঙ্গে গ্রেটা রাষ্ট্রসংঘের সামিটে দাঁড়িয়ে কার্যত একহাত নিয়েছিল বিশ্বের তাবড় রাষ্ট্রনেতাদের। তার দাবি একটাই, পরিবেশের ভারসাম্য রক্ষার প্রতিশ্রুতি দিয়েও, পরিবেশ রক্ষার প্রতিশ্রুতি দিয়েও পিছিয়ে আসছেন রাষ্ট্রনেতারা। আর তাতেই রাষ্ট্রসংঘের 'ক্লাইমেট চেঞ্জ' সামিটে ক্ষোভ উগড়ে দেন এই কিশোরী।

[ মোদী সরকারের নতুন সংস্কার প্রস্তাব! সরকারিকর্মীদের অবসরের বয়সসীমা কমাতে আলোচনা][ মোদী সরকারের নতুন সংস্কার প্রস্তাব! সরকারিকর্মীদের অবসরের বয়সসীমা কমাতে আলোচনা]

সুইডেনের এই নয়া সম্মানে ১ মিলিয়ন ডলার জিতেছে গ্রেটা। সুইডেনের এই ষোড়শী ছাড়াও এই পুরস্কার জিতেছেন, গোউও জিয়ানমেই, আমিনাতো হায়দর, দাবি কোপেনাওয়া। আর সমস্ত বিজযীদের সুইডেন সরকারের তরফে শুভেচ্ছা বার্তার পাশাপাশি জানানো হয়েছে কুর্ণিশ।

 [ চিনে কমিউনিস্ট শাসনের ৭০ বছর উপলক্ষ্যে কিছু তথ্য জেনে নিন ] [ চিনে কমিউনিস্ট শাসনের ৭০ বছর উপলক্ষ্যে কিছু তথ্য জেনে নিন ]

English summary
Climate activist Greta Thunberg wins Sweden's Alternative Nobel 2019 .
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X