• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

স্বাক্ষরিত হল যুক্তরাষ্ট্র-চিন বাণিজ্য চুক্তি, অবিশ্বাস্য বলে আখ্যা মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের

যুক্তরাষ্ট্র-চিন বাণিজ্য চুক্তি স্বাক্ষকরকে অবিশ্বাস্য বলে আখ্যা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ওয়াশিংটনে চিনের ভাইস প্রিমিয়ার লিউ হি ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই চুক্তিতে স্বাক্ষর করেন। নতুন চুক্তি অনুযায়ী চিন আমেরিকা থেকে কৃষিপণ্য ও আমেরিকার প্রযুক্তি ক্ষেত্রের পণ্য কেনার হার বাড়াবে।

দীর্ঘদিনের বাণিজ্য যুদ্ধ শেষে স্বস্তি

দীর্ঘদিনের বাণিজ্য যুদ্ধ শেষে স্বস্তি

দীর্ঘদিন ধরে চলা দুই দেশের মধ্যে বাণিজ্য যুদ্ধ শেষে বাণিজ্যচুক্তি করল বিশ্বের প্রধান দুই অর্থনৈতিক পরাশক্তি যুক্তরাষ্ট্র ও চিন। বাণিজ্যযুদ্ধের কারণে বিশ্বের ব্যবসা-বাণিজ্য ক্ষেত্রে যে প্রভাব পড়েছিল, নতুন চুক্তির ফলে তা কেটে স্বস্তি ফিরবে বলে আশা করা হচ্ছে।

ট্রাম্পের বক্তব্য

ট্রাম্পের বক্তব্য

চুক্তি স্বাক্ষরের পরে হোয়াইট হাউজে ট্রাম্প বলেন, 'আমরা দুই পক্ষই এবার পাশাপাশি দাঁড়িয়ে আগের করা ভুলকে শুধরে দিচ্ছি। আজ আমাদের দুই দেশের মধ্যে গুরুত্বপূর্ণ এই চুক্তির ফলে দুই দেশের মধ্যে ন্যায্য এবং পারস্পরিক বাণিজ্য আরও বাড়বে। এর আগে চিন কখনই এরকম পদক্ষেপ নেয়নি। এটি অবিশ্বাস্য।' পাশাপাশি তিনি এই চুক্তি স্বাক্ষরের জন্যে চিনকে ধন্যবাদও জানান।

ওয়াশিংটন-বেইজিং বাণিজ্যযুদ্ধে বিশ্ববাসীকে কড়া মাশুল দিতে হয়

ওয়াশিংটন-বেইজিং বাণিজ্যযুদ্ধে বিশ্ববাসীকে কড়া মাশুল দিতে হয়

ভালোয় ভালোয় চুক্তি স্বাক্ষরিত হলেও এর আগে ট্রাম্পের উসকানিমূলক সিদ্ধান্তের কারণে ওয়াশিংটন-বেইজিং বাণিজ্যযুদ্ধে জড়িয়ে গেলে বিশ্ববাসীকে কড়া মাশুল দিতে হয়। গত দেড় বছর ধরে বিশ্বের বৃহত্তম দুই অর্থনৈতিক শক্তির মধ্যে শুল্ক-যুদ্ধ চলছে। একে অপরের পণ্যের উপরে ক্রমাগত শুল্ক চাপিয়ে বা বাড়িয়ে চলেছে তারা। এর বিরূপ প্রভাব পড়েছে গোটা বিশ্বের অর্থনীতির উপরে। দুই পক্ষের মধ্যে বেশ কয়েক দফা বৈঠকের পরে ডিসেম্বরে যুদ্ধ শেষের আভাস পাওয়া যায়। নতুন করে ফের শুল্ক চাপানোর কথা থাকলেও তা স্থগিত রাখে দুই দেশই।

শুল্ক আরোপের যুদ্ধ

শুল্ক আরোপের যুদ্ধ

প্রেসিডেন্ট ট্রাম্প চিনের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমাতে ২০১৮ সালে চিনের পণ্য আমদানির উপর অতিরিক্ত শুল্ক আরোপ করেন। পাল্টা চিনও, আমেরিকা থেকে পণ্য আমদানির ক্ষেত্রে শুল্ক আরোপ করে। ২০১৮ সালের শুরুতেই দুই দেশ ৫০ বিলিয়ন ডলার মূল্যের পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করে। ওই বছরের সেপ্টেম্বরে এই দ্বন্দ্ব আরও বাড়ে। আমেরিকা তখন চিনের থেকে ২০০ বিলিয়ন মার্কিন ডলারের পণ্যে আমদানির উপর ১০ শতাংশ অতিরিক্ত শুল্ক আরোপ করে।

English summary
Chinese Vice Premier Liu He and us President Donald Trump signs first phase of trade deal
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X