ডোকলামে লুকিয়ে রাস্তা বানিয়ে ফেলেছে চিন, উপগ্রহ চিত্রে ফাঁস গোপন কার্যকলাপ

  • Posted By:
Subscribe to Oneindia News

ডোকলাম নিয়ে সমঝোতার কথা মুখে বললেও এই বিতর্কিত অঞ্চলে নিজেদের আধিপত্য জারি রাখতে জোর তৎপরতা বজায় রেখেছে চিন। ভারতকে মুখে একরকম বলে কাজে অন্য কিছু করছে। যার ফলে এই অঞ্চলে ফের উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ডোকলামে লুকিয়ে রাস্তা বানিয়ে ফেলেছে চিন, ফাঁস উপগ্রহ চিত্র

উপগ্রহ চিত্রে ধরা পড়েছে, পূর্ব সিকিমে ডোকলামের বিতর্কিত এলাকায় বেশ কয়েকটি রাস্তা ইতিমধ্যে বানিয়ে ফেলেছে চিন। যে জায়গায় জুন মাস থেকে শুরু করে অগাস্ট পর্যন্ত ভারত-চিন সেনা অবস্থান করেছিল, সেই এলাকা থেকে এটি বেশি দূরে নয়।

সীমান্ত থেকে তার দূরত্ব ৪.৫ কিলোমিটার। যেখানে ইতিমধ্যে ১ কিলোমিটারের বেশি রাস্তা চিন বানিয়ে ফেলেছে। পাশাপাশি সীমান্তে ভারতীয় পোস্ট থেকে ৭.৩ কিলোমিটার দূরত্বে আর একটি ১.২ কিলোমিটার দৈর্ঘ্যের রাস্তা বানিয়ে ফেলেছে চিন। এছাড়া ডোকা লা পাস বাদে সিঞ্চে লা পাসের কাছে ১০ কিলোমিটারের মধ্যেও চিনা সেনা রাস্তা বানিয়ে ফেলেছে।

উপগ্রহ চিত্রের গত ১৩ মাসের তথ্যে দেখা গিয়েছে, ১৯ ফেব্রুয়ারির পর রাস্তা বানানো হয়েছে। যরা মধ্যে দুটি জায়গা একেবারে সদ্য বানিয়েছে চিন। যার অর্থ ডোকলাম নিয়ে বিবাদ মিটে যাওয়ার পরে গোপনে চিন ওই এলাকায় রাস্তা বানিয়েছে। অক্টোবর ১৭ থেকে ৮ ডিসেম্বরের মধ্যে চিন রাস্তা বানিয়েছে বলে উপগ্রহ চিত্রে ধরা পড়েছে।

English summary
Chinese troop built new roads in last 2 months in Doklam, Show Satellite Pics

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.