• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইউটিউবেও চিনা খবরদারি! ভুয়ো তথ্য ছড়ানোর অভিযোগে গুগলের কোপে আড়াই হাজার চ্যানেল

  • |

একে অ্যাপে রক্ষা নেই এখন দোসর ইউটিউব চ্যানেল। চিন-ভারত সংঘাতের আবহেও দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তার স্বার্থে সম্প্রতি ১০০টিরও বেশি চিনা অ্যাপের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে ভারত সরকার। তাদের বিরুদ্ধে দীর্ঘ দিন থেকেই চিনের হয়ে ভারতের উপর নজরদারি চালানোর অভিযোগ ছিল বলে খবর। সূত্রের খবর, এবার তথ্য-পাচার সহ একাধিক ভূয়ো তথ্য পরিবেশনের যুক্ত প্রায় আড়াই হাজারের বেশি ইউটিউব চ্যানেলের খোঁজ দিল গুগল।

ইউটিউবেও চিনা খবরদারি! ভুয়ো তথ্য ছড়ানোর অভিযোগে গুগলের কোপে আড়াই হাজার চ্যানেল

এদিকে সাইবার দুনিয়ায় চিনের খবরদারির বিরুদ্ধে গত কয়েকমাস থেকেই সরব হয়েছে একাধিক দেশ। আওয়াজ তুলেছেন খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। অ্যালফাবেট অধীনস্থ গুগল জানাচ্ছে এই সমস্ত চ্যানেল গুলিই দীর্ঘদিন থেকেই চিনের হয়ে খবরদারি করছিল। একাধিক ক্ষেত্রে তাদের বিরুদ্ধে তথ্য পাচারের অভিযোগো সামনে আসে। বর্তমানে এপ্রিল-জুন মাসের মধ্যে ইউটিউব থেকে ওই সমস্ত চ্যানেলই মুছে ফেলা হয়েছে বলে জানা যাচ্ছে।

সূত্রের খবর, আপাতদৃষ্টিতে খোলা চোখে দেখলে এই সমস্ত চ্যানেলকেই সম্পূর্ণভাবে অরাজনৈতিক বলে মনে হতে পারে। কিন্তু তাদের সমস্ত পোস্টেই নিভৃতে চিনের হয়ে আওয়াজ তুলত এই এই চ্যানেল গুলির ইউটিউবাররা। পাশাপাশি একাধিক ভুল তথ্য পরিবেশন করে সাবসক্রাইবারদের উস্কানি দেওয়া হত বলেও জানা যাচ্ছে। যদিও এই বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের চিনা দূতাবাস থেকে তাত্ক্ষণিকভাবে কোনও প্রতিক্রিয়া মেলেনি বলে জানা যাচ্ছে। যদিও অতীতেও একাধিকবার এই ধরণের অভিযোগ উঠলেও বেজিংকে বারবারই তা অস্বীকার করতে দেখা যায়।

লাদাখে চিনের দুরভিসন্ধি! প্যাংগংয়ে পিছু না হটার প্রতিজ্ঞা করে বেজিংকে কড়া বার্তা ভারতের

English summary
chinese surveillance on youtube google deleted two and a half thousand channels over disinformation
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X