• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সংঘাত ভুলে হাত মেলাবে ভারত-চিন! মোদীকে কোন বার্তা জিনপিংয়ের

করোনা ভ্যাকসিনের বিকাশে ভারত ও ব্রিকস-এর অন্য দেশগুলিকে সহযোগিতার প্রস্তাব দিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। সদস্য দেশগুলির মধ্যে নিরাপত্তা সংক্রান্ত মতপার্থক্য কথাবার্তার মাধ্যমে সমাধান করা উচিত বলে ব্রিকস সামিটে গতকাল পুনরায় উল্লেখ করেন জিনপিং।

ব্রিকস সম্মেলনে জিনপিংয়ের ভাষণ

ব্রিকস সম্মেলনে জিনপিংয়ের ভাষণ

দ্বাদশ ব্রিকস সম্মেলনের ভাষণে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চিনের প্রেসিডেন্ট বলেন, 'আমরা যখন ভ্যাকসিন নিয়ে আলোচনা করছি, চিনা সংস্থাগুলি তাদের রাশিয়ান এবং ব্রাজিলিয়ান অংশীদারদের সঙ্গে ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালের তৃতীয় পর্যায়ে কাজ করছে। আমরা দক্ষিণ আফ্রিকা এবং ভারতের সঙ্গেও সহযোগিতা করতে প্রস্তুত।'

ভ্যাকসিন নিয়ে পুতিনের বক্তব্য

ভ্যাকসিন নিয়ে পুতিনের বক্তব্য

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সভাপতিত্বে এই ভার্চুয়াল সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বলসোনারো এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামফোসা অংশগ্রহণ করেন। এর আগে গতকাল রাশিয়ার তরফে ভ্লাদিমির পুতিন ভারতকে করোনা ভ্যাকসিন নিয়ে সাহায্য করার বার্তা দিয়েছিলেন। এদেশেই রাশিয়া তাদের ভ্যাকসিন উৎপাদন করতে ইচ্ছুক বলে জানান পুতিন।

টীকা তৈরি নিয়ে আলোচনা করবে ভারত-চিন

টীকা তৈরি নিয়ে আলোচনা করবে ভারত-চিন

এদিকে এদিন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, 'চিন কোভ্যাক্স ফেসিলিটিতে যোগ দিয়েছে এবং ব্রিকসের যে দেশে প্রয়োজন সেখানে ভ্যাকসিন সরবরাহের জন্য বিবেচনা করবে।' এদিকে চিনা প্রেসিডেন্টের এই বার্তার পরই ভারত এবং চিনা আধিকারিকরা করোনা ভাইরাস রোধক টীকা তৈরির ক্ষেত্রে সমন্বয়ের বিষয়ে আলোচনা শুরু করেন।

ভ্যাকসিন নিয়ে ৫টি সংস্থা কাজ করছে চিনে

ভ্যাকসিন নিয়ে ৫টি সংস্থা কাজ করছে চিনে

করোনা ভ্যাকসিন নিয়ে সাইনোভ্যাক সহ মোট ৫টি সংস্থা কাজ করছে চিনে। প্রত্যেকটি চূড়ান্ত পর্যায়ের পরীক্ষায় রয়েছে। করোনাভ্যাক রয়েছে তৃতীয় পর্যায়ে। এই ভ্যাকসিন নিয়ে গবেষকরা দাবি করেছেন, করোনাভ্যাক নিরাপদ এবং এটি অ্যান্টিবডি তৈরি করতে সফল। এই ট্রায়াল চলছে ইন্দোনেশিয়া, ব্রাজিল ও তুরস্কে। এছাড়াও গবেষকদের দাবি, করোনাভ্যাক সাধারণ তাপমাত্রায় ফ্রিজে সংরক্ষিত করে রাখা সম্ভব এবং এই ভ্যাকসিন তিন বছর পর্যন্ত সুরক্ষিত থাকবে।

চিন-পাকিস্তানকে মোদীর আক্রমণ

চিন-পাকিস্তানকে মোদীর আক্রমণ

এর আগে ১২তম ব্রিকস সম্মেলনে মঙ্গলবার সন্ত্রাসবাদের বিরুদ্ধে সুর চড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ নাম না করে পাকিস্তান এবং তার সঙ্গে চিনকে নিশানা করেছিলেন মোদী। বলেন, 'যে দেশগুলি সন্ত্রাসবাদীদের সমর্থন করছে, তাদের জবাবদিহির জন্য বাধ্য করতে হবে। একটি সুসংহত পদ্ধতিতে সন্ত্রাসবাদের মোকাবিলা করতে হবে।'

কলকাতা : গুরু দায়িত্ব সামলাতে কলকাতায় বিজেপির কেন্দ্রীয় নেতা বিনোদ তাওরে

যে রাফাল নিয়ে বিজেপির এত লাফালাফি, সেই যুদ্ধবিমানই ফ্রান্সে বাতিলের খাতায়

English summary
Chinese officials will talk to India about covid vaccine after Xi Jinping's message to Narendra Modi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X