• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

করোনা আটকাতে কঠোর নিয়ম, সাংহাইয়ে শুরু লকডাউন

Google Oneindia Bengali News

চিনে বড়ছে করোনা। বেশ কিছু সপ্তাহ ধরেই সেখানে বিভিন্ন জায়হায় লকডাউন ঘোষণা করা হয়েছে। তেমন ভাবেই চিন তার কঠোর কোভিড -১৯ কৌশলের অংশ হিসাবে সোমবার তার বৃহত্তম শহর সাংহাইয়ের বেশিরভাগ লকডাউন শুরু করেছে, দেশটিতে নীতির অর্থনৈতিক ক্ষতি নিয়ে প্রশ্নের মধ্যে। অনেক জায়গায় টানা পাঁচ দিন লকডাউন ঘোষণা করা হয়েছে। সবকিছু বন্ধ থকবর বলে জানা গিয়েছে।

কী খবর মিলছে ?

কী খবর মিলছে ?

স্থানীয় সরকার জানিয়েছে, সাংহাইয়ের পুডং আর্থিক জেলা এবং আশেপাশের অঞ্চলগুলি সোমবার থেকে শুক্রবার ভোর পর্যন্ত লকডাউন করা হবে কারণ শহরব্যাপী গণ পরীক্ষা চলছে। লকডাউনের দ্বিতীয় ধাপে, হুয়াংপু নদীর পশ্চিমের বিস্তীর্ণ ডাউনটাউন এলাকা যা শহরকে বিভক্ত করে তারপর শুক্রবার তার নিজস্ব পাঁচ দিনের লকডাউন শুরু করবে।

নিয়ম কী ?

নিয়ম কী ?

বাসিন্দাদের বাড়িতে থাকতে হবে এবং বাইরের বিশ্বের সাথে কোনও যোগাযোগ নেই তা নিশ্চিত করার জন্য ডেলিভারি চেকপয়েন্টগুলিতে ছেড়ে দেওয়া হবে। অফিস এবং প্রয়োজনীয় বিবেচিত নয় এমন সমস্ত ব্যবসা বন্ধ থাকবে এবং গণপরিবহন স্থগিত থাকবে। ইতিমধ্যে, ২৬ মিলিয়নের শহরের মধ্যে অনেক অংশেই লক ডাউন করা হয়েছে, তাদের বাসিন্দাদের কোভিড -১৯ এর জন্য একাধিক পরীক্ষা জমা দিতে হবে। এবং সাংহাইয়ের ডিজনি থিম পার্কটি আগে বন্ধ হওয়া ব্যবসাগুলির মধ্যে রয়েছে।

চিনের পরিস্থিতি কী ?

চিনের পরিস্থিতি কী ?

চিন এই মাসে দেশব্যাপী ৫৬০০০ টিরও বেশি সংক্রমণের খবর দিয়েছে, যার বেশিরভাগের জন্য উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ জিলিনের একটি ক্রমবর্ধমান প্রাদুর্ভাব রয়েছে। সাংহাইয়ের মধ্যে তুলনামূলকভাবে কম সংখ্যক কেস হয়েছে, শনিবার মাত্র ৪৭ টি রেকর্ড করা হয়। কিন্তু দুই বছরের মধ্যে চিনের সবচেয়ে বড় প্রাদুর্ভাবের প্রতিক্রিয়ায়, বেইজিং যাকে "গতিশীল শূন্য-কোভিড" পন্থা বলে তা কার্যকর করা অব্যাহত রেখেছে, এটিকে কোভিড-১৯ এর বিরুদ্ধে সবচেয়ে লাভজনক এবং কার্যকর প্রতিরোধ কৌশল বলে অভিহিত করেছে।এর জন্য লকডাউন এবং গণ পরীক্ষার প্রয়োজন, ঘনিষ্ঠ যোগাযোগের সাথে প্রায়শই বাড়িতে বা কেন্দ্রীয় সরকারী সুবিধায় কোয়ারেন্টাইন করা হয়। কৌশলটি যত তাড়াতাড়ি সম্ভব ভাইরাসের কমিউনিটি ট্রান্সমিশন নির্মূল করার উপর দৃষ্টি নিবদ্ধ করে, কখনও কখনও পুরো শহরগুলিকে লইকডাউন করে। যদিও কমিউনিস্ট পার্টির নেতা শি জিনপিং সহ আধিকারিকরা আরও লক্ষ্যযুক্ত পদক্ষেপগুলিকে উত্সাহিত করেছেন, স্থানীয় কর্মকর্তারা প্রাদুর্ভাব রোধ করতে ব্যর্থতার অভিযোগে বরখাস্ত বা অন্যথায় শাস্তি দেওয়ার বিষয়ে উদ্বিগ্ন হয়ে আরও চরম পন্থা অবলম্বন করেন।

চিনে টিকা দেওয়ার হার

চিনে টিকা দেওয়ার হার

যদিও চিনে টিকা দেওয়ার হার প্রায় ৮৭ শতাংশে দাঁড়িয়েছে, বয়স্ক ব্যক্তিদের মধ্যে এটি যথেষ্ট কম। এই মাসের শুরুর দিকে প্রকাশিত জাতীয় তথ্যে দেখা গেছে যে ৬০ বছর বা তার বেশি বয়সী ৫২ মিলিয়নেরও বেশি লোককে এখনও কোনও কোভিড -১৯ ভ্যাকসিন দিয়ে টিকা দেওয়া হয়নি। বুস্টার রেটও কম, ৬০-৬৯ বছরের মধ্যে মাত্র ৫৬.৪ শতাংশ লোক বুস্টার শট পেয়েছে এবং ৭০-৭৯ বছরের মধ্যে ৪৮.৪ শতাংশ লোক একটি ডোজ পেয়েছে।

দ্বিতীয়বার গোয়ার মসনদে প্রমোদ সাওয়ন্ত, প্রধানমন্ত্রী মোদী এবং শাহের উপস্থিতিতেই মুখ্যমন্ত্রী পদে শপথদ্বিতীয়বার গোয়ার মসনদে প্রমোদ সাওয়ন্ত, প্রধানমন্ত্রী মোদী এবং শাহের উপস্থিতিতেই মুখ্যমন্ত্রী পদে শপথ

English summary
China began locking down most of its largest city of Shanghai on Monday as part of its strict Covid-19 strategy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X