• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আমেরিকার উপর চিনা হামলা! করোনা ভ্যাকসিনের ফরমুলা হাতাতে মরিয়া বেজিং

করোনা ভাইরাসের কাছে আমেরিকার মতো প্রথম বিশ্বের দেশের স্বাস্থ্য ব্যবস্থাও নড়বড়ে হয়ে পড়েছে। এরই মাঝে করোনা সংক্রমণ রুখতে বিশ্বের নানা প্রান্তে ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছে। এম আরএনএ ভ্যাকসিন করোনা সংক্রমণ রুখতে সক্ষম কি না, তা পরীক্ষা করতে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয় আমেরিকায়। মডার্নার এই ভ্যাকসিনটি কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের সহযোগিতায় তৈরি করা হয়েছে।

চিনের বিরুদ্ধে মার্কিন অভিযোগ

চিনের বিরুদ্ধে মার্কিন অভিযোগ

কিন্তু এরই মধ্যে আমেরিকার অভিযোগ, করোনা প্রতিষেধকের গবেষণা চুরির চেষ্টা চালিয়েছে চিনা মদত পাওয়া হ্যাকাররা। এফবিআই জানিয়েছে, চিনা সরকার অবৈধভাবে আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলি থেকে করোনা ভাইরাসের প্রতিষেধকের তথ্য চুরি করতে চাইছে। এরপর এই কাজের সঙ্গে যুক্ত তিন চিনা নাগরিকের বিষয়ে ঘোষণা করে।

নিশানায় মডার্না

নিশানায় মডার্না

মার্কিন সাইবার নিরাপত্তা বিভাগের অফিসাররা বলছেন, চিনা হ্যাকারদের টার্গেট আমেরিকার অন্যতম বড় ভ্যাকসিন নির্মাতা সংস্থা মোডার্না বায়োটেকনোলজি। করোনা ভ্যাকসিনের গোপন তথ্য চুরির চেষ্টা চলছে। অভিযোগ, চিনের সরকারের মদতে টিকার ট্রায়ালের রিপোর্টও ডেটাবেস থেকে হাতিয়ে নেওয়ার চেষ্ট করছে হ্যাকাররা।

 গুপ্তচর সন্দেহে গ্রেফতার দুই

গুপ্তচর সন্দেহে গ্রেফতার দুই

কিছুদিন আগে আমেরিকায় গুপ্তচর সন্দেহে গ্রেফতার করা হয়েছিল সিঙ্গাপুরের এক নাগরিককে। মার্কিন প্রশাসনের দাবি, সে স্বীকার করেছে, চিনের হয়ে গুপ্তচরবৃত্তি করছিল। তার নাম জুন ওয়েই ইয়াও। সে নিজের রাজনৈতিক যোগযোগকে কাজে লাগিয়ে চিনের জন্য গোপন তথ্য সংগ্রহ করছিল। এর পাশাপাশি এক চিনা গবেষককেও গ্রেফতার করেছে আমেরিকা। অভিযোগ, ওই গবেষক চিনের সেনাবাহিনীর কর্মী। কিন্তু সেকথা সে গোপন রেখেছিল।

চিনা গবেষক গ্রেফতার

চিনা গবেষক গ্রেফতার

অপর ধৃত গবেষকের নাম জুয়ান তাং। বয়স ৩৭। তাকে ক্যালিফোর্নিয়া থেকে গ্রেফতার করা হয়। অভিযোগ, সেখানকার চিনা কনস্যুলেটে তাকে আশ্রয় দেওয়া হয়েছিল। এফবিআই-এর এজেন্টরা তার সামরিক পোশাক পরা ছবি পেয়েছেন। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে সে রেডিয়েশন অঙ্কোলজি নিয়ে গবেষণা করছিল। গত জুন মাসে সে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্পর্ক ত্যাগ করে।

দূতাবাস নিয়ে মার্কিন-চিন চাপানউতোর

দূতাবাস নিয়ে মার্কিন-চিন চাপানউতোর

কিছুদিন আগে আমেরিকা হিউস্টনে চিনের কনসুলেট বন্ধ করে দেয়। পাল্টা চিনের চেঙ্গডুতে বন্ধ করে দেওয়া হয় আমেরিকার কনস্যুলেট। মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও ঘোষণা করেন, চিন তাঁদের দেশের গোপন তথ্য চুরি করছে। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এই অভিযোগ মিথ্যা বলে উড়িয়ে দেন।

মুকুলের দিল্লির বাড়িতে ফিরল মোদী-শাহের হোর্ডিং! ঘরে সংযোজন হল আর কোন কোন হেভিওয়েটদের ছবি

Positive Story : করোনা আবহে ভারত ও বাংলাদেশের মধ্যে পণ্যবাহী ট্রেনে রপ্তানি বানিজ্য শুরু

English summary
Chinese gov-linked hackers targeted Moderna Inc US-based coronavirus vaccine research developer
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X