• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বর্তমান করোনা ভাইরাস 'হিমশৈলের চূড়া' মাত্র, চিনা ভাইরোলজিস্টের বক্তব্যে নতুন আশঙ্কা

  • |

বর্তমানে আবিষ্কৃত করোনা ভাইরাস সম্পর্কিত তথ্য শুধুই 'হিমশৈলের চূড়া' মাত্র, ফলত মহামারী রুখতে দরকার আন্তর্জাতিক সহায়তা ও ঐক্য, এমনটাই জানালেন চিনের প্রখ্যাত ভাইরোলজিস্ট শি ঝেঙলি। চিনের উহান প্রদেশে বাদুড় থেকে করোনা ভাইরাসের ছড়িয়ে পড়ার বিষয়ে গবেষণার কারণেই তিনি বিখ্যাত হন।

চিনের 'ব্যাট উওম্যান' কি বলছেন

চিনের 'ব্যাট উওম্যান' কি বলছেন

উহানের ভাইরোলজি গবেষণা সংস্থার ডেপুটি অধিকর্তা শি ঝেঙলি করোনা নিয়ে গবেষণার কারণে 'ব্যাট উওম্যান' বা 'বাদুড় মানবী' নামে খ্যাত হন। তিনি জানান, "করোনার বিষয়ে জানতে গেলে বিজ্ঞান ও প্রশাসনকে হাত ধরে চলতে হবে। কিন্তু গবেষণায় রাজনীতির ছায়া পড়লে কাজ চালাতে সমস্যা হয়।"

গভীর আশঙ্কার কথা জানালেন ঝেঙলি

গভীর আশঙ্কার কথা জানালেন ঝেঙলি

শি ঝেঙলির টেলিভিশন সাক্ষাৎকারের বক্তব্য শুনে আতঙ্কিত বিশ্ববাসী। তিনি জানিয়েছেন, "মানব সভ্যতাকে এমন মহামারীর হাত থেকে বাঁচাতে আগে থেকে ব্যবস্থা নিতে হবে। পশুপাখিরা কি কি রকমের ভাইরাস বহন করতে সক্ষম এবং সেগুলি কতটা প্রাণনাশক, তা নিয়ে অবিলম্বে গবেষণা শুরু করা প্রয়োজন।"

টেলিভিশনে দর্শকদের কাছে পৌঁছাল না ঝেঙলির সাক্ষাৎকার

টেলিভিশনে দর্শকদের কাছে পৌঁছাল না ঝেঙলির সাক্ষাৎকার

টেলিভিশনে শি ঝেঙলির সাক্ষাৎকার চলাকালীন ন্যাশনাল পিপল'স কংগ্রেস(এনপিসি)-এর সমাচারও চালু ছিল। ফলত বেজিংয়ে চিনের রাজনৈতিক ব্যক্তিত্বদের আলোচনাসভা ছেড়ে ঝেঙলির সাক্ষাৎকারে আগ্রহী হন কম সংখ্যক মানুষ। এই বছরের এনপিসির আলোচনার মূল বিষয় ছিল আমেরিকা-চিনের সম্পর্ক ও তার পর্যালোচনা। এদিকে চিনের উহান থেকে করোনা ভাইরাস ছড়ানো ও বিশ্বব্যাপী মহামারীর জন্য ক্রমাগত চিনকে দায়ী করেছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প।

শি ঝেঙলির জানালেন চিনের ল্যাবে তৈরি নয় করোনা

শি ঝেঙলির জানালেন চিনের ল্যাবে তৈরি নয় করোনা

মার্কিন রাষ্ট্রপতি চিনের উপর যে আরোপ এনেছেন, তা আগেই নস্যাৎ করেছে চিন। আর এখন শি জানালেন, তিনি গবেষণাগারে যে সমস্ত ভাইরাস নিয়ে কাজ করছিলেন, সেই সকল ভাইরাসের বৈশিষ্ট্য মানুষকে আক্রমণকারী ভাইরাসের চরিত্রের সাথে মেলে না।! সামাজিক মাধ্যমেও এ বিষয়ে তিনি প্রতিক্রিয়া জানিয়েছেন। পাশাপাশি উহানের ভাইরাস গবেষণা সংক্রান্ত সংস্থার প্রধান ওয়াং ইয়ানউই জানিয়েছেন যে, চিনের গবেষণাগারে করোনা তৈরির ব্যাপারটি সম্পূর্ণরূপে 'মনগড়া'।

আমফান তান্ডবের পর এলাকা পরিদর্শনে মিমি চক্রবর্তী

লাখ লাখ পঙ্গপাল এবার এগোচ্ছে ক্ষেতের দিকে

English summary
coronavirus are new fears, coined famous Chinese virologist
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X