• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

পূর্ব লাদাখ সীমান্তের পরিস্থিতি স্থিতিশীল, দাবি চিনা রাষ্ট্রদূতের

Google Oneindia Bengali News

১৬ দফা বৈঠকের পর গোগরা- হটস্প্রিং এলাকা থেকে ভারত ও চিন সেনা সরিয়ে নিয়েছে। তারপরেই বেজিং প্রশাসনের কাছ থেকে ইতিবাচক মন্তব্য পাওয়া গেল। বেজিংয়ের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, পূর্ব লাদাখ সীমান্তে সমস্যাগুলোর তাৎক্ষণিক সমাধান সম্ভব হয়েছে। গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনাবাহিনীর মুখোমুখি সংঘর্ষের পর থেকে উত্তেজনা চলছিল।

কী বললেন চিনা রাষ্ট্রদূত

কী বললেন চিনা রাষ্ট্রদূত

পিপলস প্রতিষ্ঠার ৭৩ তম বার্ষিকী উপলক্ষে একটি ভার্চুয়াল ইভেন্টে চীনা রাষ্ট্রদূত সান ওয়েইডং বলেন, বর্তমানে সীমান্তের সার্বিক পরিস্থিতি স্থিতিশীল। গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পর যে জরুরি অবস্থায় সৃষ্টি হয়েছিল তা বর্তমানে শেষ হয়েছে। সীমান্তের পরিস্থিতি এখন স্বাভাবিক এবং নিয়ন্ত্রণে রয়েছে। সম্প্রতি ১৬ দফার বৈঠকের পর সম্প্রতি গোগরা হটস্প্রিং এলাকা থেকে দুই দেশ সেনা সরিয়ে নিতে সম্মত হয়। তারপর থেকে পূর্ব লাদাখ সীমান্তে নতুন করে কোনও উত্তেজনা দেখা দেয়নি।

২০২০ সাল থেকে সীমান্তে উত্তেজনা

২০২০ সাল থেকে সীমান্তে উত্তেজনা

২০২০ সালে গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনারা মুখোমুখি সংঘর্ষে জড়িয়ে পড়ে। যার জেরে ভারতের কমপক্ষে ২৩ জন সেনা শহিদ হন। চিনের বেশ কয়েকজন সেনার মৃত্যু হয়েছে। যদিও এই বিষয়ে চিনের তরফে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি। গলওয়ান উপত্যকায় সংঘর্ষ চার দশকের মধ্যে এলএসি বরাবর প্রথম প্রাণহানির ঘটনা ছিল। এরপর থেকে সীমান্তে উত্তেজনা শুরু হয়েছিল। গোগরা হটস্প্রিং এলাকা থেকে দুই দেশ সেনা সরিয়ে নেওয়ার তিন সপ্তাহ পর চিনের তরফে এই বিবৃতি যথেষ্ঠ তাৎপর্যপূর্ণ বলেই বিজ্ঞানীরা মনে করছেন।

ভারতীয় সেনাদের টহলে বাধা

ভারতীয় সেনাদের টহলে বাধা

প্রকৃত নিয়ন্ত্রণ রেখার পাশে তসো তীরে গালওয়ান উপত্যকা, গোগরা এবং প্যাংগং এলাকাকে চতুর্থ 'নো-প্যাট্রোল বাফার জোন' তৈরি করা হয়েছে। কিন্তু আগে এগুলো বাফার জোনের অন্তর্ভুক্ত ছিল না। এখানে ভারতীয় সেনারা নিয়মিত টহল দিত। বর্তমানে সেখানে বাফার জোন হওয়ার কারণে ভারতীয় সেনারা টহল দিতে পারে না।

চিনের রাষ্ট্রদূত যদিও দাবি করেছে, সীমান্তে স্থিতাবস্থা ফিরে এসেছে, কিন্তু দেপসাং এবং ডেমচোকের দুটি অবশিষ্ট অঞ্চলগুলোর সমাধান করা এখনও বাকি রয়েছে। ২০২০ সালে চিন প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে সরে ভারতের দিকে চলে আসে। প্রায় ১৮ কিমির বেশি অঞ্চলে ভারতীয়দের টহল দিতে চিনা সেনারা বাধা দিচ্ছে।

বিদেশ মন্ত্রকের দাবি

বিদেশ মন্ত্রকের দাবি

এই প্রসঙ্গে ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেছেন, উভয় পক্ষই আলোচনা এগিয়ে নিতে এবং LAC বরাবর অবশিষ্ট সমস্যাগুলি সমাধান করতে এবং ভারত-চীন সীমান্ত এলাকায় শান্তি ও প্রশান্তি পুনরুদ্ধার করতে সম্মত হয়েছে।

প্রতীকী ছবি

কংগ্রেসের সভাপতি পদের দৌড়ে এবার মল্লিকার্জুন খাড়গে, আজই মনোনয়ন জমাকংগ্রেসের সভাপতি পদের দৌড়ে এবার মল্লিকার্জুন খাড়গে, আজই মনোনয়ন জমা

English summary
Beijing indicates that military stand-off at Ladakh have been resolved
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X