• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনা কোপে মার্কিন কূটনীতিকরা! সংঘাতের আবহেই নতুন বিধিনিষেধ আরোপ বেজিংয়ের

  • |

করোনা সঙ্কট থেকে শুরু করে সীমান্ত আগ্রাসন সহ একাধিক বিষয়ে রোজই নতুন মোড় নিচ্ছে আমেরিকা-চিন সংঘাত। এদিকে ভারতের সঙ্গে লাদাখ সংঘর্ষের আবহেই মার্কিন কূটনৈতিক কর্মকাণ্ডে নতুন বিধিনিষেধ ঘোষণা করল বেজিং।

আমেরিকার কূটনৈতিক গতিবিধিতে চিনা নিয়ন্ত্রণ, জারি নতুন নির্দেশিকা বিদেশ মন্ত্রকের

সূত্রের খবর, চিনের মূল ভূখন্ড ও হংকংয়ে কর্মরত আমেরিকান কূটনীতিকরাই এই নয়া বিধিনিষেধের কোপে পড়তে চলেছেন বলে জানা যাচ্ছে। এদিকে গত বছরে আমেরিকায় কর্মরত চিনা কূটনীতিকদের উপরেও একই বিধিনিষেধ আরোপ করে ট্রাম্প প্রশাসন। ওয়াকিবহাল মহলের ধারণা বর্তমানে তারই পাল্টা দিতে আমেরিকার উপর পাল্টা নিষেধাজ্ঞার পথে হাঁটল জিনপিং প্রশাসন।

শুক্রবার গভীর রাতে চিনা বিদেশ মন্ত্রকের তরফে এই বিধিনিষেধ সম্পর্কে অনলাইনে বিবৃতি জারি হয় বলে জানা যাচ্ছে। বেজিং কর্তৃক প্রকাশিত এই বিবৃতি অনুসারে আগামী এই বিধিনিষেধ সমস্ত প্রবীণ কূটনীতিক এবং বেইজিংয়ে আমেরিকান দূতাবাসে কর্মরত সমস্ত কর্মচারীদের জন্যই প্রযোজ্য হবে।

এদিকে এই প্রসঙ্গে চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেন, " চিন দুই দেশের সমস্ত সেক্টরের মধ্যে স্বাভাবিক বিনিময় এবং সহযোগিতাকে পূর্ণ সমর্থন করে"। যদিও এই ক্ষেত্রে আমেরিকাকে কার্যত হুঁশিয়ারির সুরে তিনি আরও জানান, আমেরিকা যদি গত বছরের অক্টোবরে চিনের উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের পথে হাঁটে তবে বেজিং এই বর্তমান বিধিনিষেধ গুলি তুলে নেওয়ার কথা ভাবতে পারে।

সূত্রের খবর, এখনও অবধি নতুন বিধিনিষেধ সম্পর্কে কোনও বিবরণ দেওয়া হয়নি চিনের তরফে। তবে ইতিমধ্যেই চিনের বিভিন্ন অঞ্চলে অবাধ বিচরণের ক্ষেত্রে বাধার মুথে পড়তে শুরু করেছেন আমেরিকান কূটনীতিকরা। এমনকী বিভিন্ন কলেজ ক্যাম্পাসে ঢোকার ক্ষেত্রেও তাদের বাধা দিচ্ছে জিনপিং প্রশাসনের কর্মকর্তারা।

English summary
China impose restrictions on the movement of US diplomats, issuing new guidelines
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X