• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লাদাখ সীমান্তে প্যাংগং লেক বরাবর অবস্থান পাল্টাচ্ছে চিন সেনা! স্যাটেলাইট চিত্রে চাঞ্চল্যকর ছবি

  • |

লাদাখ সীমান্তে একাধিক ফিঙ্গারে ক্রমাগত অবস্থান পাল্টে যাচ্ছে চিন সেনা। এলএসি ধরে বারবার চিনের সেনা নিজের অবস্থান পাল্টে যাচ্ছে। স্যাটেলাইটের ছবি এই সমস্ত বহু চাঞ্চল্যকর তথ্য তুলে ধরেছে।

স্যাটেলাইট চিত্র ধরে উদ্বেগ

স্যাটেলাইট চিত্র ধরে উদ্বেগ

প্যাংগং লেক বরাবর এলাকার এককালে কমান্ডিং অফিসার ছিলেন কন্রেল এস ডিনি। তিনি জানান, স্যাটেলাইটে দেখা যাচ্ছে লাদাখের ফ্ঙিকার ৪ ও ফিঙ্গার ৮ বরাবর এলাকায় চিনের সেনার অবাঞ্ছিত অবস্থান বদল। যা খুব একটা ভালো দিক নয় এই বর্তমান পরিস্থিতিতে।

নির্মাণ কাজ করছে চিন

নির্মাণ কাজ করছে চিন

চিন প্যাংগং লেক এলাকায় শুধু নিজের সেনার অবস্থান পাল্টাচ্ছে তাইই নয়, দেখা গিয়েছে সেখানে একটি নির্মাণ কাজ শুরু হয়েছে। ২৭ টি এমনই স্যাটেলাইট চিত্র এদিন ধরা পড়েছে। যা ঘিরে সন্দেহ দানা বাঁধছে।

 টেন্টের সংখ্যা বাড়ছে

টেন্টের সংখ্যা বাড়ছে

চিন যে উঁচু উপত্যকা থেকে প্রচলিত সমরাস্ত্র চালু করার চেষ্টা করছে, তা বলাই বাহুল্য। তবে তারইমধ্যে লাদাখ সীমান্তে টেন্টের সংখ্যা বেড়ে যাচ্ছে। ওই এলাকায় চিন ক্রমাগত সেনা মোতায়েনের পরিমাণ যে বাড়াচ্ছে তা বলাই বাহুল্য।

লাদাখ ও 'ফিঙ্গার'

লাদাখ ও 'ফিঙ্গার'

গোটা লাদাখ অঞ্চল ৮ টি ফিঙ্গার' এ বিভক্ত। সেক্ষেত্রে লাদাখের প্যাংগং লেকের কাছে ফিঙ্গার ৪ এলাকায় চিনের তরফে সেনার প্রবল আস্ফালন দেখা যায়। সেখানে ভারত ও চিনের সেনার সমান অনুপাত রয়েছে। মূলত পাহাড়ের যে নিম্নভূমি একটি উপত্যকা বরাবর ভূভাগে বা লেকে মিশেছে তাকে সেই পাহাড়ি নিম্নভাগকে ফিঙ্গার বলা হয় সেনার পরিভাষায়।

 ড্রাগন শিবিরে পরিবর্তন

ড্রাগন শিবিরে পরিবর্তন

শুধু অবস্থানে নয়, ফৌজের কমান্ডিং অফিসারেও পরিবর্তন করেছে চিনের সেনা। সূত্রের খবর, ২০১৭ সালে ডোকলামে যখন ভারত ও চিন সেনা মুখোমুখি হয়েছিল তখনও ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডার পদে ছিলেন জেনারেল ঝাও। এরপর ২০১৭-র অক্টোবর মাসে তিনি চিনে কমিউনিস্ট পার্টির ১৯তম কেন্দ্রীয় কমিটির সদস্যও করা হয় তাকে। এদিকে গত ৫ই মে পূর্ব লাদাখে সংঘর্ষে জড়িয়ে পড়তে দেখা চিনা ও ভারতীয় সেনা জওয়ানরা। এরপর ১০ মে সিকিমে মুখোমুখি সংঘর্ষে জড়াতে দেখা যায় ভারত-চিন সেনাকে। নাকু লা-য় চিনের পিপলস লিবারেশন আর্মির জওয়ানদের সঙ্গে হাতাহাতিও হয় ভারতীয় সেনার।

English summary
Chinese changed status quo on Pangong bank ,says Satellite image
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X