• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টানা দু'মাস বেপাত্তা চিনা ধনকুবের জ্যাক মা! জিনপিং সরকারের বিরোধিতাই কী তবে কাল?

  • |

করোনা সম্পর্কিত তথ্যগোপন হোক বা করোনাকালে সাংবাদিকের কন্ঠরোধ, নানাবিধ সন্দেহজনক কার্যকলাপের কারণে বারংবারে আন্তর্জাতিক মহলে সমালোচনার মুখে পড়েছে চিনের জিনপিং সরকার। এমতবস্থায় এবার বিশ্বখ্যাত ধনকুবের জ্যাক মা নিখোঁজ হয়ে যাওয়াকে ঘিরে ফের কাঠগড়ায় চিনের কমিউনিস্ট সরকার। সূত্রের খবর, গত দু'মাস ধরে আক্ষরিক অর্থে 'বেপাত্তা' আলিবাবার কর্ণধার জ্যাক মা। জিনপিং সরকারের সঙ্গে তাঁর সাম্প্রতিক টানাপোড়েনের ঘটনার কারণে অনেকেই সন্দেহের আঙ্গুল তুলছেন চিন সরকারের বিরুদ্ধে!

নভেম্বর পর আর দেখা যায়নি জ্যাক মা-কে

নভেম্বর পর আর দেখা যায়নি জ্যাক মা-কে

আন্তর্জাতিক সূত্রে খবর, সম্প্রতি 'আফ্রিকা'স বিজনেস হিরোজ' নামক এক ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতার বিচারক হিসেবে উপস্থিত হওয়ার কথা থাকলেও ক্যামেরার সামনে এসে পৌছাননি আলিবাবার কর্ণধার। সূত্রের খবর, প্রায় ১৫ লক্ষ টাকার পুরস্কার তুলে দেওয়ার জন্য জ্যাকের জায়গায় এসে পৌঁছান আলিবাবার অন্য এক আধিকারিক। স্বাভাবিকভাবেই গত নভেম্বর থেকে জ্যাকের দেখা না পাওয়ায় জল্পনা তুঙ্গে।

 সরকারের সঙ্গে সরাসরি সংঘাতের রাস্তায় জ্যাক

সরকারের সঙ্গে সরাসরি সংঘাতের রাস্তায় জ্যাক

চিনের এক অন্যতম খ্যাতনামা ব্যক্তিত্ব হওয়া সত্ত্বেও একাধিক ইস্যুতে জিনপিং সরকারের সমালোচনায় মুখর হয়েছেন জ্যাক। চিনা প্রশাসনকে 'কণ্ঠরোধকারী' ও চিনের ব্যাঙ্কিং নিয়মকে তিনি 'পুরাতন ও অচল' বলেও একাধিকবার তোপ দেগেছেন। পাশাপাশি চিনা ব্যাঙ্কগুলিকে 'বন্ধকী দোকান' বলে আখ্যাও দেন জ্যাক। আর তারফলেই বর্তমানে জ্যাক চিনা সরকারের রোষানলে পড়েছেন বলে মনে করছেন অনেকে।

 কী প্রতিক্রিয়া আলিবাবার?

কী প্রতিক্রিয়া আলিবাবার?

সম্প্রতি আলিবাবা গ্রূপের অংশ 'অ্যান্ট গ্রূপ'-কে ওয়ার্নিং দেওয়ার পাশাপাশি গত ডিসেম্বরে আলিবাবা গ্রূপের বিরুদ্ধে একাধিপত্য বিরোধী তদন্ত চালায় চিন সরকার। আর তখনই তা নিয়ে সরব হয়েছিলেন জ্যাক। এমতাবস্থায় প্রশাসনের বিরুদ্ধে মুখ খোলার ফলই ভুগতে হচ্ছে জ্যাককে, এমনটাই ধারণা ওয়াকিবহাল মহলের। অন্যদিকে, আলিবাবার এক উচ্চপদস্থ আধিকারিক জানান যে জ্যাক নাকি আফ্রিকার ওই অনুষ্ঠানের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন না। যদিও বিজ্ঞাপনী ভিডিওতে জ্যাকের মুখ ব্যবহার করে পরে কেন সরানো হল, সে বিষয়ে নিরুত্তর প্রত্যেকেই।

চাপ বাড়ছে আন্তর্জাতিক মহলেও

চাপ বাড়ছে আন্তর্জাতিক মহলেও

বর্তমানে প্রায় গত দু'মাস ধরে কোনও হদিস নেই চিনের ব্যবসায়িক ক্ষমতার 'টাইকুন' জ্যাক মা-র। আর তাই স্বাভাবিকভাবেই আন্তর্জাতিক ব্যবসায়িক মহলেও জোরদার তোলপাড় শুরু হয়েছে বলে জানা যাচ্ছে। আর তাতেই ফের চাপে পড়েছে চিন। আলিবাবার এক মুখপাত্র স্পষ্ট ভাষায় জানিয়েছেন, "সময়সূচীর কারণে এ বছরের 'আফ্রিকা'স বিজনেস হিরোজ'-এর প্রধান বিচারকের ভূমিকায় থাকতে পারবেন না জ্যাক।" যদিও প্রশাসনের সঙ্গে সংঘাতের পরেই কেন লোকচক্ষুর অন্তরালে গেলেন জ্যাক মা, সে বিষয়ে মেলেনি কোনো সদুত্তর। এমনকী চাপানৌতর চলছে আলিবাবার অন্দরেও।

কলকাতাঃ কোভিড টেস্টে পাশ করলে তবেই ট্রেনে উঠবে তীর্থযাত্রী, শিয়ালদহে কড়া ব্যবস্থা

শুভেন্দুর দলত্যাগে তৃণমূলের কী হাল হবে অধিকারী-গড়ে! কোন জেলায় আশার আলো সমীক্ষায়

English summary
chinese billionaire jack ma missing for 2 months is alibaba to pay compensation for opposing the government
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X