• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পারদ চড়িয়ে অনুপ্রবেশের ড্রিল চিনা সেনার! লাদাখ দখলের প্রস্তুতি বেজিংয়ের? আরও উত্তপ্ত পরিস্থিতি

লাদাখ সীমান্তে চিন সেনা বাড়াচ্ছে। এই কথা মেনে নিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এরই মধ্যে চিনের সরকারি গণমাধ্যমের প্রকাশিত রিপোর্ট থেকে জানা যাচ্ছে যে লাদাখে চলমান অস্থির পরিস্থিতির মধ্যেই চিনা সেনা শত্রুপক্ষের দেশে অনুপ্রবেশের এক্সারসাইজ শুরু করেছে।

চিন ক্রমেই ভারতীয় সীমান্ত পার করার চেষ্টা করছে

চিন ক্রমেই ভারতীয় সীমান্ত পার করার চেষ্টা করছে

চিন ক্রমেই ভারতীয় সীমান্ত পার করার চেষ্টা করছে বলে মঙ্গলবার মেনে নেন রাজনাথ সিং। এরপর উচ্চপদস্থ সেনা আধিকারিকদের একটি দলের সঙ্গে বৈঠক করেন প্রতিরক্ষা মন্ত্রী। চিনের এই আগ্রাসন রুখতে ৬ জুন লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ে বৈঠক হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী।

ভারত-চিনের মধ্যকার পরিস্থিতির ২৮তম দিনেও শান্তি নেই

ভারত-চিনের মধ্যকার পরিস্থিতির ২৮তম দিনেও শান্তি নেই

লাদাখ সীমান্তে ভারত-চিনের মধ্যকার পরিস্থিতির ২৮তম দিনেও শান্তির কোনও চিহ্ন নেই। উল্টে প্ররোচনামূলক ভাবে চিনের তরফে লাদাখ সীমান্তে বাড়তি সেনা ও যুদ্ধ সরঞ্জাম মজুত করার খবর প্রকাশ পেয়েছে। এই পরিস্থিতিতে পিছু হটতে নারাজ ভারতও। কাশ্মীর থেকে ব্যাপক সংখ্যায় সেনা লাদাখ সীমান্তে পাঠানো হচ্ছে বলে খবর মিলেছে।

লাদাখের কাছে এলএসি-তে জওয়ানদের সংখ্যা বাড়াচ্ছে চিন

লাদাখের কাছে এলএসি-তে জওয়ানদের সংখ্যা বাড়াচ্ছে চিন

সূত্রের খবর, লাদাখের কাছে এলএসি-তে জওয়ানদের সংখ্যা বাড়াচ্ছে চিন। গালওয়ান নালা এলাকায় শেষ দু'সপ্তাহে তারা ১০০টি টেন্ট তৈরি করেছে। এছাড়া টাইপ ১৫ ট্যাঙ্ক, জেড ২০ হেলিকপ্টর সহ জিজে ২ ড্রোন লাদাখ সীমান্তে নিয়ে আসা হয়েছে চিনা সেনার তরফে।

লাদাখ সীমান্তে ভারত ও চিন সেনার মধ্যে উত্তেজনা

লাদাখ সীমান্তে ভারত ও চিন সেনার মধ্যে উত্তেজনা

দিন কয়েক আগেই লাদাখ সীমান্তে ভারত ও চিন সেনার মধ্যে উত্তেজনা তৈরি হয়। চিন নিজেদের লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের পাশে নেটওয়ার্ক তৈরির জন্য রাস্তার কাজ শুরু করে। এরপর ভারতও বর্ডার রোডস অর্গানাইজেশনকে দিয়ে এলএসি-র পাশে নেটওয়ার্ক তৈরির কাজ শুরু করলে তাতে বাধা দেয় চিনের সেনা। রুখে দাঁড়ায় ভারতীয় সেনাও। তারপর থেকে লাদাখের তিন জায়গায় উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয় দুই দেশের সেনার মধ্যে।

ভারত ও চিনা সেনাবাহিনীর মুখোমুখি সংঘর্ষ

ভারত ও চিনা সেনাবাহিনীর মুখোমুখি সংঘর্ষ

এরই মধ্যে কয়েকদিন আগে লাদাখে নিয়ন্ত্রণরেখা বরাবর উড়তে দেখা গিয়েছিল চিনা হেলিকপ্টার। সঙ্গে সঙ্গেই সম্ভাব্য আগ্রাসন প্রতিহত করতে ছুটে যায় ভারতীয় বায়ুসেনার অত্যাধুনিক সুখোই যুদ্ধবিমান। এরপর ফের চিন ভারতের বিরুদ্ধে আগ্রাসনের অভিযোগ আনে। গত ৫ ও ৬ মে রাতে পূর্ব লাদাখের প্যাংগং সরোবরের কাছে ভারত ও চিনা সেনাবাহিনীর মুখোমুখি সংঘর্ষও হয়।

সিকিমে ফের ভারত-চিন সেনা সংঘর্ষ হয়

সিকিমে ফের ভারত-চিন সেনা সংঘর্ষ হয়

এরপর ৯ মে উত্তর সিকিমে ফের ভারত-চিন সেনা সংঘর্ষ হয়। সিকিমের নাথু-লা সেক্টরে টহলদারি চালানোর সময় ভারতীয় ভূখণ্ডের মধ্যে অনু্প্রবেশ করে চিনের সেনা। বিষয়টি দেখতে পেয়ে তীব্র প্রতিবাদ জানান কর্তব্যরত ভারতীয় সেনা জওয়ানরা। বচসা থেকে শুরু হয় হাতাহাতি। এর ফলে চিনের সাতজন সেনা ও চারজন ভারতীয় জওয়ান জখম হন।

মোদীতেই ভরসা রাখছেন বাংলা, সমীক্ষায় ইঙ্গিত তেমনি

কাশ্মীরে তৎপরতা তুঙ্গে, জঙ্গিদের নজরে দিল্লি! হাই অ্যালার্ট জারি রাজধানীতে

English summary
chinese army goes through infiltration drill amid stand off with india in ladakh across lac
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X