• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দক্ষিণ চিন সাগর থেকে লাদাখে বেজিংয়ের কর্মকাণ্ড 'উস্কানিমূলক'! মার্কিন কূটনীতির অন্দরমহল কী বলছে

চিন বারবার ভারত ও দক্ষিণ চিন সাগর সংলগ্ন এলাকায় যা করছে তা উস্কানির নামান্তর। এমন ভাবনা আমেরিকার কূটনৈতিক মহলে ঘোরাফেরা করতে শুরু করেছে। সেদেশের সচিব মাইক পম্পেও আগেই জানিয়েছিলেন যে , লাদাখে চিনের পদার্পন কেবলই আমেরিকাকে হুঁশিয়ারি দিতে করা হয়েছে, এবার প্রাক্তন মার্কিন কূটনীতিবিদের তরফে উঠে এলো একের পর এক তথ্য, যা মার্কিন কূটনৈতিকমহলের ধারণা।

 প্রাক্তন মার্কিন কূটনীতিবিদের বার্তা

প্রাক্তন মার্কিন কূটনীতিবিদের বার্তা

প্রাক্তন মার্কিন কূটনীতিবিদ রিচ ভর্মা ভারতে বহুকাল মার্কিন দূত হিসাবে সময় কাটিয়েছেন। তাঁর মতে, ভারতের অংশ, দক্ষিণ চিন সাগরে, তাইওয়ান প্রাণালীতে চিন যা করছে তা সম্পূর্ণ উস্কানিমূলক। এর দ্বারা অস্থিরতার মাত্রা বাড়বে।

 মার্কিন কূটনীতি ও বারত

মার্কিন কূটনীতি ও বারত

দক্ষিণ চিন সাগর এলাকায় ভারতের দাপট বজায় থাকুক এটা বারবার চাইছে আমেরিকা। তাতে ট্রাম্পের দেশের লাভের অংশও রয়ে যাচ্ছে। কবে পেসিফিকে যেন ভারত রাশ টানতে পারে, তার জন্য দিল্লির পাশে ওয়াশিংটন রয়েছে বলে ইঙ্গিত প্রাক্তন মার্কিন কূটনীতিবিদের।

 কেনেডির আমল থেকে ট্রাম্প এবং ভারত-মার্কিন সম্পর্ক

কেনেডির আমল থেকে ট্রাম্প এবং ভারত-মার্কিন সম্পর্ক

প্রাক্তন মার্কিন কূটনীতিবিদের দাবি, প্রাক্তন মার্কিন তাবড় রাজনীতিবিদ সেনেটার কেনেডি বারবার এশিয়ার রাজনীতিতে ভারতকে গুরুত্ব দিয়েছেন। আর বর্তমান পরিস্থিতিতে মধ্য ও দক্ষিণ এশিয়ায় শান্তি স্থাপনে যে ভারতের গুরুত্ব বেশি তা বলাই বাহুল্য।

দক্ষিণ চিন সাগর ও ভারতের স্ট্র্যাটেজি

দক্ষিণ চিন সাগর ও ভারতের স্ট্র্যাটেজি

লাদাখের পরিস্থিতি যেন শান্ত হয়েও ফের উঁকিঝুঁকি দিচ্ছে। সেনা প্রত্যাহারেও পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে না সেখানে। এই আবহে এবার চিনকে পাল্টা চাপে ফেলতে বড় পদক্ষেপ নিতে চলেছে ভারত। জানা গিয়েছে, এবার দক্ষিণ চিন সাগরে ভারত নৌ মহড়া দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে ভারত। ফিলিপিন সরকারের সূত্র মারফত জানা গিয়েছে, ভারত দক্ষিণ চিন সাগরে নৌ মহড়া চালানোর বিষয়ে ইচ্ছা প্রকাশ করেছে ভারত। এদিকে ভিয়েতনামের সঙ্গেও এই বিষয়ে কথা হলা হচ্ছে বলে জানা গিয়েছে।

হেমতাবাদের বিধায়কের মৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের দাবি দিলীপের

নেপালের প্রধানমন্ত্রী ওলিকে কীসের লোভ দেখিয়ে চিন আঙুলে নাচাচ্ছে! বিস্ফোরক তথ্য ফাঁস কর রিপোর্ট

English summary
Chinese actions on Indian border and South China sea are Provocative says USA's ex diplomat
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X