• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দক্ষিণ চিন সাগরে চিনকে কূটনৈতিক 'সাঁড়াশি আক্রমণ' ভারত সহ একাধিক দেশের! আগ্রাসন-করোনা যোগের জল্পনা

লাদাখ সীমান্তে ক্রমেই উত্তেজনা চড়তে শুরু করেছে। চিনের সাম্রাজ্য বিস্তারের লালসার জেরে গোটা দক্ষিণ এশিয়া সন্ত্রস্ত। ক্রমেই আগ্রাসী মনোভাবে একাধিক দেশের সীমানা দখলে আস্ফালন দেখাচ্ছে চিনের ড্রাগন বাহিনী। এমন পরিস্থিতিতে দক্ষিণ চিন সাগর ঘিরে কূটনীতি অত্যন্ত প্রাসঙ্গিক হয়ে উঠছে। এমনকি করোনার সঙ্গে দক্ষিণ চিন সাগরে চিনের আস্ফালনেরও যোগ পাওয়া যাচ্ছে।

 করোনা ও দক্ষিণ চিন সাগরে চিনের আস্ফালন

করোনা ও দক্ষিণ চিন সাগরে চিনের আস্ফালন

দক্ষিণ চিন সাগরে চিনের আগ্রাসী মনোভাব তবে থেকে বেড়েছে, যবে চিনের মাটিতে করোনার বাড়বাড়ন্ত ছিল। এমন তথ্য দিয়েছেন বিশেষজ্ঞ লিন কুওয়োক। লিন ব্রিটেনের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞ। সাম্প্রতিক এক ওয়েবিনারে তাঁর দাবি, শুধু দক্ষিণ চিন সাগারের কোরাল রিফ, পাহাড় বা দ্বীপের দখল এখানে

প্রাসঙ্গিক নয়, বরং এটি সম্পূর্ণভাবে ক্ষমতা ও দখলদারির লড়াই।

 চিন-মার্কিন সংঘাত ও বিশ্ব বাণিজ্য

চিন-মার্কিন সংঘাত ও বিশ্ব বাণিজ্য

চিনের সঙ্গে মার্কিন সংঘাতের মূল জায়গাই ছিল বাণিজ্য। আর ত দক্ষিণ চিন সাগরের দখলদারি তারমধ্যে অন্যতম প্রাসঙ্গিক ঘটনা হতে চলেছে। এই সংঘাত শুধুমাত্র দুটি দেশের বাণিজ্য-অবংবোধের সংঘাত নয়, বরং গোটা বিশ্ব তাতে প্রভাবিত বলে দাবি লিনের।

আমেরিকার পর চিনের বিরুদ্ধে ব্রিটেন

আমেরিকার পর চিনের বিরুদ্ধে ব্রিটেন

আমেরিকার সচিব মাইক পম্পেও এই মুহূর্তে ইওরোপে সফরে। চিনের বিরুদ্ধে বিশ্বজুড়ে একাধিক দেশকে একজোট করতে তিনি সচেষ্ট। এদিকে, আমেরিকার যুদ্জাহাজ নিমিৎস আন্দামানের কাছে ভারতের জলসীমায় ভারতীয় নৌসেনার সঙ্গে মহড়া দিচ্ছে। এমন পরিস্থিতিতে শোনা যাচ্ছে আগামী বছর ব্রিটেনও এই জলসীমায় পা রাখবে। এমন খবরে মাইক পম্পেওর ব্রিটেন সফর বেশ প্রাসঙ্গিক হয়ে উঠছে।

 আন্দামানের জলসীমায় ভারত-মার্কিন মহড়া

আন্দামানের জলসীমায় ভারত-মার্কিন মহড়া

আন্দামানের জলসীমার কাছে মার্কিন শক্তিধর নিমিৎজের সঙ্গে দলপথে মহড়া দেয় ভারতীয় নৌসেনা। উল্লেখ্য বিশ্বের সবচেয়ে বড় যুদ্ধজাহাজ এই নিমিৎজ। এদিন এই মহড়ার হাত ধরে ভারত নিজের সেনার শক্তিও পরীক্ষা করে নেয়। আন্দামানের জলসীমার কাছে এদিন মার্কিন শক্তিধর নিমিৎজের সঙ্গে দলপথে মহড়া দেয় ভারতীয় নৌসেনা। উল্লেখ্য বিশ্বের সবচেয়ে বড় যুদ্ধজাহাজ এই নিমিৎজ। এদিন এই মহড়ার হাত ধরে ভারত নিজের সেনার শক্তিও পরীক্ষা করে নেয়।

ব্রিটেন-মার্কিন-জাপান জোট

ব্রিটেন-মার্কিন-জাপান জোট

শোনা যাচ্ছে পরিস্থিতি অনুকূলে থাকলে, আগমী বছর দক্ষিণ চিন সাগরে একজোটে ব্রিটেন, আমেরিকা, জাপান সেনা মহড়ায় নামবে। যা নিঃসন্দেহে চিনকে কোণঠাসা করার আরও এক দিক বলে মনে করা হচ্ছে।

কোন করোনার সময় থেকে আরও আগ্রাসী চিন?

কোন করোনার সময় থেকে আরও আগ্রাসী চিন?

সাম্প্রতিক রিপোর্ট বলছে, ঘরে বাইরে চিনের প্রেসিডেন্ট প্রবল পরিমাণে কোণঠাসা হয়ে যাচ্ছেন। করোনার জেরে গোটা দেশ তথা বিশ্বের কাছে তাঁর ভাবমূর্তি ক্ষুণ্ণ হতেই, একের পর অক আন্তর্জাতিক আইন ভেঙে ক্রমেই দক্ষিণ চিন সাগরে ড্রাগনের দানবীয় রূপ ধারণ করছে চিনের সেনা। যার নেপথ্যে মস্তিষ্ক চিনের প্রেসিডেন্ট। তাঁর রাজনৈতিক স্বার্থ সিদ্ধিই এই পদক্ষেপের নেপথ্যে রয়ে গিয়েছে।

কোভিড চলছে বলে এনপিআর, এনআরসি ভুলে যাইনি, কেন্দ্রকে তোপ মমতার

বিহারে একাধিক নদী বইছে বিপদসীমার ওপর দিয়ে, ভারী বৃষ্টিতে জারি বন্যা সতর্কতা

English summary
Chinese action in South china sea increased after Covid 19, how it impacts Indian Border tension
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X