India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ভারতের থেকেও বড় এলাকা জুড়ে কৃত্রিম আবহাওয়া! ইচ্ছে মতো বৃষ্টি, তুষারপাত চিনে

Google Oneindia Bengali News

কৃত্রিম বৃষ্টির মাধ্যমে বেজিংয়ের আবহাওয়া এবং দূষণের নিয়ন্ত্রণের কথা অনেকেরই জানেন। সেই কৃত্রিম আবহাওয়ার ব্যবস্থার পরিসর আরও বাড়াতে চলেছে চিন। এতটাই বেশি যে ভারতের মোট অলাকার থেকেও বড় এলাকা জুড়ে এখন আবহাওয়া নিয়ন্ত্রণ করতে সক্ষম হবে চিন। এবার আরও বিস্তীর্ণ এলাকা জুড়ে ইচ্ছে মতো বৃষ্টি, তুষারপাত করাতে পারবে চিন।

China will expand experimental weather modification program to cover an area of over 5.5 million sq kms

তিব্বতের মালভূমিতে বেশি বৃষ্টি চাইছে চিন৷ এই কারণে তারা নাকি আবহাওয়ায় কিছু পরিবর্তন আনতে চলেছ৷ সম্প্রতি একটি রিপোর্টে এই খবর প্রকাশ পেয়েছে৷ আর এর ফলে উদ্বেগ বাড়ছে নদীতীরবর্তী অসমে৷ জানা গিয়েছে ৫.৫ মিলিয়ন বর্গ কিলোমিটার এলাকা জুড়ে কৃত্রিম আবাহওয়া তৈরি করার ব্যবস্থা তৈরি করার ঘোষণা করেছে চিন। চলতি সপ্তাহেই এই ঘোষণা হয়েছে বেজিংয়ের তরফে। ভারতের মোট এলাকার থেকে ১.৫ গুণ বড় এলাকা জুড়ে এই কৃত্রিম আবহাওয়া

দীর্ঘদিন ধরেই চিনে মেঘবীজ তৈরির কাজ চলছে৷ তাতে নান ধরণের কেমিক্যাল এজেন্ট আছে৷ রয়েছে সিলভার আইয়োডাইড, ড্রাই আইস এবং খাবার লবণও, এছাড়াও বাতাসে থাকা মেঘ তো রয়েছেই৷ তারই ঘনত্ব আরও বাড়ানো হবে৷ এরফলে হবে বৃষ্টি৷ ভারতের থেকেও বড় এলাকা জুড়ে কৃত্রিম আবহাওয়ার ব্যবস্থা করার এই বিষয়টি ২০২৫ সালের মধ্যে সমাপ্ত করা হবে বলে জানিয়েছে চিন।

২০১৬ সালেই কৃত্রিম বৃষ্টি ঝড়ানোর জন্য মেঘ বীজ তৈরি করার চেষ্টা করেছিল৷ কিন্তু পরিকল্পনাটি সফল ভাবে শেষ করা সম্ভব হয়নি৷ গতবছর দিল্লির দূষণ কমাতে সরকার কেন্দ্রীয় মন্ত্রী হর্ষ বর্ধনকে আকাশ থেকে হেলিকপ্টার মারফত জল ফেলার প্রস্তাব দিয়েছিল৷ এবার সেই প্রকল্পের পরিসর আরও বাড়াতে চলেছে চিন।

English summary
China will expand experimental weather modification program to cover an area of over 5.5 million sq kms
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X