• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নেপালের প্রধানমন্ত্রী ওলিকে কীসের লোভ দেখিয়ে চিন আঙুলে নাচাচ্ছে! বিস্ফোরক তথ্য ফাঁস রিপোর্টে

বিস্তারবাদ ও সাম্রাজ্যবাদে আপাতত বিশ্বের দরবারে দুষ্ট চিন। গোটা বিশ্বের আঙিনায় চিন আপাতত কোণঠাসা। এশিয়ার একাধিক দেশের মাটি আপাতত দখলের মারাত্মক নেশায় রয়েছে বেজিং। ভারতের, লাদাখ, অরুণাচল, ছাড়াও ভুটানের সাকতেং, ইন্দোনেশিয়ার দ্বীপ নটুনার দিকে সাম্র্রাজ্য বিস্তারের চেষ্টায় রয়েছে চিন। এদিকে, নেপালের মতো ছোট ও দুর্বল দেশে দুর্নীতিগ্রস্ত নেতাদের হাতে রেখে এই সাম্রাজ্যবাদের চেষ্টা চিন চারিতার্থ করতে চাইছে।

 নেপালকে কীভাবে হাত করেছে চিন?

নেপালকে কীভাবে হাত করেছে চিন?

নেপালে চিনের একটা বড় অংশের বিনিয়োগ রয়েছে। এই বিনিয়োগের আর্থিক অঙ্ক এতটাই বেশি, যা নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির সামনে টোপের মতো করে ব্যবহার করেছে বেজিং। 'গ্লোবাল ওয়াচ অ্যানালাইসিস' এমনই দাবি করছে। নেপালের মতো ছোট দেশকে হাতাতে কেবলমাত্রা তার দুর্নীতিগ্রস্ত প্রধানমন্ত্রীকে হাত করেই' কেল্লাফতে ' করতে চাইছে চিন!

 ধীরে ধীরে নেপাল নিয়ে কীভাবে এগিয়েছে চিন?

ধীরে ধীরে নেপাল নিয়ে কীভাবে এগিয়েছে চিন?

প্রথমে দুর্বল দেশ নেপালে একাধিক চৈনিক সংস্থাকে দিয়ে বিনিয়োগ করিয়েছে চিন। যার জেরে বেজিংয়ের কাছে অনেকটাই নতজানু হতে শুরু করে কাঠমান্ডু। এরপর দেশের দুর্বল প্রধানমন্ত্রীর হাত ধরে নেপালের রাজনীতিতে নাক গলাতে শুরু করে চিন। নেপালের বর্তমান প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি এতটাই দুর্বল যে , তাঁকে এক পাশে রেখে এই মুহূর্তে নেপালের রাজনীতির অন্যতম দরজা খোলা শুরু করেছেন সেদেশে আগত চিনের নয়া দূত।

নেপালের প্রধানমন্ত্রীর আর্থিক উন্নতি

নেপালের প্রধানমন্ত্রীর আর্থিক উন্নতি

'গ্লোবাল ওয়াচ অ্যানালাইসিস' অর মতে, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট নেপালের বাইরেও রয়েছে। তারমধ্যে একটি জেনেভায় রয়েছে। সেখানে উত্তরোত্তর বেড়েছে ওলির আর্থিক অঙ্ক। আর তা বারবার দেখা গিয়েছে পরিসংখ্যানে। প্রতি বছর সেখানে হাফ মিলিয়ন ডলার অ্যাকাউন্টে ঢোকে বলে খবর।

 দুর্নীতি -ওলি ও চিন

দুর্নীতি -ওলি ও চিন

কম্বোডিয়ায় টেলিকমিউনিকেশন সংস্থায় বিনিয়োগের ঘটনা ২০১৫-১৬ সালে প্রকাশ্যে আসে। সেই সময় নেপালে চিনের রাষ্ট্রদূত ওলির ওপর প্রভাব বিস্তার করে এই চুক্তি করান বলে খবর।অভিযোগ ছিল এই চুক্তি থেকে বহু টাকার লাভ দেখেছে ন ওলি।২০১৮ সালে আরও একটি নেপালের টেলিকম সংক্রান্ত বরাত পায় চিনের সংস্থা হুয়াওয়ে। যে ঘটনাতেএ দুর্নীতি ছিল, আর তাতে ওলির নাম রয়েছে বলে জানিয়েছে 'গ্লোবাল ওয়াচ অ্যানালাইসিস'।

 ওলির দুর্নীতি চিনের রাস্তা সহজ করেছে

ওলির দুর্নীতি চিনের রাস্তা সহজ করেছে

একের পর অক দুর্নীতিতে নেপালের প্রধানমন্ত্রী ওলি কাঠগড়ায়। আর ওলির হাতে যতই দুর্নীতির কালি লেগেছে , নেপালের রাজনীতিতে চিনের নাক গলাতে তত সুবিধা হয়েছে। সাম্প্রতিককালে নেপালে করোনা মহামারীর মোকাবিলায় যে মেডিক্যাল কিট কেনা হয়েছে, তা চিন থেকে কেনা হয়েছে। আর তাতে প্রয়োজনের বেশি অর্থ নেপাল সরকারের গ্যাঁট থেকে খসিয়েছে চিন। যা নিয়েও ওলির বিরুদ্ধে প্রবল ক্ষোভ রয়েছে নেপাল জুড়ে । এমন সমস্ত পন্থাকে করে ধীরে ধীরে নেপালের মতো দুর্বল দেশে থাবা গভীর করছে চিন।

হেমতাবাদের বিধায়কের মৃত্যুর ঘটনায় সিবিআই তদন্তের দাবি দিলীপের

রাজস্থানে অনেক বিধায়ক যোগ দিতে চান পদ্মশিবিরে, কংগ্রেসের ফাটল চওড়া করার চেষ্টা বিজেপি প্রধানের

English summary
China uses Corrupt leaders to influence Weaker Country like Nepal , says new report
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X