• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের 'বিস্তারবাদ' নিয়ে মুখোশ খুলে দিল আমেরিকা! আগ্রাসী বেজিংয়ের কোন প্যাঁয়তারা এবার প্রকাশ্যে

সীমানা বাড়িয়ে নেওয়া ও, অন্য দেশের ভূখণ্ডে দখলদারির মতো নেশায় যে বেজিং আপাতত মত্ত, তা বলাই বাহুল্য। একদিকে লাদাখ সীমান্তে আস্ফালন অন্যদিকে, ভুটানের ভূমিতে জমি দখল। সবমিলিয়ে চিন যেন 'বিস্তারবাদ' এর আরেক নাম। এমন পরিস্থিতিতে চিনের মানচিত্র বাড়ানোর নেশা প্রসঙ্গে একাধিক বক্তব্য পেশ করছে আমেরিকা।

মানচিত্র নতুন করে আঁকে

মানচিত্র নতুন করে আঁকে

এশিয়ায় নিজের স্বার্থের কথা ভেবে মানচিত্র এঁকে নেয় চিন। এমন দাবি মার্কিন সেনেটরের। মানচিত্র আঁকা আর ফের তা নতুন করে আঁকা , সবমিলিয়েই চিন নতুন করে নিজের সাম্রাজ্য বিস্তারের খেলা নিয়ে মত্ত থাকতে ভালোবাসে। এমনই তথ্য ফাঁস করেছেন মার্কিন সেনেটার।

 প্রতিবেশীদের তোয়াক্কা করে না...

প্রতিবেশীদের তোয়াক্কা করে না...

চিনের আগ্রাসী মেজাজ বারবারই নিজের ক্ষমতা আস্ফালনের প্রমাণ দিয়েছে এশিয়ায়। এক মার্কিন সেনেটারের দাবি, চিন সীমান্তগত সমস্যায় এশিয়ার একাধিক দেশের সঙ্গে পড়েছে। সেনেটারের দাবি, প্রতিবেশী দেশের তোয়াক্কা না করেই চিন নিজের মতো করে দেশের সীমানাকে তুলে ধরেছে মানচিত্রে।

ভুটান ও লাদাখ পরিস্থিতি

ভুটান ও লাদাখ পরিস্থিতি

লাদাখে চিন ভারতের সীমান্তের দিকে আস্ফালন করতেই , তার যোগ্য জবাব দিয়েছে ভারত। দিল্লি, বেজিং সংঘাতের পারদ এই নিয়ে বহুবার চড়েছে। এমন পরিস্থিতিতে শেষমেশ লাদাখ নিয়ে চিন ব্যাকফুটে চলে যায়। অন্যদিকে, এরপর ভুটান নিয়ে চিনের নজর এগোতে থাকে। ভুটানের সাকতেং এলেকা ভারতের অরুণাচল প্রদেশের পাশেই, আর তা নিয়েই চিনের নজর পড়তে থাকে।

 ইন্দোনেশিয়ার দ্বীপে নজর চিনের

ইন্দোনেশিয়ার দ্বীপে নজর চিনের

নিজের জমি এই মুহূর্তে পোক্ত করতে বদ্ধপরিকর ইন্দোনেশিয়া। সেদেশের নটুনা বলে একটি দ্বীপে এবার চিনের নজর পড়েছে। আর নজর পড়তেই আমেরিকার সঙ্গে আঁতাত গড়ছে ইন্দোনেশিয়া। নাটুনা একটি ছোট দ্বীপ। সেখানে বেশি লোকের বাস নেই। বাসিন্দারা আর্থিক দিক থেকেও পিছিয়ে পড়েছে।

করোনা পরিস্থিতিতে নয়া ঘোষণা মুখ্যমন্ত্রীর

অযোধ্যা নিয়ে ওলির বিতর্কিত মন্তব্যের আড়ালেও চিন! বেজিং এর প্রভাব নেপালের রাজনীতির জল কোন খাতে বইছে

English summary
China too often redraws Asia's Map without regard for Neighbours says US Senetor
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X