• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের যুদ্ধবিমানের আগ্রাসী আস্ফালন শুরু! এবার কোন সীমান্তে চোখ রাঙানি শুরু বেজিংয়ের

বিস্তারবাদের প্রবল নেশা সঙ্গে নিয়ে চিন যে একের পর এক দেশে নিজের যুদ্ধ মেজাজের আস্ফালন বাড়িয়ে যাচ্ছিল, তা আরও এক মাত্রা পেল আজ। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চিনের সংঘাতের মেজাজ চড়তেই এবার আকাশ সীমানায় চিনের যুদ্ধ বিমানের মেজাজি আস্ফালন শুরু হল।

 চিনের যুদ্ধবিমান ও তাইওয়ান

চিনের যুদ্ধবিমান ও তাইওয়ান

তাইওয়ানে সদ্য সফরে এসেছেন মার্কিন উচ্চ পর্যায়ের প্রতিনিধি অ্য়ালেক্স আজার। উল্লেখ্য, ১৯৭৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে তাইওয়ানের কূটনৈতিক সম্পর্ক তলানিতে যাওয়ার পর সাম্প্রতিক পরিস্থিতিতে এই সফর প্রাসঙ্গিক। যেখানে তাইওয়ানকে চিন নিজের এলাকা বলে দাবি করতে শুরু করে দিয়েছে। আর ঠিক আজকের দিনেই চিন থেকে উড়ে গেল যুদ্ধ বিমান।

কী ঘটেছে?

কী ঘটেছে?

কয়েকদিন আগেই রাতের আকাশে চিন সীমান্তের কাছে মার্কিন যুদ্ধবিমান দেখা গিয়েছিল। আর এবার তাইওয়ানে মার্কিন প্রতিনিধি আসতেই তাইওয়ানের আকাশসীমার কাছে চিনা যুদ্দবিমান দেখা গেল। এদিন তাইওয়ান প্রণালীর মিডল লাইন পার করে চিনের যুদ্ধ বিমান।

কেন ক্ষোভ চিনের

কেন ক্ষোভ চিনের

তাইওয়ান ভূখণ্ডকে নিজের বলে দাবি করছে চিন। সেখানে চিনের সামরিক শক্তি ক্রমাগত বাড়ানোর দিকে হাঁটছে বেজিং। সেই পর্যায়ে এসে মার্কিন প্রতিনিধি তাইওয়ান পৌঁছনোয় চিনের বিস্তারবাদের নেশায় বাধা পড়তে পারে বলে আশঙ্কায় বেজিং। আর তাতেই গোঁসা চিনের।

 গুরুত্বপূর্ণ বৈঠক ও চিনের বিমান

গুরুত্বপূর্ণ বৈঠক ও চিনের বিমান

গ্রিনিচ টাইম সকাল ৯ টার দিকে চিনের জে ১১ ও জে ১০ যুদ্ধ বিমান দুটি তাইওয়ানের দিকে যেতে থাকে বলে খবর। ঠিক সেই সময়ই তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসেন মার্কিন স্বাস্থ্য সচিব তথা তাবড় কূটনীতিক অ্যালেক্স আজার। উল্লেখ্য,আজারের সফরের শুরুতেই তাঁকে এই সফর প্রসঙ্গে প্রশ্ন

করা হলে তিনি তাইওয়ানের কোভিড মোকাবিলার ভূয়সী প্রশংসা ছাড়া আর কিছুই সেভাবে বলতে চাননি।

ইসলামিয়া হাসপাতালের পরিকাঠামো পরিদর্শনে ফিরহাদ হাকিম

২০২১ সালের মে মাসের মধ্যে করোনা চলে যাবে একাধিক দেশ থেকে, দাবি বিল গেটসের

English summary
China sends fighter jets over taiwan strait amid US health chief visit
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X