• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিনের ব়্যাডারে দলাই লামা, বৌদ্ধ ধর্মগুরুর গতিবিধি জানতে চর নিয়োগ বেজিংয়ের, ফাঁস জিনপিংয়ের চক্রান্ত

চিনের হয়ে চরবৃত্তির অভিযোগে ভারতে ধৃত সাংবাদিক রাজীব শর্মা ও চিনা নাগরিক কিন শি ও তাঁর নেপালি সহযোগী শের সিংকে জেরা করে একের পর এক চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে গোয়েন্দাদের হাতে। কিন শিকে জেরা করে তদন্তকারীরা জানতে পেরেছেন, প্রধানমন্ত্রীর দফতরের একাধিক গোপন তথ্য সংগ্রহ করার চেষ্টায় ছিল তাঁরা। এমনকী দলাই লামাও ছিল তাদের ব়্যাডারে। দলাই লামা সম্পর্কে একাধিক তথ্য সংগ্রহ করছিল চিনের এই চর।

দলাই লামার তথ্য সংগ্রহ

দলাই লামার তথ্য সংগ্রহ

বৌদ্ধ ধর্মগুরু দলাই লামাকে ভারতে আশ্রয় দেওয়া নিয়ে দীর্ঘদিন ধরেই রুষ্ট চিন। ভারতে ধৃত চিনের চর কিন শিকে জেরা করে চাঞ্চল্যকর তথ্য হাতে এসেছে গোয়েন্দাদের। চিেনর ব়্যাডারে রয়েছেন দলাই লামা। দলাই লামার গতিবিধির উপর নজর রাখছিল এই চর। বৌদ্ধ ধর্মগুরুর শরীরে অবস্থা কেমন আছে। তিনি কোন হাসপাতালে চিকিৎসা করাচ্ছেন। কোন ডাক্তার তাঁর চিকিৎসা করছে। কোন ওষুধ তিনি খাচ্ছেন। কখন সেই ওষুধ খান। এই সব তথ্য সংগ্রহ করছিল চিনের চর। কখন তিনি হাসপাতালে চেকআপের জন্য যান সেতথ্যও সংগ্রহ করা হয়েছিল।

কলকাতা যোগ

কলকাতা যোগ

চিনের গুপ্তচর শি কলকাতায় এক মহিলার সঙ্গে যোগাযোগ করেছিল ২০১৯ সালে। শি তাঁকে একটি কাগজ দিয়েছিল ইংরেিজ থেকে সেটি চিনা ভাষায অনুবাদ করে দিতে বলে। এই খবর জানার পরেই কলকাতায় সেই মহিলার সন্ধানে পৌঁছে গিয়েছেন গোয়েন্দাদের একটি দল। সেই মহিলার খোঁজ শুরু করেছে তারা।

নজরে প্রধানমন্ত্রীর দফতর

নজরে প্রধানমন্ত্রীর দফতর

শি শুধু দলাই লামা নয় প্রধানমন্ত্রীর দফতরের একাধিক গোপন তথ্য জানার চেষ্টা করছিল। সেখানকার উচ্চ পদস্থ আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করে প্রধানমন্ত্রীর দফতরের একাধিক কাজের খোঁজ খবর নেওয়ার চেষ্টা করছিল বলে জানতে পেরেছেন তদন্তকারীরা। এমনকী আরও একাধিক সরকারি দফতরের গোপন তথ্য সংগ্রহের ছক কষছিল তাঁরা।

লাদাখ সংঘাত

লাদাখ সংঘাত

লাদাখ সংঘাতের পর থেকেই চিনের সঙ্গে ভারতের সম্পর্কের অবনতি হয়েছে। গালওয়ান ভ্যালির সংঘর্ষের পর সেই সম্পর্ক একেবারে তলানিতে এসে ঠেকেছে। ভারতের সম্পর্কে একাধিক তথ্য জানতে সাংবাদিক রাজীব শর্মার সঙ্গে যোগাযোগ করে চিনের গুপ্তচর সংস্থা। এর আগে চিনের সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমসে একাধিকবার লেখালেখি করেছিলেন রাজীব শর্মা।

করোনা আবহে এবছর ইছামতীর বুকে নৌকা ভাসান বন্ধ

English summary
China send spy to get information about Dalai Lama
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X