• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আমেরিকাকে ছেড়ে কথা না বলার হুমকি চিনের! হংকং অ্যাক্ট নিয়ে তুঙ্গে পারদ

  • |

যে অ্যাক্টে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বাক্ষর করেছেন, তা যদি কার্যকরী করা হয়,তাহলে চিনও আমেরিকাকে ছেড়ে কথা বলবে না। এদিন বেজিং এর তরফে এমনই বার্তা দেওয়া হয়েছে।

নিষেধাজ্ঞা জারি করবে চিনও

নিষেধাজ্ঞা জারি করবে চিনও

হংকংয়ের বিশেষ বাণিজ্য সুবিধা বাতিল করেছে আমেরিকা। এ সংক্রান্ত একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি চিন বিতর্কিত হংকং নিরাপত্তা আইন পাস করায় এমন পদক্ষেপ নিয়েছেন তিনি। চিন জানিয়েছে, এই আইন কার্যকরী হলে, তিনও পাল্টা একাধিক বিধি নিষেধ লাগু করতে ছাড়বে না আমেরিকার ওপর।

 অভ্যন্তরীণ বিষয়

অভ্যন্তরীণ বিষয়

চিন জানিয়েছে, আমেরিকার কাছে তাদের আর্জি হংকং নিয়ে যেন কোনও মতেই নাক না গলানো হয়। হংকং চিনের অভ্যন্তরীণ বিষয়। আর তা নিয়ে যদি আমেরিকা কোনও পদক্ষেপ নেয় ,তাহলে পাল্টা বেশ কিছু নিয়ম বিধি নিষেধ লাগু করতে চিনও ছাড়বে না।

হংকং নিয়ে মার্কিন প্রেসিডেন্টের আইন

হংকং নিয়ে মার্কিন প্রেসিডেন্টের আইন

এদিকে মার্কিন প্রেসিডেন্টের এই বিষয়ক আইন প্রনয়ণের জেরে ক্ষেপেছে চিন। বেজিংয়ের তরফে জানানে হয়েছে যে এর কড়া প্রতিক্রিয়া দেওয়া হবে। তবে বেজিংয়ের হুমকিতে থোড়াই কেয়ার ট্রাম্পের। এই বিষয়ে ট্রাম্প বলেন, 'এখন থেকে হংকংকে চিনের মূলভূখণ্ডের মতো করেই বিবেচনা করা হবে, বিশেষ সুবিধা থাকবে না, বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা থাকবে না এবং স্পর্শকাতর প্রযুক্তি রপ্তানি হবে না।'

 হংকং নিয়ে কোন বিতর্ক

হংকং নিয়ে কোন বিতর্ক

হংকং চিনের 'বিশেষ প্রশাসনিক অঞ্চল', যেখানে 'এক দেশ, দুই ব্যবস্থা' নীতি চালু রয়েছে। গত বছরের জুন মাসে চিন প্রস্তাবিত একটি অপরাধী প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে আন্দোলন শুরু হয় অঞ্চলটিতে। পরে চিন এ বিল প্রত্যাহার করতে বাধ্য হয়। তারপরও করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের আগ পর্যন্ত গণতান্ত্রিক হংকংয়ের দাবিতে বিক্ষোভ অব্যাহত ছিল।

বাংলার স্বাস্থ্য ব্যবস্থাই সেরা, দাবি মুখ্যমন্ত্রীর

গভীর রাতে ওবামা সহ একাধিক মার্কিন ব্যক্তিত্বের টুইটার অ্যাকাউন্টে হ্যাকার হানা!আমেরিকায় চাঞ্চল্য

English summary
China says it will ‘definitely hit back’ with sanctions if USA implements Hong Kong Act
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X